জানুয়ারি ১৮, ২০২০
যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে সৌদি আরব!

ক্রাইমর্বাতা রিপোট: সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনে খরচ বাবদ যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে রিয়াদ।

এক মার্কিন সেনা কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সৌদি সরকার গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রকে এই বিপুল পরিমাণ অর্থ দিয়েছে।

যদিও সৌদি আরবের কাছ থেকে কত অর্থ পেয়েছে যুক্তরাষ্ট্র সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি পেন্টাগন।

এদিকে একই পরিমাণ অর্থের কথা উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু।

গত সপ্তাহে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেছিলেন, সেনা মোতায়েনের খরচ বাবদ মার্কিন ব্যাংকে ১০০ কোটি ডলার ব্যাংকে জমা দিয়েছে সৌদি আরব।

এ অর্থের পরিমাণ আরো কত বাড়ানো হবে সে বিষয়ে ইঙ্গিত দিলেও স্পষ্টভাবে কিছু বলেননি ট্রাম্প।

অপরদিকে সিএনএনের পেন্টাগন প্রতিনিধি জানিয়েছেন, সৌদিতে সেনা মোতায়েন বাবদ খরচ হিসেবে রিয়াদকে কত দিতে হবে সে বিষয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা চলছে।

প্রসঙ্গত ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযানে বিমান রিফুয়েলিংয়ে সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রকে অর্থ দিয়েছিল সৌদি আরব।

এছাড়াও গত বছরের সেপ্টেম্বরে তেল ক্ষেত্রে হামলা ঘটনায় ইরানকে দোষারোপ করে সৌদি। এ নিয়ে তেহরান ও রিয়াদের মধ্যে উত্তেজনার মাত্রা বাড়ে। মধ্যপ্রাচ্যের দুই বৈরি দেশের কর্ণধাররা বাকযুদ্ধে লিপ্ত হয়। সে সময় সৌদি তেল ক্ষেত্র সুরক্ষায় কয়েক হাজার মার্কিন সেনা ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com