জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২০ আনুষ্ঠানিক উদ্বোধন

ক্রাইমবাতা রিপোট:   সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ উদ্দপনার মধ্য দিয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২০ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। রবিবার (০৪ অক্টোবর) সকাল ১০টায় শহরের সূর্যের হাসি নেটওয়ার্ক-ক্লিনিকে সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের আয়োজনে ও জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে সাতক্ষীরা সিভিল সার্জ ডা. হুসাইন শাফায়ত এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, জেলার ৭টি উপজেলা ও দুটি পৌরসভার ২ হাজার ৩১টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী ২৬ হাজার ৫১৩ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ২৩ হাজার ৩৪৪ জন শিশুকে একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচিতে ৬২১ জন সরকারি স্বাস্থ্যকর্মী এবং ২১৮ জন বেসরকারি স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন ৪ হাজার ৬২ জন। প্রতিটি টিকাদান কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টাা পর্যন্ত টিকা প্রদান করা হবে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচির আওতায় সারা দেশে ২ কোটি ২০ লাখ শিশু ভিটামিন-এ ক্যাপসুল পাবে। ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়।

এছাড়া সকল ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ, হামজনিত মৃত্যুহার ৫০ শতাংশ এবং ডায়রিয়াজনিত মৃত্যুহার ৩০ শতাংশ কমায়। ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুর্যের হাসি ক্লিনিক এর মেডিকেল অফিসার ডা. সাবেরা সুলতানা, ডা. মো. মাসুদুর রশিদ, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক জগদীশ চন্দ্র হালদার ও সুর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মফিকুল ইসলাম প্রমুখ।

সাতক্ষীরায় এবছর ২ লাখ ৫০ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। টিকাদান কর্মসূচি উদ্বোধন হয়ে ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।

Please follow and like us:

Check Also

উপজেলা নির্বাচন থেকে সরে দাড়ালো জামায়াত

ক্রাইমবাতা ডেস্করিপোট:   কেন্দ্রীয়ভাবে ঘোষণা ছিল না, এখনো নেই। তবে ‘জয়ের সম্ভাবনা’ আছে- এমন উপজেলায় চেয়ারম্যান, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।