dav

ঘূর্ণিঝড় বুলবুল-এর আঘাতে লন্ডভন্ড শ্যামনগর: ৮০ ভাগ কাঁচা ঘরবাড়ি বিদ্ধস্ত

শ্যামনগর প্রতিনিধি: প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর আঘাতে শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে উপকূলীয় গাবুরা, পদ্মপুকুর, মুন্সিগঞ্জ, বুড়িগোয়ালিনী, আটুলিয়া, রমজাননগর ও কৈখালী ইউনিয়নে শতকরা ৮০ ভাগ কাঁচা ঘরবাড়ি বিদ্ধস্ত হয়েছে। এ সময় অধিকাংশ মৎস ঘের পানিতে তলিয়ে একাকার হয়েছে। গাছ-গাছালি ভেঙ্গে বিদ্যুৎ সরবরাহ লাইনে ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন মাধ্যমে ও সরেজমিনে খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া যায়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারুক হোসাইন সাগর জানান, উপজেলায় ১৭ হাজার ৫০০ হেক্টর জমিতে ১৬ হাজার ৩২৮ টি মৎস্য ঘেরের মধ্যে ৩২৮টি মৎস্য ঘেরের মধ্যে ৩ হাজার ২৬৫টি প্লাবিত হয়েছে। এতে সাড়ে ৬ কোটি টাকার মাছ ভেসে গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন মিয়া জানান, ১২টি ইউনিয়নে ১৬ হাজার ৮১০ হেক্টর জমিতে আমন চাষ হয়। তার মধ্যে অতি বৃষ্টির কারনে ২০ শতাংশ আমন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
গাবুরা ইউপি চেয়ারম্যন জি.এম মাসুদুল আলম, পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান এ্যাড. আতাউর রহমান, রমজাননগর ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন, আটুলিয়া ইউপি চেয়ারম্যান আবু সালেহ বাবু, মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবুল কাশেম মোড়ল ও কৈখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিম জানান, ইউনিয়নের অধিকাংশ কাঁচা ঘর বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হয়েছে। গাছ-গাছালি ভেঙ্গে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে।
সার্বিক বিষয়ে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান, চার ঘন্টা ব্যাপী ঘূর্ণিঝড়ে ১২টি ইউনিয়নে ১৭ হাজারেরও বেশি কাঁচা ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান বিদ্ধস্ত হয়েছে। তাছাড়া আধাপাঁকা ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান আংশিক ও পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়েছে। গাছ-গাছালি ভেঙ্গে বিদ্যুৎ ব্যবস্থা ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। মৎস্য ঘের ও আমন ফসল তলিয়ে কোটি কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। উপজেলায় ২৭১টি আশ্রয় কেন্দ্রে ৭৫ হাজারেরও বেশি মানুষ আশ্রয় গ্রহণ করেছে এবং তাদের সার্বিক তত্ত্বাবধানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।