রাখাইনে সু চি’র ভরাডুবি

মিয়ানমারের রাখাইন রাজ্যে রাখাইনদের দল আরাকান ন্যাশনাল পার্টির (এএনপি) কাছে অং সান সু চির দল এনএলডি পরাজিত হয়েছে। রাখাইনে অর্ধেকের বেশি আসনে ভোটগ্রহণ বাতিল হওয়ায় রোববার এ রাজ্যের ২৮ আসনে ভোট হয়।

মিয়ানমারের অন্যান্য অঞ্চলে এনএলডি জয় পেলেও রাখাইনে তারা হেরে যায়।

এই রাজ্যে গত কয়েক বছর ধরে মিয়ানমার সেনাবাহিনীর সাথে আরকান আর্মি’র যুদ্ধ চলছে। আরকান আার্মি’র ভয়ে এবার উত্তরাঞ্চলীয় নয়টি শহরের নির্বাচন বাতিল করেছে মিয়ানমারের ইউনিয়ন ইলেকশন কমিশন(উইইসি)।

দক্ষিণ রাখাইন ও এর রাজধানী সিটওয়ে শহরেও সীমিত আকারে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এখানকার ১৬ লাখ ভোটারদের মধ্য থেকে মাত্র ২৫ ভাগ ভোটারদের ভোট প্রয়োগের অনুমতি ছিল।

প্রাথমিক ফলাফল অনুসারে, রাখাইন রাজ্যের মুখ্যমন্ত্রী ইউ এন পি পু রোববার ২ নং গওয়া আসন থেকে পুনরায় নির্বাচিত হয়েছেন। তবে এনএলডি রাখাইনের তাংগ, রামারি ও মানাং শহরে তাদের আসন হারিয়েছে, যা ২০১৫ সালে ক্ষমতাসীন এনএলডি ঘাঁটি হিসেবে পরিচিত ছিল।

টাঙ্গুপ আসনের সংসদ সদস্য হিসেবে পুনর্নির্বাচিত ডাও হ্লা থেট সো ৫,১৫০ ভোট পেয়ে বিজয়ী হয়ছেন। তার প্রতিদ্বন্দ্বী এনএলডি প্রার্থী ডাও নি নি মে মেইন্টকে মাত্র ৭০০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। এই আসনের সব এলাকায় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। কারণ এর বেশিরভাগ গ্রাম এলাকা এবারের নির্বাচন তালিকার বাইরে ছিল।

উল্লেখ্য, এই টাঙ্গুপ আসনের বর্তমান সংসদ সদস্য ডাও নি নি মে মিন্ট গত মাসে প্রচারণা চালানোর সময় আরাকান আর্মির হাতে গুম হওয়া তিন এনএলডি প্রার্থীর মধ্যে একজন। তাদের সর্বশেষ অবস্থা এখনো অজানা।

রাখাইনের দক্ষিণাঞ্চল ও রাজধানী সিটওয়ে-সহ টাঙ্গুপ, রামরি, মনাউং এলাকায় উচ্চ কক্ষ, নিম্ন কক্ষ এবং রাজ্য সংসদীয় আসনে অন্তত ১৫ জন এএনপি প্রার্থী বিজয়ী হয়েছেন।

Please follow and like us:

Check Also

কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবির হারুন

ভুয়া সনদ সরবরাহে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সদ্য অব্যাহতি পাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।