সব অনুষ্ঠান বন্ধ ঘোষণা

ক্রাইমবার্তা রিপোটঃ
জনসমাগম হয় এমন সব অনুষ্ঠান বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে সরকারের তরফে। গতকাল কেন্দ্রীয় প্রশাসনের পক্ষ থেকে মাঠ প্রশাসনকে এমন নির্দেশনা দেয়া হয়। ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ সব ধরনের অনুষ্ঠান এই নির্দেশনার মধ্যে পড়বে। করোনা সংক্রমণ ঠেকাতে সরকারের সতর্কতার অংশ হিসেবে এ ব্যবস্থা নেয়া হয়। বৃহস্পতিবার বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) এ নির্দেশনা দেন। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ভিডিও কনফারেন্সে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস। ভিডিও কনফারেন্সে মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশনা দেন।
করোনাভাইরাস যাতে দেশে না ছড়ায় সেজন্য বিদেশ ফেরত ব্যক্তিদের কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য বলা হয়েছে। এছাড়া এখন থেকে সব ধরনের সভা-সমাবেশ এবং ওয়াজ মাহফিল যাতে না হয় সে বিষয়ে মাঠ প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এটা নিশ্চিত করার জন্য বলা হয়েছে। তিনি মাঠ পর্যায়ে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা সুবিধা বাড়ানোর কথাও বলেন। যারা চিকিৎসাসেবা দেবেন তাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার জন্যও বলা হয়। এছাড়া পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় জনপ্রতিনিধিদেরও সম্পৃক্ত করতে বলা হয়েছে।

এদিকে করোনার অত্যধিক ঝুঁকির কারণে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। এ উপজেলায় প্রবাস ফেরৎ লোকজন বেশি হওয়ায় এ ব্যবস্থা নেয়া হয়েছে। সতর্কতার অংশ হিসেবে পুরো উপজেলায় গণপরিবহন বন্ধ থাকবে। নির্ধারিত এলাকায় নিত্যপণ্যের দোকান ছাড়া সব দোকান বন্ধ থাকবে। করোনা সতর্কতার অংশ হিসেবে রাজশাহী থেকে সারাদেশের সঙ্গে বাস চলাচল বন্ধ করে দিয়েছে মালিক সমিতি। উদ্ভুত পরিস্থিতিতে দেশের সব হোটেল, রেস্তাঁরা ও ক্লাবের বার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। আগমী ৩১শে মার্চ পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সতর্কতার অংশ হিসেবে প্রশাসনের কেন্দ্র সচিবালয়ে সাধারণ দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ঝুঁকির কারণে সিঙ্গাপুরের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ালাইন্স। সংযুক্ত আরব আমিরাতের সিদ্ধান্তের কারণে বিমানের দুবাই ও আবুদাবিগামী সব ফ্লাইট গতকাল থেকে বাতিল করা হয়।

কারাবন্দি আসামিদেরকে আদালতে হাজির নয়: প্রধান বিচারপতি
বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে কারাবন্দি আসামিদের আদালতে হাজির না করাতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল বৃহস্পতিবার সব জেলা জজদের প্রতি এ নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে কারাবন্দি আসামিদের জামিন বা জবানবন্দি শুনানির জন্য কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালতে হাজির না করার জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট থেকে সব কারাগার কর্তৃপক্ষের প্রতি প্রধান বিচারপতির আদেশক্রমে এ নির্দেশ দেয়া হয়েছে।

রাজশাহী থেকে সব রুটে দূরপাল্লার বাস চলাচল বন্ধ
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজশাহী থেকে দূরপাল্লার যাত্রীবাহী সব বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন। বৃহস্পতিবার দুপুর থেকে এ ঘোষণা কার্যকর করেছে তারা। দুপুর ২টার পর আর কোনো বাস ঢাকা বা দেশের অন্যান্য স্থানের উদ্দেশ্যে রাজশাহী থেকে ছেড়ে যায় নি। রাজশাহী থেকে ঢাকা, বরিশাল, সিলেট, চট্টগ্রামসহ বিভিন্ন রুটে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে। দূরপাল্লার বাস চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধে মোটর শ্রমিক ইউনিয়নের কেন্দ্র থেকে এই নির্দেশ দেয়া হয়। কেন্দ্রীয় নেতাদের নির্দেশ মেনে বৃহস্পতিবার দুপুর থেকে দূরপাল্লার বাস বন্ধ রাখা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘শ্রমিকদের নিরাপত্তারও বিষয়টিও আমরা ভেবে দেখেছি। তারা যেহেতু প্রতিদিন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়ায় এবং দু’দিন পর পরিবারের সাথে হয়তো একদিন কাটায়। ফলে করোনা সংক্রমণের শঙ্কা থেকে যায়। আমরা মনে করি- যাত্রীবাহী বাস বন্ধ রাখলে জনসমাগম অনেকটাই কমে যাবে।’

সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ
করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ানো রোধে সতর্কতা হিসেবে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। গতকাল সকাল থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার রাজিব দাস গণমাধ্যমকে জানিয়েছেন। তিনি বলেন, সকাল থেকে কর্মকর্তা-কর্মচারী, সচিবালয়ের সভায় আগত ব্যক্তি ও কর্মরত সাংবাদিক ছাড়া সচিবালয়ে কাউকে প্রবেশ করতে দেয়া হয়নি। সচিবালয়ের দর্শনার্থী কক্ষে নোটিশ সাঁটানো হয়েছে। সেখানে লেখা রয়েছে, ‘কভিড-১৯ করোনা ভাইরাসের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সচিবালয়ের অভ্যন্তরে সাধারণ দর্শনার্থী পাস সাময়িকভাবে বন্ধ থাকবে’। সাধারণদের সচিবালয়ে প্রবেশ করতে আগে থেকে অনুমোদন নিতে হয়, যেটাকে ‘পাস’ বলা হয়ে থাকে। সরকারের যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও তাদের একান্ত সচিবরা প্রতিদিন পাঁচটি করে পাস ইস্যু করতে পারেন। দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছিল। একান্ত অপরিহার্য না হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পাস ইস্যু না করার পরামর্শ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই প্রেক্ষাপটে দর্শনার্থীদের সংখ্যা কমেও গিয়েছিল।

ছুটি বাড়লো ঢাবি’র, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে ১৮ই মার্চ থেকে ২৮শে মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা স্থগিতের ঘোষণা দিলেও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেয়নি প্রশাসন। কিন্তু বর্তমান পরিস্থিতে আবাসিক শিক্ষার্থীদের আজ সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশনা দিয়েছে প্রশাসন। এছাড়াও ২৮শে মার্চ থেকে বাড়িয়ে ৩১শে মার্চ পর্যন্ত ক্লাস পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তও বর্ধিত করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া ছুটি আরো তিনদিন বর্ধিত করা হয়েছে। এদিকে সিন্ডিকেট গুরুত্বপূর্ণ ভিসি ও প্রো-ভিসিদ্বয়ের দপ্তরের কার্যক্রম সীমিত করাসহ অন্য দপ্তরসমূহের কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ রেখেছিল প্রশাসন।

জরুরি অবস্থা জারির দাবি জেএসডি’র
করোনা সংক্রমণ রোধে দেশে জাতীয় দুর্যোগ ঘোষণা এবং জরুরি অবস্থা জারির আহবান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। বৃহস্পতিবার দলটির সভাপতি আসম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এক বিবৃতিতে বলেন, ভংঙ্কর এক আধাঁর সারা পৃথিবীকে গ্রাস করতে যাচ্ছে। করোনা ভাইরাসের অদৃশ্য শক্তির সঙ্গে অনেক দেশ যুদ্ধ ঘোষণা করেছে। বাংলাদেশ এতো ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এখনো কোনো কার্যকর প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এমনকি সংক্রমণরোধে যথেষ্ট সচেতনতা সৃষ্টি করা যায়নি। বিবৃতিতে জরুরি অবস্থা জারির মাধ্যমে জাতীয় দুর্যোগ ঘোষণা, রেস্তরাঁ, বার, ক্লাব অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, সব ধরনের জন সমাবেশ নিষিদ্ধকরাসহ ছয়টি দাবি জানানো হয় জেএসডির পক্ষ থেকে।

জরুরি অবস্থা জারির জন্য প্রেসিডেন্টের কাছে তিন আইনজীবী আবেদন
করোনা ভাইরাস মোকাবিলায় সংবিধানের ১৪১ ক অনুচ্ছেদ অনুযায়ী জরুরি অবস্থা ঘোষণার অনুরোধ জানিয়ে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী। বৃহস্পতিবার এক আবেদনে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির, আসাদ উদ্দিন ও মো. জোবায়দুর রহমান এ অনুরোধ করেন। এ পত্রের একটি অনুলিপি প্রধানমন্ত্রী বরাবর তারা পাঠিয়েছেন।

পরে এক বিজ্ঞপ্তিতে শিশির মনির জানান, করোনা এখন বৈশ্বিক মহামারি। এটি অতিমাত্রায় সংক্রামক। প্রথম বিশ্বের উন্নত দেশগুলো এই ভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া, ইতালি, স্পেন, কানাডা, বেলজিয়াম জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে মসজিদে নামাজ আদায় বন্ধ করে দিয়েছে। এ পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করা হলে দেশ ও জাতি আসন্ন বিপর্যয় থেকে রক্ষা পাবে। পরিস্থিতি স্বাভাবিক হলে রাষ্ট্রপতি পরবর্তী ঘোষণার মাধ্যমে ১৪১ক(২)(ক) এর অধীনে জরুরি অবস্থা প্রত্যাহার করা যেতে পারে।

আমিরাত রুটে বিমানের সব ফ্লাইট বন্ধ
এবার সংযুক্ত আরব আমিরাতের দুটি রুটে অর্থাৎ দুবাই ও আবুধাবিগামী সব ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গতকাল ১৯শে মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত ফ্লাইট বন্ধ থাকবে। বাংলাদেশ বিমানের জ্যেষ্ঠ কর্মকর্তা তাহেরা খন্দকার মানবজমিনকে পাঠানো এক ক্ষুদে বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে পৃথক বার্তায় বিমানের তরফে জানানো হয়েছে সিঙ্গাপুরের সিদ্ধান্তের কারণে আগামী ২১শে মার্চ থেকে ৩রা এপ্রিল পর্যন্ত সিঙ্গাপুর রুটেও বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বন্ধ থাকছে।

দেশের সব বার বন্ধের নির্দেশ
সারা পৃথিবীতে আতঙ্ক ছড়ানো প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রভাবে দেশের সব ধরণের বার বন্ধের নির্দেশ দিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)। গতকাল অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মামুন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতে আজ (শুক্রবার) থেকে সব হোটেল বার-রেস্টুরেন্ট, বার-ক্লাব, বার বন্ধ রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে করণীয় সম্পর্কে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Check Also

প্রবীণ আলেম আল্লামা শফীর বর্ণাঢ্য জীবন

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও শতবর্ষী প্রবীণ আলেম আল্লামা শাহ আহমদ শফী আর নেই। শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *