প্রাণ সায়েরের খাল এর মধ্যের বাঁধ কেটে দেওয়া হবে

ডেঙ্গু প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টা শক্তিশালীকরণের লক্ষ্যে অনুষ্ঠিত জরুরী সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত

জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল মহোদয়ের সভাপতিত্বে জেলা ডেঙ্গু প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টা শক্তিশালীকরণের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সাতক্ষীরা-২ নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্য জনাব মীর মোস্তাক আহমেদ রবি,  জেলা আওয়ামী লীগের সভাপতি জনাব মনসুর আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান জনাব আলহাজ নজরুল ইসলাম, পুলিশ সুপার, সিভিল সার্জন, মেয়র সাতক্ষীরা পৌরসভা, সদর উপজেলা চেয়ারম্যান,  ডিডি এন এস আই, উপপরিচালক- স্থানীয় সরকার উপস্থিত ছিলেন। এছাড়া, উপজেলা পরিষদ চেয়ারম্যানগণ, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, ডিআরআরও এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং উপজেলা নির্বাহী অফিসারগণ জুমের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন।

 

সভায় সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ

০১। প্রাণ সায়েরের খাল (সাতক্ষীরা খাল) এর মধ্যের বাঁধ কেটে দেওয়া হবে।

০২। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ব্যাতিত প্রতিটি সরকারি হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ড গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

০৩। সকল পর্যায়ে ড্রেন, নালা, খাল, জলাশয়, মজা পুকুর হতে কচুরিপানাসহ অন্যান্য ময়লা পরিষ্কার করা হবে।

০৪। সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে ওয়ার্ড/ পাড়া/মহল্লা ভিত্তিক বাড়ি বাড়ি গিয়ে বাড়ির আশে পাশের  ঝোপঝাড় পরিস্কারসহ   মশার জন্মানোর স্থান সমূহে কীট নাশক  স্প্রে করার  কার্যক্রম শুরু হবে।

০৫। সাতক্ষীরা পৌরসভার প্রতিটি ওয়ার্ডে পূর্বে গঠিত কমিটি কর্তৃক  লার্ভিসাইড প্রয়োগের  মাধ্যমে এডিস মশার  বংশ বিস্তার রোধে আগামী ০৩ জুন বুধবার সকাল ৭.০০ টায়  প্রাণ সায়েরের খালের একটি অংশ চিহ্নিত করে পৌরসভার পরিচ্ছন্নকমীদের নিয়ে এবং একই দিনে অর্থাৎ বুধবার সকাল ৭.০০ টায়  প্রতিটি উপজেলা , ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে পূর্বে গঠিত কমিটি কর্তৃক  ফগার মেশিন ও  স্প্রে মেশিন নিয়ে লার্ভিসাইড প্রয়োগের  মাধ্যমে এডিস মশার  বংশ বিস্তার রোধে ব্যানার ও লিফলেটসহ ডেঙ্গু বিরোধী অভিযান শুরু  হবে।

০৬। এডিস মশা সাধারণত সকালে এবং সন্ধ্যায় চলাফেরা করে বিধায় এডিস মশার চলাফেরার সময়ে অর্থাৎ সকালে ১ ঘন্টা এবং সন্ধ্যায় ১ ঘন্টা  আবশ্যিকভাবে কীট নাশক স্প্রে কার্যক্রম  অব্যাহত রাখতে হবে।

 

 

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।