সাতক্ষীরা জেলা প্রশাসনের চিঠিতে ‘বঙ্গবন্ধু’ বানান বারবার ভুল; প্রতিবাদের ঝড়

ক্রাইমবার্তা  ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে পর্যালোচনা সভায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলার ৪ জন সংসদ সদস্যকে দেয়া আমন্ত্রণপত্রে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল লেখায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রীতিমত তোলপাড় শুরু হয়েছে। শুধু তাই নয় পর্যালোচনা সভাটি স্থগিত করার জন্য যে চিঠি দেয়া হয়েছে তাতেও ‘বঙ্গবন্ধু’ বানান ভুল করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে দেয়া ওই চিঠি ফেসবুকে দিয়ে একজন সংসদ সদস্য লিখেছেন “অতিগুরুত্বপূর্ণ পত্রে বঙ্গবন্ধু বানান”।

উল্লেখ্য, গত ইং ০৯ মার্চ ২০২০ তারিখে ০৫.৪৪.৮৭০০.০১০.২১.০০৩.২০ ২২৪ নং স্মারকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উদযাপনে পর্যালোচনা সভা উপলক্ষে সাতক্ষীরার ৪ জন সংসদ সদস্যকে জেলা প্রশাসক এর পক্ষে সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা পত্র প্রেরণ করেন। চিঠিতে আজ ১১ মার্চ বুধবার দুপুর বারোটায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। চিঠিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানান চিঠির বিষয়সহ তিন স্থানে ভুলভাবে ‍”বঙগবন্ধ” লেখা হয়েছে।
বিষয়টি একজন সংসদ সদস্যের দৃষ্টিগোচর হলে তিনি আজ মঙ্গলবার সকালে ফেসবুকে চিঠিটির ছবিসহ গুরুত্বপূর্ণ চিঠিতে এধরনের ভুলের কথা উল্লেখ করেন এবং বানান তিনটি হাইলাইট মার্কার দিয়ে চিহ্নিত করে একটি স্ট্যাটাস দেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় তোলে। এর কিছুক্ষণ পর তিনি আরও একটি চিঠি তার পোস্টে সংযুক্ত করেছেন যেখানে দেখা যায় পর্যালোচনা সভাটি “অনিবার্য কারণবসত:” স্থগিত করা হয়েছে। যেখানে আবারও বঙ্গবন্ধু বানান তিন জায়গায় ভুলভাবে “বঙগবন্ধ” লেখা হয়েছে। অর্থাৎ জেলা প্রশাসন তাদের ভুল স্বীকারও করেনি সংশোধনও করেনি। উপরন্তু, চিঠি দুটির স্মারক নম্বর এবং তারিখ অভিন্ন। অর্থাৎ সভা স্থগিতের চিঠিটিও ০৫.৪৪.৮৭০০.০১০.২১.০০৩.২০ ২২৪ নং স্মারকে এবং ৯ মার্চ ২০২০ তারিখ দিয়ে ইস্যু করা হয়েছে। আবার শেষের চিঠিটি সভা স্থগিত করে দেয়া হলেও শেষে লেখা হয়েছে, “বর্ণিত সভায় যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে সবিনয়ে অনুরোধ করা হলো।”

বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। ইতিমধ্যে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন। সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সদ্য বিদায়ী কমিটির যুগ্মসম্পাদক আসিফ শাহবাজ খান তার ফেসবুক আইডিতে এঘটনার প্রতিবাদে সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারে আজ বুধবার বিকালে একটি বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছেন।

এদিকে চিঠি দুটির বিষয়ে জানতে চাইলে সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা ডেইলি সাতক্ষীরাকে বলেন, “অফিস সহকারী ভুল করে এমনটা করে ফেলেছেন যদিও আমার এটা দেখা উচিত ছিল। পরবর্তী চিঠিটিও পূর্বের চিঠি থেকে কপি করতে গিয়ে ভুল করে ফেলেছেন। এটা সম্পূর্ণভাবে অনিচ্ছাকৃত করণিক মিসটেক। সভাটি স্থগিত করা হবে বিধায় প্রথম চিঠিটি বিতরণ করতে নিষেধ করা হয়েছিল। কিন্তু এমপি স্যারের বাসায় চিঠি দেয়া হয়ে গিয়েছিল। তাই সভা স্থগিতের আরেকটি চিঠিও দেয়া হয়েছিল।” একই স্মারক এবং তারিখে চিঠি দেয়ার কথা জানতে চাইলে তিনি বলেন, “এটা আগের চিঠির স্থলে প্রতিস্থাপিত হয়েছে মর্মে করা যায়।”

Please follow and like us:

Check Also

ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় সুদমুক্ত ঋণ বিতরণ

রাকিবুল ইসলাম, আলিপুর,২৩শে এপ্রিল ২০২৪:সাতক্ষীরা জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন সাতক্ষীরার আয়োজনে ইমাম ও মুয়াজ্জিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।