রবিবার , ১২ জুলাই ২০২০

বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসে (কোভিড-১৯) স্তব্ধ গোটা দুনিয়া। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। যদিও কিছু দেশ সংক্রমণ কমতে থাকায় লকডাউন শিথিল করছে। তারপরও এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর ছয় মাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা কোটি ছুঁই ছুঁই। মৃতের সংখ্যাও ৫ লাখ ছুঁই ছুঁই করছে। তবে এর মধ্যেও আশার ব্যাপার হলো এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে সাড়ে ৫৩ লাখেরও বেশি মানুষ।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৯৭ হাজার ৬৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৯৩ জনের। আক্রান্ত হয়েছে ৯৯ লাখ ১২ হাজার ২২৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৪ হাজার ১৯০ জন।  এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫৩ লাখ ৬২ হাজার ৫০০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৯৮ হাজার ৪৮৪ জন।
বিশ্বে বর্তমানে ৪০ লাখ ৫২ হাজার ৬৫৬ জন শনাক্ত করোনা রোগী রয়েছে। তাদের মধ্যে ৩৯ লাখ ৯৫ হাজার ৩৬ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৭ হাজার ৬২০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।
করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্ত ২৫ লাখ ৫৩ হাজার ৬৮, সুস্থ হয়েছে ১০ লাখ ৬৮ হাজার ৭৬৮, মারা গেছে ১ লাখ ২৭ হাজার ৬৪০ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। আর করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮৩ হাজার ৪৮৩, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৪৪৪, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন।
দক্ষিণ এশিয়ায় ভারতে আক্রান্ত ৫ লাখ ৯ হাজার ৭৩৭, সুস্থ হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২৮, মারা গেছে ১৫ হাজার ৭০০ জন। পাকিস্তানে আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ৮৮৩, সুস্থ হয়েছে ৮৬ হাজার ৯০৬, মারা গেছে ৪ হাজার ৩৫ জন। বাংলাদেশে আক্রান্ত ১ লাখ ৩০ হাজার ৪৭৪, সুস্থ হয়েছে ৫৩ হাজার ১৩৩, মারা গেছে ১ হাজার ৬৬১ জন।
আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- ব্রাজিলে আক্রান্ত ১২ লাখ ৮০ হাজার ৫৪, সুস্থ হয়েছে ৬ লাখ ৯৭ হাজার ৫২৬, মারা গেছে ৫৬ হাজার ১০৯ জন। রাশিয়ায় আক্রান্ত ৬ লাখ ২৭ হাজার ৬৪৬, সুস্থ হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ৩৫২, মারা গেছে ৮ হাজার ৯৬৯ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ৩৬০, মারা গেছে ৪৩ হাজার ৪১৪ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৯৪ হাজার ৯৮৫, মারা গেছে ২৮ হাজার ৩৩৮ জন। পেরুতে আক্রান্ত ২ লাখ ৭২ হাজার ৩৬৪, সুস্থ হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৮০৬, মারা গেছে ৮ হাজার ৯৩৯ জন। চিলিতে আক্রান্ত ২ লাখ ৬৩ হাজার ৩৬০, সুস্থ হয়েছে ২ লাখ ২৩ হাজার ৪৩১, মারা গেছে ৫ হাজার ৬৮ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৯ হাজার ৯৬১, সুস্থ হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৬১৫, মারা গেছে ৩৪ হাজার ৭০৮ জন। ইরানে আক্রান্ত ২ লাখ ১৭ হাজার ৭২৪, সুস্থ হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৮৫২, মারা গেছে ১০ হাজার ২৩৯ জন।
এছাড়া মেক্সিকোতে আক্রান্ত ২ লাখ ৮ হাজার ৩৯২, সুস্থ হয়েছে ১ লাখ ২০ হাজার ৫৬২, মারা গেছে ২৫ হাজার ৭৭৯ জন। তুরস্কে আক্রান্ত ১ লাখ ৯৪ হাজার ৫১১, সুস্থ হয়েছে ১ লাখ ৬৭ হাজার ১৯৮, মারা গেছে ৫ হাজার ৬৫ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৯৪ হাজার ৩৯৯, সুস্থ হয়েছে ১ লাখ ৭৭ হাজার ১০০, মারা গেছে ৯ হাজার ২৬ জন। সৌদি আরবে আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৫৭৭, সুস্থ হয়েছে ১ লাখ ২০ হাজার ৪৭১, মারা গেছে ১ হাজার ৪৭৪ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৬২ হাজার ৩৩৬, সুস্থ হয়েছে ৭৫ হাজার ৩৫১, মারা গেছে ২৯ হাজার ৭৭৮ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ১ লাখ ২৪ হাজার ৫৯০, সুস্থ হয়েছে ৬৪ হাজার ১১১, মারা গেছে ২ হাজার ৩৪০ জন। কানাডাতে আক্রান্ত ১ লাখ ২ হাজার ৭৯৪, সুস্থ হয়েছে ৬৫ হাজার ৭২৬, মারা গেছে ৮ হাজার ৫০৮ জন।
প্রসঙ্গত, এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশিতে ব্যথা, মাথা ব্যথা এবং স্বাদ বা গন্ধ না পাওয়া। তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

কালিগঞ্জে সিদ্দিক মেম্বরের বিরুদ্ধে সাতক্ষীরা প্রেসক্লাবে আবারও সাংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টারঃ কালিগঞ্জ উপজেলা এলাকার বহুল বিতর্কিত, সমালোচিত, মামলাবাজ সিদ্দিক মেম্বরের নানান অনিয়ম, দূর্ণীতি, স্বজনপ্রীতি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *