দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে…এমপি বাবু

জি,এ, গফুর:পাইকগাছা প্রতিনিধি : খুলনা-৬ (পাইকগাছা-কয়রা)র সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু বলেছেন, সুস্থ’ সবল জাতি গঠনে মাছ উৎপাদনের কোন বিকল্প নাই এ জন্য বর্তমান শেখ হাসিনা সরকার মৎস্য খাতকে অধিক গুরুত্ব দিয়েছেন। তিনি বলেন, দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অথচ আওয়ামী লীগের আগে যারা দেশ পরিচালনা করেছে তাদের সময় গুরুত্বপূর্ণ এই খাতটি উপেক্ষিত ছিল। ওই সময় উৎপাদনও কম ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার মৎস্য সম্পদ উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় গত কয়েক বছরের ব্যবধানে দেশে বার্ষিক মৎস্য উৎপাদন রেকর্ড পরিমাণ বেড়েছে। বর্তমানে মাছের জাতীয় উৎপাদন ৪৩.৮৪ লক্ষ মেট্রিকটন উল্লেখ করে এমপি বাবু বলেন, বর্তমান সরকার খাদ্যের পাশাপাশি মৎস্য উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। গত বছর ৪ হাজার ৩০৯ কোটি টাকার মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানী করা হয়েছে। ইলিশ সংরক্ষণ ও উৎপাদনেও সরকার সফল হয়েছে। ফলে ইলিশ আহরণে বিশ্বে আমাদের অবস্থান শীর্ষে রয়েছে। করোনার মধ্যেও উৎপাদন বৃদ্ধি এবং মিঠা পানির মাছের উৎপাদন হারে বিশ্বে আমাদের অবস্থান দ্বিতীয়। মোট প্রাণিজ আমিষের চাহিদার প্রায় ৬৩ ভাগ মাছ থেকেই আসে উল্লেখ করে তিনি বলেন, মৎস্য সম্পদ করোনা কালের বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বিলুপ্ত প্রায় মাছের বিভিন্ন প্রজাতি সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে মৎস্য বিজ্ঞানীদের প্রতি আহŸান জানান। একই সাথে তিনি মাঠ পর্যায়ের চাষাবাদে উন্নত প্রযুক্তি ব্যবহার করার জন্য চাষীদের প্রতি আহŸান জানান। তিনি জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার বিকালে পাইকগাছা উপজেলা মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি কর্তৃক আয়োজিত মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস। বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, অধ্যক্ষ রবিউল ইসলাম, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, সহকারী মৎস্য অফিসার এসএম শহিদুল্লাহ, যুবলীগনেতা এমএম আজিজুল হাকিম ও ছাত্রলীগনেতা রায়হান পারভেজ রনি। অনুষ্ঠান শেষে এমপি বাবু উপজেলা পরিষদের পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।

পাইকগাছা উপজেলা আইন শৃংখলা, সাধারণ ও শোক সভা অনুষ্ঠিত

পাইকগাছা প্রতিনিধি \

পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও সাধারণ সভা এবং উপজেলা চেয়ারম্যানের মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু। উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদার, ওসি এজাজ শফী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, রিপন কুমার মন্ডল, এসএম এনামুল হক, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস, কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, সিনিয়র মৎস্য অফিসার পবিত্র কুমার দাস, উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস, শিক্ষা অফিসার খান মোঃ আলমগীর, সমাজসেবা অফিসার সরদার আলী আহসান, সমবায় অফিসার আব্দুস সাত্তার, খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকী ফিরোজ, দারিদ্র বিমোচন কর্মকর্তা বিপ্লব কান্তি বৈদ্য, পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার জয়া রানী রায়, আনসার ও ভিডিপি কর্মকর্তা আশালতা খাতুন, প্রোগ্রাম অফিসার শেফালী খাতুন, প্যানেল মেয়র এসএম ইমদাদুল হক, প্যানেল চেয়ারম্যান শেখ জাকির হোসেন লিটন, পাইকগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহমেদ, যুবলীগনেতা এমএম আজিজুল হাকিম, তথ্য আপা তম্বী দাশ ও রাজিব গাঙ্গুলী। সভায় নদী খনন, পৌর অভ্যন্তরে লবণ পানি উত্তোলন বন্ধ, সরকারি জায়গার অবৈধ স্থাপনা উচ্ছেদ, ওয়াপদার বাঁধে পাইপ বসিয়ে পানি উত্তোলন বন্ধ, প্রধান সড়কে ১০ চাকার মালবাহী ট্রাক চলাচল বন্ধ, বজ্রপাত রোধে তাল গাছ রোপন, জুয়া, চুরি ও মাদক ব্যবহার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সহ গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়। অপরদিকে সদ্য প্রয়াত উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলীর মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মাওঃ শামছুদ্দীন।

রাড়–লী সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের পক্ষে নবাগত ইউএনও’কে শুভেচ্ছা

পাইকগাছা প্রতিনিধি \

পাইকগাছার রাড়–লী সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের পক্ষ থেকে নবাগত ইউএনও এবিএম খালিদ হোসেনকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়েছে। বুধবার বিকালে ব্যাংকের নেতৃবৃন্দ নবাগত ইউএনও’কে ফুলেল শুভেচ্ছা জানান এবং উপহার হিসেবে ব্যাংকের প্রতিষ্ঠাতা বিজ্ঞানী পি.সি রায়ের ছবি প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন, ব্যাংকের চেয়ারম্যান মোস্তফা কামাল জাহাঙ্গীর, সহ-সভাপতি সন্তোষ কুমার সরদার, সদস্য ও উপজেলা সমবায় অফিসার আব্দুস সাত্তার, দীলিপ কুমার ঢালী ও সুনীল কুমার সানা।

পাইকগাছায় মাস্ক না পরায় জরিমানা

পাইকগাছা প্রতিনিধি \

পাইকগাছায় করোনা সংক্রমন প্রতিরোধে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার বিকালে পরিবহন কাউন্টার ও জিরোপয়েন্ট এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও এবিএম খালিদ হোসেন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম। এ সময় মাস্ক ব্যবহার না করায় কয়েকজন ব্যক্তিকে জরিমানা করা হয়। একই সাথে পরিবহন ও বাসে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান, পেশকার দীপংকর প্রসাদ মল্লিক ও প্রতুল জোয়াদ্দার।

 

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।