সোমবার , ১৩ জুলাই ২০২০

এবার এসএসসি পরীক্ষায় ভালো ফলাফলে খুলনা বিভাগের মধ্যে প্রথম স্থানে সাতক্ষীরা ও দ্বিতীয় খুলনা জেলা

ক্রাইমবার্তা রিপোটঃ যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার ভালো ফলাফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা। এই জেলা থেকে ৯৪ দশমিক ০৩ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। গতবার বোর্ডের মধ্যে তারা ছিল দ্বিতীয়। গতবারের শীর্ষে থাকা খুলনা জেলাকে দ্বিতীয় স্থানে হটিয়ে তারা প্রথম স্থান দখল করেছে। রোববার বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। এদিকে বাঁধভাঙা উচ্ছ্বাসে ভেসে যাওয়ার কথা ছিলো ওদের। কেননা ওদের অনেকই সেরাদের সেরা হয়েছে। কাঠফাটা রোদে কিংবা বৃষ্টি হলেও বাদ সাধতে পারতো ওদের আনন্দ আর উচ্ছ্বাসে মেতে উঠতে। অথচ ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর এবার উল্টো চিত্র দেখা যাচ্ছে শিক্ষার্থীদের মধ্যে। গতকাল ফল প্রকাশের পর খুলনার কোনো স্কুলেই দেখা মিলেনি কোনো শিক্ষার্থী কিংবা অভিভাবকের। সবাই বাসায় বসে অনলাইনে ফলাফল পেয়ে ঘর বন্দি হয়ে নিরব উৎসব করছে। যাতে নেই কোন প্রাণ। আনন্দের অতিশয্যে প্রিয় সহপাঠী, বাবা-মা, ভাইবোন এমনকি শ্রদ্ধেয় শিক্ষককে জড়িয়ে ধরার কোনো দৃশ্য নেই কোন স্কুলে। শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি দিয়ে দোয়া চাওয়া হয়েছে। এক দিকে ছিল প্রাণঘাতি করোনার আতংক অন্যদিকে সুপার সাইক্লোন আম্পানের ক্ষত চিহৃ। এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সাফল্য শিক্ষর্থীদের মনে আনন্দের জোয়ার বয়ে আনলেও ঘরে বয়ে আনতে পারেনি মিষ্টির প্যাকেট। সকাল থেকেই ফল প্রকাশ হওয়ার আগ পর্যন্ত উৎকণ্ঠায় ছিলেন শিক্ষার্থী ও অভিভাবকরা। সব উৎকণ্ঠার অবসান ঘটে ফল প্রকাশে। আশানুরূপ ভালো ফলাফলে তাদের চোখে-মুখে ফুটে উঠে সাফল্যের হাসি।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, ৯২ দশমিক ৬৬ ভাগ ছাত্রছাত্রী পাস করে বোর্ডের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে খুলনা জেলা। ২০১৯ সালের রেজাল্টে বোর্ডের মধ্যে তাদের অবস্থান ছিল প্রথমে। বোর্ডে তৃতীয় অবস্থানে বাগেরহাট জেলা। বাগেরহাট থেকে ৯০ দশমিক ৮৬ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। চতুর্থ স্থানের তালিকায় থাকা যশোর জেলা থেকে পাস করেছে ৯০ দশমিক ০৪ ভাগ শিক্ষার্থী। ৫ম স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। এখান থেকে ৮৬ দশমিক ৯৯ ভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৮৩ দশমিক ৯৫ ভাগ শিক্ষার্থী পাস করে ৬ষ্ঠ স্থানে রয়েছে নড়াইল জেলা। ঝিনাইদহ জেলা রয়েছে সপ্তম স্থানে। এখানে ৮৩ দশমিক ৭৪ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। অষ্টম স্থানে থাকা মাগুরা জেলা থেকে পাস করেছে ৮২ দশমিক ৩৪ ভাগ শিক্ষার্থী। নবম স্থানে থাকা কুষ্টিয়া জেলা থেকে পাস করেছে ৮০ ভাগ শিক্ষার্থী। আর দশম স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলা থেকে পাসের হার ৭৮ দশমিক ৩০ ভাগ।

এসএসসি পরীক্ষায় এবার সাতক্ষীরার দু’টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি। রোববার যশোর শিক্ষা বোর্ডের ফল প্রকাশের পর এ তথ্য জানা গেছে।
যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মধাব চন্দ্র বৃদ্র বলেন, রোববার যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে জেলার কলারোয়া উপজেলার শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয় ও দেবহাটা উপজেলার বাবুরাবাদ ঢেবুখালি মাধ্যমিক বিদ্যালয় থেকে কোন পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। যদিও ওই দুটি প্রতিষ্ঠান থেকে মাত্র একজন করে পরীক্ষা দেয়।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

মারা গেলেন আরো ৪৭ জন, শনাক্ত ২,৬৬৬

ক্রাইমর্বাতা ডেস্করিপোট:  গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৪৭ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *