দেশে নতুন করে করোনা শনাক্ত ৪৯৭, মৃত্যু ৭

ক্রাইমর্বাতা ডেস্ক রিপোর্ট:৫১ তমদিনে   দেশে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আরও আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে দেশে ৪৯৭ জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

সোমবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) মোট ৩ হাজার ৮১২টি নমুনা পরীক্ষা করে ৪৯৭ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫ হাজার ৯১৩ জনে।
ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫২ জনে। নতুন মারা যাওয়া ছয়জন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে পাঁচজন ঢাকার ও দুইজন অন্য জেলার।

এদিকে আগে থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকা আরও ৯ জন সুস্থ হয়ে উঠেছেন জানিয়ে তিনি বলেন, এ নিয়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকা ১৩১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তবে বাড়িতে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া রোগীদের তথ্য নেই বলেও জানান তিনি। তিনি আরো জানান সাতক্ষীরা জেলা এখনো করোনা মুক্ত

————————————————————————————————————————————-

এর আগে গতকাল আক্রান্ত ও মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে ৪১৮ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হওয়ার মধ্য দিয়ে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হলো পাঁচ হাজার ৪১৬। একই সঙ্গে গত চব্বিশ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৫ জনে।

দেশে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয় গত ৮ মার্চ। ২৪ দিনের মাথায় গত ১ এপ্রিল আক্রান্তের সংখ্যা অর্ধশত পার করে ৫৪ জনে পৌঁছায়। এরপর জ্যামিতিক হারে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। ৮ এপ্রিল এক দিনে আক্রান্ত হয় ৫৪ জন। ওইদিন আক্রান্তের সংখ্যা ২১৮ জনে পৌঁছায়। এক দিনে প্রথম একশ’র বেশি আক্রান্ত হয় ৯ এপ্রিল। ওইদিন ১১২ জন আক্রান্ত হয়। এরপর আক্রান্তের সংখ্যা প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়েছে। আক্রান্তের সঙ্গে মৃত্যুর সংখ্যাও পাল্লা দিয়ে বাড়তে থাকে। শনাক্তের ৫০তম দিনে এসে রোববার আক্রান্তের হার ৫ হাজার ছাড়িয়ে গেল।

প্রথম করোনার সংক্রমণ  : দেশে গত ৮ মার্চ প্রথম করোনার সংক্রমণ শুরু হয়।

ওইদিন তিনজনের সংক্রমণ শনাক্ত হয়।

প্রথম মৃত্যু :  প্রথম সংক্রমণের ১০ দিনের মাথায় দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত ১৮ মার্চ সংক্রমিত প্রথম এক ব্যক্তির মৃত্যু হয়। ৭০ বছরের বেশি বয়সী ওই ব্যক্তি বিদেশ ফেরত একজনের মাধ্যমে সংক্রমিত হয়েছিলেন। একই দিন নতুন করে আরও চারজনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়।

অর্ধশত ছাড়ায় :  ১ এপ্রিল আরও একজনের মৃত্যু হয়। মৃতের সংখ্যা ছয়জনে পৌঁছায়। ওই দিন নতুন করে আরও তিনজনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্য দিয়ে আক্রান্তের সংখ্যা ৫৪ জনে পৌঁছায়।

১০০ ছাড়ায় : গত ৬ এপ্রিল আরও তিনজনের মৃত্যু হয়। মৃতের সংখ্যা ১৪ জনে পৌঁছায়। একইসঙ্গে ৩৫ জনের শরীরে সংক্রমণ পাওয়া যায়। আক্রান্তের সংখ্যা পৌঁছায় ১২৩ জনে।

আক্রান্ত ২০০ ছাড়ায় :  ৮ এপ্রিল ৩ জনের মৃত্যু হয়। মৃতের সংখ্যা ২০ জনে পৌঁছায়। আক্রান্ত হয় ৫৪ জন। মোট আক্রান্ত ২১৮ জন।

আক্রান্ত ৩০০ ছাড়ায় :  ৯ এপ্রিল একজনের মৃত্যু হয়। মোট মৃত্যু ২১। ওইদিন আরও ১১২ জন আক্রান্ত হয়। মোট আক্রান্ত ৩৩০।

আক্রান্ত ৪০০ ছাড়ায় : ১০ এপ্রিল ছয়জনের মৃত্যু হয়। মোট মৃত্যু ২৭ জনে পৌঁছায়। আক্রান্ত হয় ৯৪ জন। মোট আক্রান্ত ৪২৪ জনে পৌঁছায়।

আক্রান্ত ৬০০ ছাড়ায় : ১২ এপ্রিল চারজনের মৃত্যু হয়। মোট মৃত্যু ৩৪ জনে পৌঁছায়। ওইদিন নতুন করে ১৩৯ আক্রান্ত হয়। মোট আক্রান্ত ৬২১ জনে পৌঁছায়।

আক্রান্ত হাজার ছাড়ায়, মৃত্যু ৫০ : ১৫ এপ্রিল আরও ৪ জনের মৃত্যু হয়। ৫০ জনে পৌঁছায় মৃত্যুর সংখ্যা। আক্রান্ত হয় আরও ২১৯ জন। মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ২৩১ জনে পৌঁছায়।

আক্রান্ত ২ হাজার ছাড়ায় : ১৮ এপ্রিল আরও ৯ জনের মৃত্যু হয়। মোট মৃত্যু ৮৪ জন। ওইদিন আক্রান্ত হয় ৩০৬ জন। মোট আক্রান্ত ২ হাজার ১৪৪ জন।

আক্রান্ত ৩ হাজার ও মৃত্যু ১০০ ছাড়ায় : ২১ এপ্রিল মৃত্যু হয় ৯ জনের। নতুন করে আক্রান্ত ৪৩৪ জন। মোট আক্রান্ত ৩ হাজার ৩৮২ এবং মৃত্যু ১১০ জন।

আক্রান্ত ৪ হাজার ছাড়ায় : ২৩ এপ্রিল নতুন করে আক্রান্ত হয় ৪১৪ হয়। মৃত্যু হয় সাতজনের। মোট আক্রান্ত ৪১৮৬ জনে পৌঁছায়, মৃত্যু ১২৭ জনের।

আক্রান্ত ৫ হাজার ছাড়াল : গতকাল রোববার নতুন করে আরও ৪১৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৪১৬ জনে পৌঁছাল। একইসঙ্গে ৫ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১৪৫ জনে পৌঁছেছে।

করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত বুলেটিনে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি জানান, গত চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৯ জন। এ পর্যন্ত মোট ১২২ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ হওয়া ব্যক্তি সবাই হাসপাতালে ভর্তি ছিলেন। দেশে বেশিরভাগ আক্রান্ত্ম ব্যক্তি বাড়িতে অবস্থান করে সুস্থ হয়ে যান, সেই তথ্য এখানে দেওয়া হয়নি।

 

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।