বছরের শুরুতেই সাতক্ষীরার বাজারে নোট-গাইড উধাও

ক্রাইমবার্তা রিপোটঃ   সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেছেন, নোট-গাইড শিক্ষার্থীদের মেধা, মনন, সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তি নষ্ট করে দিচ্ছে। শুধুমাত্র ব্যবসায়িক কারণে এখনো নোট-গাইড জোর করে চালানো হচ্ছে। এর সাথে বৃহৎ সিন্ডিকেট জড়িত। এখন জাতীয়ভাবে ভাবা উচিত যে, সৃজনশীল পদ্ধতি চালু করার পরও এখনো নোট-গাইড চলছে কেমন করে।
বুধবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে শিক্ষা কার্যক্রমে পাঠ সহায়ক হিসেবে নোট বই ও গাইড বই ব্যবহার বিষয়ে জেলার শিক্ষক, অভিভাবক, পুস্তক বিক্রেতা ও সুধিজনের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক নোট-গাইড বই ক্রয়-বিক্রয় ও সংগ্রহের উপর নিষেধাজ্ঞা পুনর্ব্যক্ত করে আরও বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নোট-গাইড বিক্রয় বন্ধ থাকবে। কোনভাবেই শিক্ষার্থীদের সৃজনশীলতা নষ্ট হতে দেওয়া হবে না।
সভায় মূল পাঠ্যপুস্তকের সাথে গ্রামার বইয়ের কিছুটা প্রয়োজন আছে, শিক্ষক-অভিভাবকদের এমন বক্তব্যের প্রেক্ষিতে অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি বিষয়টি পর্যালোচনা করে ১৯ জানুয়ারির মধ্যে প্রতিবেদন জমা দেবে এবং তৎপরবর্তী ২০ জানুয়ারি পুনরায় শিক্ষক, অভিভাবক, পুস্তক বিক্রেতা ও সুধিজনের সাথে মতবিনিময় করে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সিদ্ধান্ত হয়।
সভায় সে পর্যন্ত সকল দোকানে নোট-গাইড বিক্রয় বন্ধ রাখার নিদের্শনা দেওয়া হয়।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এমএম মাহমুদুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে মুসলিমা, জেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুনসহ শিক্ষক, অভিভাবক, পুস্তক বিক্রেতা ও সুধিজন উপস্থিত ছিলেন

Please follow and like us:

Check Also

শ্যামনগরে সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলার শ্যামনগরের গাবুরার ইউনিয়ন ক্লাইমেট অ্যাকশান গ্রুপের সদস্যদের জন্য তিনদিন ব্যাপী সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স শনিবার সকালে দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন ও এ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণ উদ্বোধন করেন লিডার্স-এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল। লিডার্স-এর প্রধান কার্যালয়, শ্যামনগর, সাতক্ষীরার নলেজ ম্যানেজমেন্ট সেন্টারে আয়োজিত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করছেন প্রকল্প সমন্বয়কারী মো. আরিফুর রহমান ও প্রকল্প কর্মকর্তা সুলতা রানী সাহা। সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি, উন্নয়নের কার্যকারীতা এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করতে গণশুনানির আয়োজনের পূর্বপ্রস্তুতি হিসাবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। উল্লেখ্য, পরবর্তীতে ধারাবাহিকভাবে ইউনিয়ন পরিষদের চেয়ারমান, মেম্বর ও উপজেলা জেন্ডার সমতা ও জলবায়ু জোঠকেও এই প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণে একটি রূপক পাবলিক হেয়ারিং বা গণশুনানীর আয়োজন করা হয়। Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।