পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে সাতক্ষীরাসহ সারা দেশে জামায়াতের বিক্ষোভ

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ সরকারের পদত্যাগ চায় জনগণ -এডভোকেট ড. হেলাল উদ্দিন

ক্রাইমর্বাতা ডেস্করিপোর্ট:    রাজধানী ঢাকায় পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণ। বিক্ষোভ পরবর্তী সমাবেশে পেঁয়াজের অস্বাভাবিক দামবৃদ্ধির প্রতিবাদ ও নিন্দা জানিয়ে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি এডভোকেট ড. হেলাল উদ্দিন বলেছেন, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। ফলে এই ব্যর্থ সরকারের পদত্যাগ চায় জনগণ। পেঁয়াজের মতো একটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। বর্তমানে পেঁয়াজের জন্য দেশের ১৮ কোটি মানুষ আর্তনাদ করছে অথচ পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সরকার কিছুই করতে পারছে না। অপরদিকে ক্ষমতাসীনরা এই ব্যর্থতার দায় স্বীকার না করে উল্টো মিথ্যা আশ্বাস দিয়ে জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করছে। তিনি অবিলম্বে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় জনগণ তাদেরকে পদত্যাগ করতে বাধ্য করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গতকাল রোববার বিকেলে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি এডভোকেট ড. হেলাল উদ্দিনের নেতৃত্বে রাজধানীর খিলগাঁও রেলগেট এলাকা থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিক্ষোভ মিছিল ও সমাবেশে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য মোকাররম হোসাইন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য কামাল হোসাইন, শ্রমিক নেতা আব্দুস সালাম, ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য দেলওয়ার হোসাইন ও আবদুল জববার, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য মাহবুবুর রহমান, বনি ইয়ামিন, আশরাফুল আলম ইমন, শাহীন আহমদ খান, আব্দুস সাত্তার, ছাত্রশিবিরের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি তোফাজ্জল হোসেন হেলালী, ঢাকা মহানগর পূর্বের সভাপতি হাফিজুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি ফয়সাল আমিন, ঢাকা কলেজের সভাপতি আব্দুল্লাহ আল মারুফ প্রমুখ নেতৃবৃন্দ।
ড. হেলাল বলেছেন, সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। জনগণের ক্রয়ক্ষমতা না বাড়লেও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনদুর্ভোগ এখন চরমে উঠেছে। বিশ্ববাজারে দাম বৃদ্ধি ও দেশীয় জোগান কম থাকায় নয়, কারসাজি করেই পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। দুষ্টচক্র সিন্ডিকেট এখন বাজার নিয়ন্ত্রণ করছে। কিন্তু সরকার তাদের নিয়ন্ত্রণ করতে পারছে না। কারণ, সরকার দলীয় লোকজনই বাজারের কারসাজিতে লিপ্ত। ফলে সরকার মানুষকে পেঁয়াজ খেতে নিষেধ করে দায়িত্বহীন পরামর্শ দিচ্ছেন। যা জনগনের সাথে তামাশা ছাড়া আর কিছুই নয়। পেঁয়াজ ছাড়াও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে এবং তা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। ফলে নিম্নবিত্ত ও প্রান্তিক জনগণের দুর্ভোগ চরমে পৌঁছেছে। মূলত এ সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন জনদুর্ভোগ বাড়বে এটাই সত্য। তিনি দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে এই অযোগ্য ও অগণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

গাজীপুরে বিক্ষোভ
গাজীপুর সংবাদদাতা : পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে জামায়াতে ইসলামী গাজীপুর মহানগর জামায়াতের উদ্যোগে রোববার বিকালে মহানগরের চৌরাস্তা বাইপাস এলাকায় এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিলটি ঢাকা ময়মনসিংহ মহাসড়কের চৌরাস্তা বাইপাস থেকে শুরু হয়ে ভোগড়া বাসন সড়কে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মোঃ হোসেন আলী ও মোঃ আফজাল হোসাইন।
এসময় নেতৃবৃন্দ বক্তব্যে বলেন, বিনা ভোটের সরকার জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই। সরকার দলীয় লোকেরা লুটপাট দুর্নীতি করে সম্পদের পাহাড় গড়ছে। তাদের প্রত্যক্ষ পরোক্ষ সহযোগিতায় গড়ে উঠেছে সিন্ডিকেট চক্র। এই দুষ্ট চক্রের হাতে জিম্মি বাজার ব্যবস্থা। কৃত্রিম সংকট সৃষ্টি করে ৩০/৪০ টাকার পিঁয়াজ আজ ৩০০ টাকায় কিনতে হচ্ছে। অথচ সরকার এই ব্যাপারে কার্যকর কোন ভূমিকা নিচ্ছে না। নেতৃবৃন্দ অবিলম্বে পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা গ্রহণ করতে সরকারের প্রতি দাবী জানান। বিক্ষোভ মিছিলে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন- জামায়াত নেতা আবু সিনা মামুন, আবু ত্বকি, হাফেজ আব্দুল মোত্তালিব, আশরাফ আলী কাজল, শ্রমিক নেতা নূরে আলম, ছাত্রনেতা মো: জহির উদ্দিন ও শাকের আহমদ প্রমুখ।
কুমিল্লায় বিক্ষোভ
কুমিল্লা অফিস : বাংলাদেশ জামায়াতে ইসলামী কুমিল্লা মহানগরীর উদ্যেগে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রোববার বিকাল সাড়ে ৩টার দিকে নগরীর রাণীর বাজার এলাকায় মিছিল শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়।
কুমিল্লা মহানগরী জামায়াতের সহকারী সেক্রেটারি মু. মাহবুবর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশগ্রহণ করেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মু. শাহাদাত হোসাইন, মহানগরী জামায়াত নেতা আবুদল কাইয়ুম, কাজী নজীর আহম্মেদ, কুমিল্লা মহানগরী ছাত্রশিবির সভাপতি শাহাদত হোসাইন, কুমিল্লা বিশ^বিদ্যালয় শিবির সেক্রেটারি শাহাদতসহ আরো অনেকে।
সিলেট
পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ও মূল্য কমিয়ে আনার দাবিতে বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করেছে সিলেট সদর উপজেলা শাখা।
গতকাল রোববার বিকালে শহরতলীর টুকেরবাজারে উপজেলা আমীর আলহাজ্ব সুলতান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ পরবর্তী সভায় বক্তব্য রাখেন উপজেলা জামায়াতের সেক্রেটারি আব্দুল লালা মেম্বার, সিলেট সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা মো. জৈন উদ্দিন, জামায়াত নেতা আব্দুল মনাফ, মাওলানা সিদ্দিকুর রহমান, মাওলানা আলাউদ্দিন, নজরুল ইসলাম ফারুক, মহিউদ্দিন আকবর, আব্দুস সামাদ, শামিম আহমদ, ছাত্রশিবির নেতা ফয়েজ আহমদ, দিলোয়ার হোসেন প্রমুখ। বিজ্ঞপ্তি।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহা. রেজাউল করিম বলেছেন, সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি না পেলেও পিঁয়াজের মূল্য আকাশচুম্বী হওয়ায় জনমনে রীতিমত আতঙ্ক সৃষ্টি করেছে। মূলত একশ্রেণির অসাধু ব্যবসায়ী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপর্যুপরি ব্যর্থতার কারণে পিঁয়াজের মূল্য এখন সকল সীমা অতিক্রম করেছে। অথচ সরকারের পক্ষে বলা হচ্ছে, ‘৭ শ টাকায় গোস্ত খেতে পারলে আড়াই টাকায় পিঁয়াজ খেতে পারবেনা কেন?’ যা সরকারের পক্ষে প্রান্তিক জনগোষ্ঠীর সাথে নির্মম পরিহাস ছাড়া কিছু নয়। মূলত সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই  দেশের মানুষের জন্য তাদের কোন দায়বদ্ধতা নেই। তাই কথাবর্তা বলার ব্যাপারে খুবই বেপরোয়া। তিনি অবিলম্বে কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধির জন্য দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে দ্রুত পিঁয়াজের মূল্য স্বাভাবিক করার সরকারের প্রতি জোর দাবি জানান। অন্যথায় জনগণ ব্যর্থ সরকারের বিরুদ্ধে রাজপথে নেমে আসবে।
গতকাল রোববার রাজধানীতে দেশে কৃত্রিমভাবে পিঁয়াজের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং অবিলম্বে বাজার নিয়ন্ত্রণের দাবিতে এক বিক্ষোভ পরবর্তী সমাবেশে তিনি এসব কথা বলেন। বিক্ষোভ মিছিলটি উত্তর বাড্ডা কামিল মাদসারার সামনে থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও ঢাকা মহানগরীর সহকারী সেক্রেটারি লস্কর মোহাম্মদ তসলিম ও মাহফুজুর রহমান, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য মাওলানা দেলাওয়ার হোসাইন ও নাজিম উদ্দীন মোল্লা, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য ডা. ফখরুদ্দীন মানিক, শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের সভাপতি মাওলানা মুহিব্বুল্লাহ, ঢাকা মহানগরী উত্তরের মজলিশে শুরা সদস্য মু. আতাউর রহমান সরকার, ডা. শফিউর রহমান, নাসির উদ্দীন, ইব্রাহিম খলিল ও আব্দুল আউয়াল আজম, শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত, শিবিরের ঢাকা মহানগরী উত্তরের সভাপতি আজিজুল ইসলাম সজীব ও প্রাইভেট সভাপতি নাহিদ প্রমুখ।
ড. এম আর করিম বলেন, মূলত সরকারের উদাসীনতা ও বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যর্থতার কারণেই পিঁয়াজের মূল্য ইতোমধ্যেই বিশ^ রেকর্ড করে ফেলেছে। অভিজ্ঞমহল মূল্যবৃদ্ধির জন্য সরকার সংশ্লিষ্টতাকেও দায়ি করছেন। গত কয়েক দিন আগে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেছেন, ১০০ টাকার কম কেজি দরে পিঁয়াজ পাওয়ার সম্ভাবনা আপাতত নেই। পিঁয়াজের চালান দেশে এসে পৌঁছলে পিঁয়াজের দাম কমে আসবে। কিন্তু পিঁয়াজের বাজারে মন্ত্রীর কথার কোন প্রতিফলন লক্ষ্য করা যায়নি। আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি, বর্তমানে বাজারে প্রতি কেজি পিঁয়াজ ২২০ টাকা থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা সাধারণ মানুষের জীবন যাত্রাকে পর্যুদস্ত করে তুলেছে। তাই এই মূল্যবৃদ্ধির দায় সরকার কোন ভাবেই এড়াতে পারে না।
তিনি বলেন, সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। তারা জনগণকে সুশাসন উপহার দিতে পারেনি। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিও সকল সময়ের চেয়ে খারাপ পর্যায়ে। সরকারি দলের ছাত্রসংগঠন দেশের শিক্ষাঙ্গনগুলোতে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। মাত্র কিছুদিন আগে বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ ছাত্রলীগের সন্ত্রাসীরা পিটিয়ে হত্যা করেছে। পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য। সর্বপরি পিঁয়াজের বাজার কারা নিয়ন্ত্রণ করছে-এ প্রশ্ন এখন সাধারণ মানুষের মুখে মুখে। পিঁয়াজের মুল্য বৃদ্ধিতে কি অসাধু ব্যবসায়ীরা, না সরকার দলীয় লোকজন জড়িত-সে প্রশ্নের কোন সদুত্তর পাওয়া যাচ্ছে না। ফলে পরিস্থিতির উন্নতির পরিবর্তে অবনতিই হচ্ছে। তিনি পিঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য বাণিজ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ দাবি করেন।
তিনি আরও বলেন, এখন খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৭৫ টাকা। পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকা। পাইকারি বাজারে এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। এ কারণে খুচরা বিক্রেতারাও বাড়তি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে কপাল খুলেছে আড়তদার ও মজুদদারদের। পাইকারিতেই প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করে তারা লাভ করেন ৮৩ টাকা। মূলত বাণিজ্য মন্ত্রীর দায়িত্বহীন বক্তব্যই পেঁয়াজের দাম বৃদ্ধিকে আরো উসকে দিয়েছে। বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের রেশ কাটতে না কাটতেই শিল্পমন্ত্রী জাতীয় সংসদে দাঁড়িয়ে বলেন, পেঁয়াজের দাম স্বাভাবিক বলে জানিয়েছেন। যা সরকার ও সরকার সংশ্লিষ্টদের দায়িত্বহীনতারই পরিচয় বহন করে। তিনি সরকার দায়দায়িত্বহীন কথা বলা বন্ধ করে পিঁয়াজের বাজার নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানান। প্রেসবিজ্ঞপ্তি।

একই দাবীতে মিছির করেছে সাতক্ষীরা জামায়াত। গতকাল দুপুরে সাতক্ষীরা খুলনা মোড় সংলগ্ন কাটিয়া বাজারের এ মিছিল অনুষ্ঠিত হয়।

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।