বৃহস্পতিবার , ৯ জুলাই ২০২০

সাতক্ষীরায় বিএনপির ত্রান কার্যক্রমে যারা বাঁধা দিয়েছে প্রমাণ করতে পারলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

ক্রাইমর্বাতা ডেস্ক রিপোর্ট:  বিএনপিকে ত্রাণ কাজে বাধা দেয়া হচ্ছে দলটির মহাসচিবের এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোথায় কে বাধা দিচ্ছে তা স্পষ্ট করুন। তথ্য প্রমাণ দিন। অভিযোগ সত্য হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। মানবিক কাজে বাধা প্রদান আওয়ামী লীগের নীতি নয়। আজ সোমবার তার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে এসব কথা বলেন তিনি।
করোনাভাইরাসের উচ্চ ঝুঁকি বিবেচনায় সরকার ঘোষিত কিছু জেলা ও সিটি করপোরেশনের সুনির্দিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে জানিযয়ে ওবায়দুল কাদের বলেন, এসকল এলাকার জনসাধারণকে কঠোরভাবে সরকারি নির্দেশনা মেনে ও ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, করোনার এই দুর্যোগে বাংলাদেশে সফররত চীনা বিশেষজ্ঞ টিম সরকারের নানান সীমাবদ্ধতা সত্বেও চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের দায়িত্বপালনের প্রশংসা করেছেন। তারা নমুনা পরীক্ষা কম হচ্ছে বলে মত প্রকাশ করার পাশাপাশি জণগনের সচেতনতার অভাবের কথাও বলেছেন।

ওবায়দুল কাদের স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সকলকে মনে করিয়ে দিয়ে বলেন, এক সেকেন্ডের অবহেলা, হাত ধোয়ার ২০ সেকেন্ডের অলসতা-ভয়ানক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

সরকার জেলা পর্যায়ের হাসপাতালে আইসিইউসহ জরুরি সেবা সম্প্রসারণ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনে উদ্যোগ নিয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি এ সংকটকালে বেসরকারি উদ্যোগও যোগ করতে পারে নতুন মাত্রা।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সরকার নানান সীমাবদ্ধতা সত্ত্বেও নমুনা পরীক্ষা এবং চিকিৎসা সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে। ইতিমধ্যে ৬০ এর অধিক কেন্দ্রে টেস্ট করা হচ্ছে, প্রয়োজনে আরও বাড়ানো হবে।

এরই মধ্যে চিকিৎসা সরঞ্জাম সুরক্ষা সামগ্রীসহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি করোনার লক্ষণ দেখা দিলে গোপন না করে নিকটস্থ কেন্দ্রে পরীক্ষা করার জন্য সকলকে আহবান জানান।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নোয়াখালীতে স্থাপিত কোভিড হাসপাতালের জন্য ব্যক্তিগত তহবিল থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক মো. আবদুল হামিদের কাছে দুটি আইসিইউ-ভেন্টিলেটর হস্তান্তর করেন।

শ্যামনগরে বিএনপির ত্রাণ বহরে হামলা ও গাড়ি ভাংচুর: মির্জা ফখরুলের নিন্দা

ক্রাইমর্বাতা রিপোট: সাতক্ষীরা:  শ্যামনগর উপজেলায় বিএনপির ত্রাণ বহরে হামলা চালিয়েছে উপজেলা ছাত্রলীগ যুবলীগের নেতা-কর্মীরা। গতকাল রবিবার সকালে উপজেলার কাশিমাড়ি ইউনিয়নের কাতখালি ব্রিজের কাছে এ হামলা চালানো হয়। এতে বিএনপির ১০/১৫ জন নেতাকর্মী আহত হয়। ভাংচুর করা হয়েছে একটি প্রাইভেটকারসহ কয়েকটি মোটরসাইকেল। আহতরা হলেন উপজেলা যুবদলের সভাপতি আজিবর রহমান, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম আনিছুর রহমান আনিছ, স্বেচ্ছাসেবক দলের সাংগঠণিক সম্পাদক শেখ শাহারিয়ার মাসুদ, উপজেলা ছাত্রদলের সভাপতি রাসেল ইসলাম, মৎস্যজীবি দলের নেতা আব্দুর রশীদ, যুবদল নেতা জামিরুল ইসলাম বাবলু, কাশিমাড়ি ইউনিয়ন যুবদলের সভাপতি আব্দুল গফফার মিঠু, বিএনপি নেতা আব্দুস সালাম, জহিরুল ইসলাম, মোস্তফা মিন্টু, রবিউল ইসলাম, মামুন, শাহীনসহ ১৫ জন। সাতক্ষীরা জেলা বিএনপির আহবায়ক এডঃ সৈয়দ ইফতেখার আলী জানান, তার নেতৃত্বে জেলা বিএনপির যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিব, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, যুবদল সভাপতি আবু জাহিদ ডাবলু, স্বেচ্ছাসেবকদল সভাপতি সোহেল আহমেদ মানিক, কৃষকদল সভাপতি আহসানুল কাদির স্বপন, যুবদল সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মুকুলসহ বিএনপি নেতাকর্মীরা বেলা ১১টার দিকে শ্যামনগরে আম্ফানে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করতে যাওয়ার সময় পথিমধ্যে নকিপুরে সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্যের বাড়ির পাশে ও কাশিমাড়ি ইউনিয়নের কাতখালি ব্রিজের নিকট পৌছালে উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এমপি পুত্র রাজিব হায়দারের নেতৃত্বে ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরা তাদের উপর দুই দফায় অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা এ সময় তাদের কমপক্ষে ১৫ নেতাকর্মীকে পিটিয়ে আহত করে এবং একটি প্রাইভেটকার সহ ১০/১৫টি মোটরসাইকেল ভাঙচুর করে। এর মধ্যে চারটি মোটরসাইকেল ছিনিয়ে নিয়ে চলে যায়। তিনি আরো জানান, হামলাকারীরা আহতদের হাসপাতালে নিতে বাধা দেয়, আহতরা স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে। এ বিষয়ে উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক রাজিব হায়দার ঘটনা স্থলে ছিলেন না এবং বিষয়টি জানেন না বলে জানান। পরে শুনেছি যে, যারা ত্রাণ দিতে যাচ্ছিল তাদের নিজেদের মধ্যে কি ঝামেলা হয়েছে। এদিকে এ ঘটনায় জেলা বিএনপির আহবায়ক এড. সৈয়দ ইফতেখার আলী দুপুরে তার সাতক্ষীরা শহরের কামলনগরের বাড়ির সামনে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সাথে তিনি দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও গ্রেফতারের দাবি জানান। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব চেয়ারম্যান মো: আব্দুল আলিম, যুগ্ন আহবায়ক হাবিবুর রহমান হাবিব, পৌর মেয়র আলহাজ¦ তাজকিন আহমেদ চিশতি। এ বিষয়ে থানা অফিসার ইনচার্জ আলহাজ্ব মোঃ নাজমুল হুদা জানান, বিএনপির ত্রান বহরে হামলা সংক্রান্ত থানায় কোন অভিযোগ অথবা মামলা হয়নি।

করোনা মহামারিতে বিএনপির মানবিক কর্মসূচিতেও হামলা চালাচ্ছে আ’লীগ  —- মির্জা ফখরুল

তিনি বলেন, করোনা ভাইরাসের দুযোর্গকালীন সময়ে দেশে যখন গরীব ও ছিন্নমূল মানুষ দু’মুঠো ভাতের জন্য হাহাকার করছে তখন ক্ষুধারত ও নিরন্ন মানুষের পাশে দাঁড়িয়ে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখায় সেই মানবিক কাজটিকে কোনোভাবেই মেনে নিতে পারছে না সরকার। তারা দলীয় লোকজনদের দিয়ে বিএনপির নেতা-কর্মীদের ওপর হিংস্রতার থাবা বিস্তার করছে, নেতাকর্মীদের ওপর সশস্ত্র হামলা চালিয়ে তাদেরকে গুরুতর আহত করছে।

তিনি বলেন, এই করোনা মহামারির মধ্যে গরীব ও ছিন্নমূল মানুষের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণের কর্মসূচিতে সরকারি দলের সন্ত্রাসীদের এই হামলা ঘটনা অশুভ ইঙ্গিতের ইশারা হচ্ছে বলে আমরা মনে করি। আমরা এই হামলার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। হামলার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান বিএনপি মহাসচিব। নিরন্ন মানুষকে বিএনপি নেতা-কর্মীদের দ্বারা সাহায্যের মহৎ উদ্যোগকে সন্ত্রাসী কায়দায় বাধাগ্রস্থ করতেই আওয়ামী সন্ত্রাসীরা প্রতিনিয়ত নেতা-কর্মীদের ওপর হামলা চালাচ্ছে। এটি নিঃসন্দেহে চলমান দুঃশাসনের ভয়াবহ নজির। আহতদের আশু সুস্থতাও কামনা করেন তিনি।

বিৃবতিতে উল্লেখ করা হয়, রোববার সাতক্ষীরা জেলা বিএনপির আহবায়ক সৈয়দ ইফতেখার আলীম, যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিব, সাতক্ষীরা পৌর মেয়র তাসকীন আহমেদ চিশতি, সদস্য আলেম এলাহী মুন্নাম মহিলা দলের নেত্রী নুরজাহান পারভীন ঝর্নার নেতৃত্বে শ্যামনগর উপজেলায় ত্রাণ সামগ্রি বিতরণকালে আকস্মিকভাবে আওয়ামী লীগের স্থানীয় সাংসদের নেতৃত্বে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীরা হামলা চালায়। এই হামলায় ছাত্র দলের রাসেল আহমেদ, কৃষক দলের মাসুদ আহমেদ, আনিস আলম, সালাম মিয়া, আজিজুল হক, দুলু খন্দকারসহ ১২ জন আহত হেেয়্ছ। বিবৃতিতে আরো বলা হয়, গত ১৭ জুন নারায়ণগঞ্জের মহিলা দলের নেত্রী আয়শা দীনার নেতৃত্বে ত্রান সামগ্রি বিতরণকালেও একই কায়দায় আওয়ামী লীগের সন্ত্রাসীরা হামলা চালায়।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে ২৬১ জন করোনা রোগী শনাক্ত: সাতক্ষীরায় আরো ২৪ জনসহ ৩০৩ জন করোনা শনাক্ত: মৃত্যু ৫: জেলায় সুস্থ ৭৩ জন

ক্রাইমর্বাতা রিপোট: খুলনা ব্যুরো প্রধান:   খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন ২৬১ জন কোভিড রোগী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *