WASHINGTON, DC - NOVEMBER 03: Protesters march through the streets around Black Lives Matter Plaza on November 3, 2020 in Washington DC. After a record-breaking early voting turnout, Americans head to the polls on the last day to cast their vote for incumbent U.S. President Donald Trump or Democratic nominee Joe Biden in the 2020 presidential election. Chris McGrath/Getty Images/AFP == FOR NEWSPAPERS, INTERNET, TELCOS & TELEVISION USE ONLY ==

যুক্তরাষ্ট্রের নির্বাচন : ফলাফল ঘিরে আইনি লড়াইয়ের সম্ভাবনা

যে দু:স্বপ্নের পরিস্থিতির আশঙ্কা অনেকে করছিলেন, সেটিই এখন বাস্তবের দিকে এগুচ্ছে। জো বাইডেন বলেছেন তিনি জয়ের পথে আছেন আর ডোনাল্ড ট্রাম্প কোনো প্রমাণ ছাড়াই ভোট চুরি আর প্রতারণার অভিযোগ তুলেছেন। এভাবে চললে শেষপর্যন্ত ফলাফল আদালতে গড়াতে পারে এবং পরাজিত প্রার্থীর সমর্থকরা ক্ষুব্ধ হয়ে ওঠার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

যদিও চূড়ান্ত ফল আসেনি, কিন্তু এটি পরিষ্কার যে নির্বাচনের পরও যুক্তরাষ্ট্র এখনো একটি চরম বিভক্ত জাতি হিসেবেই থাকছে।

যুক্তরাষ্ট্রের ভোটাররা একদিকে ট্রাম্পকে শক্তভাবে প্রত্যাখ্যানও করেননি, আবার তার আশানুযায়ী ব্যাপক কোনো সমর্থনও তিনি পাননি। এই নির্বাচনে যেই জয়ী হোন না কেন, রাজনৈতিক যুদ্ধ চলতেই থাকবে।

অনেক রাজ্যে এখনো ভোট গণনা চলছে এবং অনেকগুলো সুইং স্টেটে এখনো ফল ঘোষণা করা হয়নি। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন- দুজনই দাবি করেছেন যে তারা জয়ের পথে আছেন।

এ পর্যন্ত যা হলো তার কিছু নিচে তুলে ধরা হলো:

• প্রেসিডেন্ট হওয়ার পথে ২৭০টি ইলেক্টোরাল ভোটের লড়াইয়ে এখন পর্যন্ত জো বাইডেন পেয়েছেন ২২৪টি আর ডোনাল্ড ট্রাম্প ২১৩টি। তবে এ নির্বাচনের ফল সম্ভবত নির্ধারিত হবে লাখ লাখ পোস্টাল ব্যালট গণনার পরেই।

• তীব্র লড়াই চলছে ব্যাটলগ্রাউণ্ড পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে। ফল জানতে কয়েকদিন সময়ও লাগতে পারে।

• হোয়াইট হাউজে এক বক্তৃতায় কোনো প্রমাণ ছাড়াই নিজেকে জয়ী ঘোষণা করে ট্রাম্প পোস্টাল ভোট প্রতারণার অভিযোগ করে তা নিয়ে তিনি সুপ্রিম কোর্টে যাওয়ার চ্যালেঞ্জ দিয়েছেন।

• তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আগেই কোনো জয় ঘোষণা করতে রাজী হননি এবং বলেছেন সব বৈধ ভোট গণনা করা হবে।

• বাইডেন ক্যাম্পেইন টিম গণনার অপেক্ষায় থাকা পোস্টাল ভোট নিয়ে বৈধতার যে অভিযোগ তুলেছেন ট্রাম্প তাকে ‘নজিরবিহীন ও অসত্য’ আখ্যায়িত করেছে।

• ডেলাওয়ারে বাইডেন তার সমর্থকদের বলেছেন শেষ ভোট গণনা না হওয়া পর্যন্ত সব শেষ হয়ে যায়নি এবং তিনি জয়ের পথে আছেন।

• রেকর্ড সংখ্যক ভোটার এবার ভোট দিয়েছেন। ওয়াশিংটন ডিসি সহ বিভিন্ন জায়গায় ট্রাম্প বিরোধী প্রতিবাদ দেখা গেছে।

সূত্র : বিবিসি

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।