করোনা আক্রান্ত বিড়াল, চারদিকে নতুন করে তোলপাড়

ক্রাইমবার্তা রিপোটঃ
এতোদিন ধরে বিশেষজ্ঞরা জানাচ্ছিলেন, পোষা প্রাণীদের নিয়ে কোনও ভয় নেই। কারণ করোনা ভাইরাস পশুদের আক্রমণ করে না।

বিশেষজ্ঞদের কথামতো পোষা প্রাণী নিরাপদে ঘরে রাখছিলেন মানুষ। নিজেদের পোষা প্রাণীদের জড়িয়ে ধরে ছবিও পোস্ট করেছেন সেলিব্রিটিরা।

কিন্তু না। এবার করোনায় আক্রান্ত হয়েছে একটি বিড়াল। ঘটনা বেলজিয়ামের। বেলজিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানায়। আর এই খবরে বেশ আতঙ্কিত মানুষ।

তবে পোষা প্রাণীদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা কিন্তু এই প্রথম নয়। এর আগে হংকং-এ ১৭টি কুকুর এবং ৮টি বিড়ালের উপর করোনা পরীক্ষা করা হয়েছিল।
তার মধ্যে মাত্র ২টি কুকুরের রিপোর্টে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যায়।

তবে জানা যায়, আক্রান্তরা করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছিল। সেখান থেকেই ওদের শরীরেও করোনা সংক্রমিত হয়েছিল। তবে আশার খবর ওদের থেকে অন্য পশু বা মানুষের মধ্যে সংক্রমণ হওয়ার সম্ভাবনা কম বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মূলত পশুদের করোনা আক্রান্তদের থেকে দূরে রাখতে বলা হচ্ছে। এদের থেকে মানুষের সংক্রমণ না হলেও, মানুষের থেকে এদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সাবধানতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

পোষ্যদের গা-হাত-পা চাটতে না দেওয়া, কাছাকাছি না রাখা, পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, নিজেকে ওদের থেকে পরিষ্কার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কিন্তু এই খবর শুনে আতঙ্কিত হয়ে ঘরের পোষা প্রাণী বা রাস্তার পশুদের ওপর কোন ধরনের অত্যাচার করতে নিষেধ করছেন তারা।

*জাপান টাইমস অবলম্বনে

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।