সাতক্ষীরায় করোনা টেষ্ট বুথ স্থাপন

#সদর_হাসপাতাল_সাতক্ষীরায়_সম্ভাব্য_কোভিড_১৯_রোগীর_নমুনা_সংগ্রহ_বুথ_স্থাপন
সিভিল সার্জন, সাতক্ষীরা ডাঃ মোঃ হুসাইন শাফায়াত মহোদয় সদর হাসপাতাল, সাতক্ষীরায় সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা সংগ্রহের জন্য American Bangladeshi -Bangladeshi American community জনহিতৈষী সংস্থার অর্থায়নে Human for Humanity Foundation ও রাবেয়া ওয়াজেদ ফাউন্ডেশনের বাস্তবায়নে তৈরীকৃত নমুনা সংগ্রহের বুথের কার্যক্রমের উদ্বোধন করেন।এসময় সদর হাসপাতাল সাতক্ষীরার আবাসিক মেডিকেল অফিসার , মেডিকেল অফিসার ও অন্যান্য কমর্কর্তারা উপস্থিত ছিলেন।সিভিল সার্জন মহোদয় এ উদ্যোগের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন ও নমুনা সংগ্রহের ক্ষেত্রে বুথের ব্যবহারের মাধ্যমে নমুনা সংগ্রহের সময় স্বাস্থ্য কর্মীদের সংক্রমিত সম্ভাবনা কমান সম্ভব হবে ও নমুনা সংগ্রহের পরিমাণ বাড়ান সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

★ সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা সংগ্রহ বিষয়ক আদর্শ পরিচলন পদ্ধতি (SOP)★
১.#রেজিস্ট্রেশন :
নমুনা সংগ্রহের আগের দিন মোবাইল ফোনের মাধ্যমে রোগীর নাম লিপিবদ্ধ করা হবে। 01791-853480 নাম্বারে কল করে সকাল ০৯ টা থেকে ১২ টার মধ্যে রোগীর সিরিয়াল নিতে হবে।এক্ষেত্রে তিনটি প্রশ্ন করা হবে-
রোগীর উপসর্গের মাত্রা।
পরিবারের কোভিড-১৯ পজিটিভ রোগী আছে কিনা।
ভ্রমণ ইতিহাস আছে কিনা।
২.#শারীরিক_পরীক্ষা_ইতিহাস_গ্রহণ:
এই প্রশ্নের ভিত্তিতে লাল এবং সবুজ রোগী চিহ্নিত করা হবে।
লাল চিহ্নিত রোগীদের দুপুর ১২-০১টা, সবুজ চিহ্নিত রোগীদের ১০-১২ টা এর ভিতর আর টি আই কর্নারে /ফ্লু কর্নারে আসার জন্য এপয়নেন্টমেন্ট দেওয়া হবে।নির্ধারিত সময়ে রোগী আর টি আই কর্নারে /ফ্লু কর্নারে এসে কর্তব্যরত চিকিৎসক এর কাছে রোগের উপসর্গ, ইতিহাস ও শারীরিক লক্ষণ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করবেন ও প্রযোজ্য ক্ষেত্রে নমুনা প্রদান করবেন।
৩.#নমুনা_সংগ্রহ :
প্রতিদিন সকাল ১০ টা থেকে সিরিয়াল অনুযায়ী নমুনা সংগ্রহ শুরু হবে।শুরুতেই নমুনা সংগ্রহের কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ পিপিই পরিধান করে নিবেন। জীবাণুনাশক দিয়ে স্যাম্পল কালেকশন বুথ, গ্লাভস এবং আশেপাশের বিশ্রামকক্ষ জীবাণুমুক্ত করা হবে। ১২ টা থেকে ০১ টা পর্যন্ত লাল চিহ্নিত রোগীদের স্যাম্পল কালেকশন করা হবে। এবং ১০ টা থেকে ১২ টা পর্যন্ত সবুজ চিহ্নিতদের নমুনা সংগ্রহ করা হবে।প্রতিটি নমুনা সংগ্রহের পর গ্লাভস জীবাণুমুক্ত করা হবে।এভাবে প্রতিদিন সর্বোচ্চ ২০ টা নমুনা সংগ্রহ করে যথাযথভাবে প্রেরণ করা হবে।
৪.#নমুনা_প্রদানকারী_দের_১৪_দিনের_বাধ্যতামূলক_আইসোলেশনঃ
যারা নমুনা প্রদান করবেন তাদেরকে রিপোর্ট পজিটিভ /নেগেটিভ যাই হোক না কেন সরকারি নির্দেশনা মোতাবেক ১৪ দিনের বাধ্যতামূলক ইন্সটিটিউশনাল আইসোলশনে (সদর হাসপাতাল /মেডিকেল কলেজ,সাতক্ষীরা)/মৃদু উপসর্গের ক্ষেত্রে হোম আইসোলেশনে পাঠান হবে।রিপোর্ট পজিটিভ হলে নিয়ম অনুযায়ী তার বসত বাড়ী ও আশেপাশের বাড়ী লকডাউন করা হবে।এক্ষেত্রে প্রশাসন ও পুলিশের সহায়তা নেওয়া হবে।

হাসপাতালের প্রবেশমুখ থেকে বুথের দিক নির্দেশনা দেয়া রয়েছে।নমুনা সংগ্রহ কক্ষের পাশে রোগীদের জন্য বিশ্রামের জন্য আসনের ব্যবস্থা করা হয়েছে। সকল রোগীকে অবশ্যই মাস্ক পরিধান করে হাসপাতলে প্রবেশ করতে হবে।
(সিভিল সার্জনের কার্যালয়,সাতক্ষীরা,১৪/০৬/২০২০)

Please follow and like us:

Check Also

আশাশুনির বদরতলা-ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের পরিত্যাক্ত খুটির রড: l দুর্ঘটনার শঙ্কা

এস,এম মোস্তাফিজুর রহমান( আশাশুনি) সাতক্ষীরা।। আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নের বদরতলা টু ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।