নবীজিকে নিয়ে কার্টুনের নিন্দা সৌদির:ফ্রান্সের কূটনীতিককে তলব করল ইরান:পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস

ক্রাইমবাতা:  ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে বিদ্রূপাত্মক কার্টুনের নিন্দা জানিয়েছে সৌদি আরব। কিন্তু অন্যান্য মুসলিম দেশে এই ধৃষ্টতার প্রতিবাদে যেভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানো হয়েছে, মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতির দেশটি সেক্ষেত্রে অনেকটা সংযতই থেকেছে।

এমনকি প্রতিক্রিয়ায় প্রদর্শনে বাড়াবাড়ি হওয়া থেকে বিরত থাকতেই উৎসাহিত করা হয়েছে।

এক বিবৃতিতে সৌদি পররাষ্ট্রমন্ত্রণালয় বলছে, অপরাধী কে, তা বিবেচনা না করেই যে কোনো ধরনের সন্ত্রাসী কার্যক্রমের আমরা নিন্দা জানাচ্ছি। সম্মান, সহনশীলতা ও শান্তি এগিয়ে নিতে বৃদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক স্বাধীনতার আহ্বান জানাচ্ছি।

দেশটি আরও জানায়, মর্যাদা, সহনশীলতা ও শান্তির বাতিঘর হওয়া উচিত বাকস্বাধীনতা। যা পারস্পরিক সহাবস্থানের বিপরীত এবং ঘৃণা, সহিংসতা, উগ্রপন্থার উৎপাদন করে এমন চর্চা ও কার্যক্রমকে প্রত্যাখ্যান করে।

আরব নিউজ ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

অতিরিক্ত প্রতিক্রিয়া দেখানোর ব্যাপারে সতর্ক হওয়ার কথা জানিয়েছেন সৌদিভিত্তিক রাবেতা আলম আল-ইসলামিয়ার প্রধান মোহাম্মদ আল-ইসা। তার মতে, এটা নেতিবাচক ও গ্রহণযোগ্যতার অতিরিক্ত হয়ে যাবে এবং এতে কেবল ঘৃণাবাদীরাই লাভবান হবে।

এদিকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আর প্যারিস থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর আহ্বান জানিয়ে পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস করা হয়েছে।

সৌদিতে সামাজিকমাধ্যমে ফরাসি সুপারমার্কেট চেইন ক্যারিফোরকে বয়কটের ডাক দেয়া হলেও তাতে সাড়া মেলেনি। আগের মতোই স্বাভাবিক ব্যস্ত রয়েছে। সোমবার রিয়াদে রয়টার্সের প্রতিবেদকরা সরেজমিনে এমন দৃশ্য দেখেছেন।

বর্জনের আহ্বানের কোনো প্রভাব পড়েনি বলে জানিয়েছেন কোম্পানির প্রতিনিধিরা। মধ্যপ্রাচ্যজুড়ে ক্যারিফোরের বিভিন্ন সুপারমার্কেটের স্বত্বাধিকারী ও পরিচালনা করে আরব আমিরাত ভিত্তিক মাজিদ আল ফুতিয়াম।

তিনি বলেন, ভোক্তাদের মধ্যে কিছুটা উদ্বেগ রয়েছে। আমরা তা বুঝতে পারছি। নিবিড়ভাবে পরিস্থিতি পর্যালোচনা করছি।

কুয়েতে খুচরা পণ্য বিক্রেতাদের একটি প্রধান সমিতি ফরাসি পণ্য বর্জনের আদেশও দিয়েছে।

————–০————–

এবার ফ্রান্সের কূটনীতিককে তলব করল ইরান

ফ্রান্স ও ইরানি প্রেসিডেন্ট
ফাইল ছবি

বিশ্বনবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশের প্রতিবাদে ফরাসী কূটনীতিককে তলব করেছে ইরান।মঙ্গলবার রাষ্ট্রীয় প্রচারমাধ্যম আইআরআইবি জানিয়েছে, তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত ফ্রান্সের চার্জ ডি’অ্যাফেয়ার্সকে তলব করে।

সামাজিক যোগাযোগমাধ্যমের নিউজ ফিডে আইআরআইবি জানিয়েছে, সোমবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে কূটনীতিক পর্যায়ে বৈঠকে, যে কোনো ব্যক্তি তাদের অবস্থান থেকে ইসলামের বিশ্বনবীকে অসম্মান ও যেকোনো ধরনের অবমাননা প্রত্যাখ্যান করা হয়েছে।

ইসলাম ও বিশ্বনবীকে নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর স্পর্শকাতর বক্তব্যের পরই বিভিন্ন দেশ তাদের প্রতিক্রিয়া জানিয়েছে।

ইসলাম ধর্ম ও বিশ্বনবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বিশ্বনবীকে নিয়ে একটি বিতর্কিত কার্টুন দেখানোর জেরে খুন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সম্প্রতি ম্যাক্রোঁ এ কথা বলেছেন।

এরপর থেকে আরব বিশ্ব ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দেয়।  এদিকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। আর প্যারিস থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর আহ্বান জানিয়ে পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস করা হয়েছে।

এর আগে গত ১৬ অক্টোবর ফ্রান্সের একটি সড়কে শিক্ষক স্যামুয়েল প্যাটিকে হত্যা করেছিল এক তরুণ। ওই শিক্ষক ক্লাসে মহানবীর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা দিয়েছিলেন। শিক্ষকের ওপর হামলাকারী আবদৌলখ নামের ওই তরুণ ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন।

Shares
facebook sharing button
messenger sharing button
twitter sharing button
pinterest sharing button
linkedin sharing button
Please follow and like us:

Check Also

বেইজিং ঘনিষ্ট মুইজ্জুর জয়: ভারত থেকে আরও দূরে সরবে মালদ্বীপ

মালদ্বীপে দীর্ঘদিন ধরে থাকা ভারতের প্রভাব কমাতে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।