বৃহস্পতিবার | ১৪ই জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে মে ২০২০ ইং | ৪ঠা শাওয়াল ১৪৪১ হিজরী | গ্রীষ্মকাল

মে ২১, ২০২০
আম্ফানের আঘাতে বাঁধ ভেঙ্গে শত কোটি টাকার ক্ষয়ক্ষতি

ক্রাইমবার্তা রিপোটঃ  ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে সাতক্ষীরার শ্যামনগরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়ীবাঁধ ভেঙ্গে গাবুরা, পদ্মপুকুর, কাশিমাড়ী, বুড়িগোয়ালিনী ও রমজাননগর ইউনিয়ন প্লাবিত হয়েছে। কয়েক হাজার মৎস্যঘের পানিতে তলিয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে শত শত কাঁচা ঘরবাড়ি, বিদ্যুৎ লাইন ও গাছ গাছালি। ৫ইউনিয়নের হাজার হাজার মানুষ পানি বন্দি। মৎস্যঘের প্লাবিত হয়ে কয়েক শত কোটি টাকার মাছ পানিতে ভেসে গেছে।
গাবুরা ইউপি চেয়ারম্যান জি এম মাসুদুল আলম জানান, বুধবার রাত ১০টার দিকে ঝড়ের গতি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে নদীতে উত্তাল জোয়ারে ঢেউয়ের আঘাতে ইউনিয়নের জেলিয়াখালী, নেবুবুনিয়া, পার্শ্বেমারী ট্যাকের হাটখোলা ও নাপিতখালী পয়েন্টে পাউবো বেড়িবাঁধ নদীতে ভেঙ্গে ৫গ্রাম প্লাবিত হয়ে কয়েক হাজার মৎস্যঘের তলিয়ে গেছে। এতে কয়েককোটি টাকার মাছ ভেসে যায়। কয়েক হাজার মানুষ পানি বন্দী হয়ে পড়েছে। নদী ভাঙ্গন বন্দে চেষ্টা অব্যহত আছে।
পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান এড. আতাউর রহমান জানান, ঘূর্নিঝড় আম্ফানের তান্ডবে ইউনিয়নের কামালকাটি, ঝাপা, চাউলখোলা, চন্ডিপুর ও খুটিকাটা সংশ্লিষ্ট পাউবো বেড়িবাঁধ কপতাক্ষ নদে ভেঙ্গে সমগ্র ইউনিয়ন তলিয়ে ২০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। ২হাজার মৎস্য ঘের পানিতে ৫০ কোটি টাকার মাছ পানিতে ভেসে গেছে। ভাঙ্গন কবলিত স্থানে জোয়ার ভাটা অব্যাহত আছে। তবে, পাউবো কর্তৃপক্ষ বালির বস্তা দিয়ে ভাঙ্গন বাধার চেষ্টা করছে তিনি জানান। বিদ্যুৎতের পোল ভেঙ্গে ক্ষয়ক্ষতি হয়েছে।
বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল জানান, দাতিনাখালী আতিয়ার মোড়লের বাড়ির সামনে এবং জুয়েল হ্যাচারী সহ দূর্গাবাটি নেছার মালির ঘের সংশ্লিষ্ট পাউবো বেড়িবাঁধ ভেঙ্গে ৭গ্রাম প্লাবিত হয়ে কয়েক হাজার মানুষ পানি বন্দি। হাজার হাজার মৎস্য ঘের প্লাবিত হয়েছে। শতাধিক ঘরবাড়ি ও গাছ গাছালি সহ বিদ্যুতের পোল ভেঙ্গে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে।
কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ বলেন, ইউনিয়নের ঝাপালি ও ঘোলা সংলগ্ন পাউবো বেড়িবাঁধ খোলপেটুয়া নদীতে ধ্বসে ৬ গ্রামে পানিতে তলিয়ে গেছে। কয়েকশত মাছের ঘের প্লাবিত হয়ে ৫কোটি টাকার মাছ ভেসে গেছে। বিদ্যুত লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। হাজার হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।
রমজাননগর ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন জানান, সুন্দরবন সংল্গন গোলাখালী গ্রাম সম্পূর্ণ রুপে বিধ্বস্ত হয়েছে। ৪০টি পরিবার মুল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। মাছের ঘের প্লাবিত হয়ে ২০ কোটি টাকার মাছ পানিতে ভেসে গেছে।
শ্যামনগরে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (এসডিই) মোঃ রাশেদুর রহমান বলেন, উপজেলার ৫ ইউনিয়নের ১ কিলোমিটার বেড়িবাঁধ সম্পূর্ণ রুপে নদীতে ভেঙ্গে গেছে। সার্বিক বিষয়টি পাউবো উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। দ্রুত ভাঙ্গন রোধের চেষ্টা অব্যহত আছে তিনি জানান।
সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির শ্যামনগর উপজেলা সাব-জোনাল (এজিএম) মধুসুধন রায় বলেন, ঝড়ে উপজেলা ব্যাপী বিদ্যুৎ লাইনের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের কবলে ৩৩ কেবি লাইনের ১৯টি সহ মোট ৪০টি বৈদ্যুতিক পোল ভেঙ্গে গেছে। সমগ্র উপজেলা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।
শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ ন ম আবুজর গিফারী জানান, ঘূর্ণিঝড়ে উপজেলা ব্যাপী ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে কাঁচাঘর বাড়ি, গাছ-গাছালির ও মাছের ঘের পানিতে তলিয়ে গেছে। ক্ষয় ক্ষতির পরিমাণ সঠিক ভাবে নিরুপনের চেষ্টা অব্যহত আছে। এ পর্যন্ত ৪লক্ষ ৬০ হাজার নগদ অর্থ ও ৫০ মেঃ টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে। সমগ্র উপজেলাকে সচল করার চেষ্টা চলছে তিনি জানান।

Facebook Comments
Please follow and like us:
720

ফেসবুকে আপডেট পেতে যুক্ত থাকুন

ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা চালাচ্ছে ‘ক্রাইমর্বাতা' বাংলাদেশের একটি জনপ্রিয় বাংলা অনলাইন নিউজ পোর্টাল। সবাই অবগত, অনলাইন নিউজ পোর্টাল বর্তমান সময়ে সর্বশ্রেণির পাঠকের সংবাদ প্রাপ্তির অন্যতম উৎসে পরিণত হয়েছে। ২০১২ খ্রিস্টাব্দ থেকে ‘ক্রাইমর্বাতা ’ সর্বশ্রেণির পাঠকের সংবাদের ক্ষুধা নিবারণে যথাসাধ্য চেষ্টা করে চলেছে। আবেগ কিংবা গুজবের উপর ভিত্তি করে নয় বরং পাঠকের কাছে বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপন করাই আমাদের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য। স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যের কারণে ‘ক্রাইমর্বাতা' পাঠকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। পূর্বের ন্যায় আগামী দিনের পথচলায়ও পাশে থেকে সুচিন্তিত মতামত ও পরামর্শ প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি। কারণ ‘‘ক্রাইমর্বাতা ’ আপনাদেরই কথা বলে....। আমাদের ‘ক্রাইমর্বাতা পেজে' লাইক দিয়ে সাথে থাকার জন্য ধোন্যবাদ। সম্পাদক



চেয়ারম্যান : আলহাজ্ব তৈয়েবুর রহমান (জাহাঙ্গীর) -----------------সম্পাদক ও প্রকাশক ----- ------ মো: আবু শোয়েব এবেল ....... ...মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪ ------------------------- -

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০, শহীদ নাজমুল সরণী,সাতক্ষীরা অফিস যোগাযোগ ০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com