ঢাকার বাইরের  ১০টি জেলার ২৭টি বিভিন্ন এলাকা উচ্চ ঝুঁকিপূর্ণ: সাধারণ ছুটি ঘোষণা: প্রজ্ঞাপন জারি

ক্রাইমর্বাতা রিপোট:   ঢাকা করোনা ভাইরাস সংক্রমণ বিবেচনায় নিয়ে ঢাকার বাইরের  ১০টি জেলার ২৭টি বিভিন্ন এলাকা উচ্চ ঝুঁকিপূর্ণ বা রেড জোন হিসেবে চিহ্নিত করেছে সরকার। আর সেসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, ২১ জুন থেকে রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে।

রোববার (২১ জুন) মধ্যরাতে জনপ্রশাসন মন্ত্রণালযয়ের পক্ষে এ ঘোষণা এলো।

সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির বাইরে থাকবে বলে আদেশে বলা হয়েছে।

যেসব জেলায় রেড জোন চিহ্নিত করে ছুটি ঘোষণা করা হয়েছে সেগুলো হলো- চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর।

বিভিন্ন অঞ্চলে ২১ জুন থেকে রেড জোনগুলোতে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে।

সাধারণ ছুটি ঘোষিত এলাকাগুলো হলো—চট্টগ্রাম সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ডের উত্তর কাট্টলি (বিসিক শিল্পনগরী ছাড়া), বগুড়া পৌরসভার চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলী, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনী এলাকা। চূয়াডাঙ্গার দর্শনা পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের পরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও সাত নম্বর ওয়ার্ডের থানাপাড়া এলাকা। মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর ও শ্রীমঙ্গল পৌরসভার কালীঘাট রোড ও শ্যামলী এলাকা। কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর এবং কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকা। হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯ নম্বর ওয়ার্ড, চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়ন, উবাহাটা ইউনিয়ন ও রাণীগাঁও ইউনিয়ন ও চুনারুঘাট পৌরসভা। আজমিরীগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন ও মাধবপুর পৌরসভা এলাকা। মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মাঠপাড়া এলাকা। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপগঞ্জ ইউনিয়ন (উত্তরে বালু ব্রিজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া ও পশ্চিমে কাঞ্চন পৌরসভা)।

ছুটির তালিকায় আরো আছে যশোরের অভয়নগর উপজেলার চলিশিয়া, পিয়ারা ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২, ৪, ৫, ৬ ও ৯ নম্বর ওয়ার্ড। চৌগাছা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড, ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড, কেশবপুর পৌরসভার ১ ও ৩ নম্বর ওয়ার্ড, যশোর সদর পৌরসভার ৪ ও ৬ নম্বর ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন, বেনাপুল পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড ও শার্শা ইউনিয়ন। ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়ন, অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়ন।

এছাড়াও কুমিল্লা সিটি করপোরেশনের তিন নম্বর ওয়ার্ডের কালিয়াজুরি, রেসকোর্স, শাসনগাছা, ১০ নম্বর ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা, ১২ নম্বর ওয়ার্ডের নানুয়ার দিঘীর পাড়, নবাববাড়ি চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নম্বর ওয়ার্ডের টমটম ব্রিজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকা। মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ নম্বর ওয়ার্ড, বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন। শিবচর পৌরসভার ১, ৪ ও ৫ নম্বর ওয়ার্ড, শিবচর দ্বিতীয় খণ্ড, বহেরাতরা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরের চর ও পাঁচ্চরের ইউনিয়ন। কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ড, ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন এবং রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও ৮ নম্বর ওয়ার্ড ও বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়ন। গত ১৭ জুন এসব এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছিল।

কোথায় কবে কতদিন ছুটি:

১. চট্টগ্রামের ১০ নাম্বার ওয়ার্ড (বিসিক শিল্প এলাকা ব্যতীত) ২১শে জুন থেকে ৮ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি

২. বগুড়া পৌরসভার চেলোপাড়া, নাটাইপাড়া, নারুলি, জলেশ্বরীতলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনা এলাকা- ২১শে জুন থেকে ৫ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

৩. চুয়াডাঙ্গা- দর্শনা পৌরসভার ৫ নাম্বার ওয়ার্ডের পরানপুর গ্রামের রিফিউজি কলোনী ও ৭নং ওয়ার্ডের থানা পাড়া এলাকায় ২১শে জুন থেকে ৮ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

৪. মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ক্যাথলিক মিশন রোড, রুপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর ও পৌরসভার কালীঘাট রোড ও শ্যামলী এলাকা

এবং, কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর ও কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকায় ২১শে জুন থেকে ৫ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি

৫. নারায়ণগঞ্জের রূপগঞ্জ ইউনিয়ন ২১শে জুন থেকে ২রা জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

৬. হবিগঞ্জ- পৌরসভার ৬ ও ৯নং ওয়ার্ড এবং চুনারুঘাট উপজেলার দেওরগাছ, উবাইটা ও রাগীগাঁও ইউনিয়ন এবং চুনারুঘাট পৌরসভা, আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন ও মাধবপুর পৌরসভা এলাকায়- ২১শে জুন থেকে ৯ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

৭. মুন্সীগঞ্জ- পৌরসভার ১নং ওয়ার্ডের মাঠপাড়ায় ২১শে জুন থেকে ৯ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

৮. কুমিল্লা- সিটি কর্পোরেশনের ৩নং ওয়ার্ডের কালিয়াজুড়ি, রেইসকোর্স, শাসনগাছা; ১০নং ওয়ার্ডের ঝাউতলা, কান্দিরপাড়, পুলিশ লাইন, বাদুরতলা, ১২নং ওয়ার্ডের নানুয়ার দিঘীর পাড়, নবাব বাড়ি চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নং ওয়ার্ডের টমছম ব্রীজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকা।

৯. যশোর- অভয়নগর উপজেলার চলিশিয়া , পিয়ারা, ও বাঘুটিয়া ইউনিয়ন এবং অভয়নগর পৌরসভার ২,৪,৫,৬ ও ৯নং ওয়ার্ড, চৌগাছা পৌরসভার ৬ নং ওয়ার্ড, ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩নং ওয়ার্ড, কেশবপুর পৌরসভার ১ ও ৩নং ওয়ার্ড, যশোর পৌরসভার ৪ ও ৬ নং ওয়ার্ড ও আরবপুর ও উপশহর ইউনিয়ন এবং বেনাপোল পৌরসভার ২ ও নং ওয়ার্ড ও শার্শা ইউনিয়নে ২১শে জুন থেকে ৬ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

ঝিকরগাছার বাকড়া ইউনিয়ন ও যশোর পৌরসভার ৪ নং ওয়ার্ডে ২১শে জুন থেকে বিভিন্ন মেয়াদে ৭ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়ন ও যশোর পৌরসভার ৬ নং ওয়ার্ডে ২১শে জুন থেকে ৭ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

বেনাপোল পৌরসভার ৩ নং ওয়ার্ডে ২১শে জুন থেকে ৯ই জুলাই পর্যন্ত সাধারণ ছুটি।

১০. মাদারীপুর- পৌরসভার ১ থেকে ৭ নং (সাতটি ওয়ার্ড) ওয়ার্ড এবং বাহাদুরপুর, দুধখালী, ঝাউদি, মস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন, শিবচর উপজেলার শিবচর পৌরসভার ১, ৪ ও ৫ নং ওয়ার্ড এবং শিবচর দ্বিতীয় খন্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেরচর ও পাচ্চর ইউনিয়ন, কালকিনি পৌরসভার ১,৪,৫,৭, ৮ ও ৯নং ওয়ার্ড এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন এবং রাজৈর উপজেলার রাজৈর পৌরসভার ১,২,৩,৫,৬ ও৮ নং ওয়ার্ড, বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর ইউনিয়নে ২১শে জুন থেকে ৩০ জন পর্যন্ত সাধারণ ছুটি।

আদেশে বলা হয়েছে, লাল অঞ্চল ঘোষিত এলাকায় বসবাসরত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

Check Also

স্বাধীনতার ৫৩ বছরে আজ প্রশ্ন উঠছে গণতন্ত্র কোথায়: মঈন খান

ক্ষমতা আঁকড়ে ধরে রাখার জন্য বিরোধী দলের রুদ্ধে এক লাখ মামলা দেওয়া হয়েছে ও তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।