সাতক্ষীরায় একটি পেয়াজের দাম ১০০শ টাকা

ক্রাইমবার্তা রিপোটঃ: সাতক্ষীরা বড় বাজারে একটি পেয়াজ বিক্রি হচ্ছে ১০০শত টাকায়। অাজ শুক্রুবার বড়বাজার ঘুরে এমন তথ্য উঠে এল। বাজারে

চীনা থেকে বড় সাইজের পেঁয়াজ আমদানির করা হয়েছে। যেটা ৩ থেকে ৪টি কেজি ওজন হচ্ছে। মাঝে কয়েক দিন কিছুটা কমতি থাকার পর আবার বেড়ে যায় পেঁয়াজের দাম। বর্তমানে খুচরা বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ প্রতি কেজি ২৪০-২৫০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ২২০-২৩০ টাকা এবং চীন-মিসরের বড় পেঁয়াজ ২০০-২২০ টাকা কেজিতে বিক্রি করছেন বিক্রেতারা। সব মিলিয়ে পেঁয়াজের দাম নাগালের বাইরে।

বড়বাজারের আলুর আড়তদার ফজলুর রহমান বলেন, ৪৬০ গ্রাম ওজনের একটি পেঁয়াজ ১০০ টাকা দিয়ে কিনেছি। এসব চীনা পেঁয়াজের কেজি ২২০ টাকা। জাহাঙ্গীর স্টোর ৪৬০ গ্রাম ওজনের পেঁয়াজটি কিনেছি আমি।
সাতক্ষীরা জেলা মার্কেটিং অফিসার এস এম আব্দুল্লাহ বলেন, বড় বাজারে কিছু পেঁয়াজ এসেছে সেগুলো সাইজ অনেক বড় ৩ থেকে ৪টি কেজি হচ্ছে। তবে একটি পেঁয়াজ ১০০ টাকা বিক্রি হয়েছে এমন কোন তথ্য আমার কাছে নেই। অন্যদিনের তুলনায় আজ পেঁয়াজের দাম কিছুটা কমেছে।

এ অবস্থায় চীন থেকে আমদানিকৃত একটি পেঁয়াজ ১০০ টাকা দিয়ে কিনেছেন সাতক্ষীরার ফজলুর রহমান। ওজন ভেদে এসব চীনা পেঁয়াজ ১০০ টাকার কমবেশি বিক্রি হয়। এসব পেঁয়াজের কেজি ২০০-২২০ টাকা।

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের আগেও এসব পেঁয়াজের কেজি ১৫-২০ টাকা বিক্রি হয়েছিল। সেই পেঁয়াজ এখন ২২০ টাকায় কিনতে হয়। বলতে গেলে ক্রেতাদের নাগালের বাইরে পেঁয়াজের দাম।

বড়বাজারের বাজারের ব্যবসায়ী জহরুল ইসলাম বলেন, কেনা দামের চেয়ে প্রত্যেক মালামালে কেজিতে ১০-১৫ টাকা বেশি বিক্রি করি। অতিরিক্ত দামে পেঁয়াজ কেনায় বেশি দামেই বিক্রি করতে হয়। নতুন পেঁয়াজ বাজারে এলে দাম কমবে।আমরাও চাই দ্রব্য মূল্যের দাম কম হোক।সব কিছু বেশি বেশি দামে কেনা লাগে আমাদের হাতে তো কিছু নেই। অনেক পরিচিয় ক্রেতা আসে তাদের কাছে অনেক সময় কেনা দামে বিক্রি করে দেয়।

সাতক্ষীরা জেলা মার্কেটিং অফিসার এস এম আব্দুল্লাহ বলেন, ডিসি স্যারের নির্দেশে ম্যাজেস্ট্রেট নিয়ে আমরা নিয়মিত বাজারে অভিযান পরিচালনা করছি। কোনো ব্যবসায়ী যাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মজুত রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে সেটি মনিটরিং করা হয়। বাজারের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। এরপরও যারা বেশি দামে জিনিসপত্র বিক্রি করবে তাদেরকে আইনের আওতায় আনব আমরা। পেঁয়াজের সাইজ বড় ৩ থেকে ৪টি কেজি হচ্ছে। তবে একটি পেঁয়াজ ১০০ টাকা বিক্রি হয়েছে এমন কোন তথ্য আমার কাছে নেই।

Please follow and like us:

Check Also

মধুখালীতে বিনা বিচারে দুই সহোদর ভাইকে পিটিয়ে হত্যা: প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলি, জামায়াতের নিন্দা

ফরিদপুরের মধুখালীতে সমাবেশে পুলিশের গুলি বর্ষণে বহু লোক আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।