২৫ ফুটবলার নিয়ে কাতার গেল বাংলাদেশ দল বাংলাদেশ-কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ ৪ ডিসেম্বর

ঢাকায় মঙ্গলবার নেপালের বিপক্ষে দ্বিতীয় ফিফা প্রীতি ম্যাচ খেলার পর বিশ্রামের সুযোগ পাননি জামাল ভূঁইয়ারা।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ফিরতি ম্যাচ খেলতে বৃহস্পতিবার কাতার উড়াল দিতে হয়েছে তাদের। সকাল ১০টা ৩০ মিনিটে যাত্রা শুরু করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল দোহায় পৌঁছে বেলা ২টার দিকে।

২৭ জন ফুটবলারসহ ৩৭ জনের উড়াল দেয়ার কথা ছিল কাতারে। গেলেন ৩৫ জন। ২৫ ফুটবলার আর ১০ জন অফিসিয়াল। দুই ফুটবলারের মধ্যে ডিফেন্ডার মনজুরুর রহমান মানিক কোভিড পজিটিভ হয়েছেন। আর ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনের হাঁটুতে চোট। প্রধান কোচ জেমি ডে করোনা আক্রান্ত। তার অনুপস্থিতিতে বাংলাদেশের ডাগআউটে দাঁড়াবেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। আগামী ৪ ডিসেম্বর ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের পঞ্চম ম্যাচ খেলবে বাংলাদেশ।

দোহায় পৌঁছে বিমানবন্দরে বাংলাদেশ দলের সবার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। সেখানে তিনদিন কোয়ারেন্টিনে থাকার সময় জামাল ভূঁইয়ারা অনুশীলন করতে পারবেন না। তবে হোটেলে জিম ও সুইমিংপুল ব্যবহার করতে পারবেন। ঢাকায় নেপালের বিপক্ষে দুই প্রীতি ম্যাচের সিরিজ ১-০তে জিতে আত্মবিশ্বাসের জ্বালানি সঙ্গে নিয়ে গেছেন জামাল ভূঁইয়ারা।

কাতারের বিপক্ষে হোম ম্যাচে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। কাতারের মাঠে কাতারের বিপক্ষে খেলাটা খুবই কঠিন হবে, এটা বোঝার জন্য ফুটবল বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। ঈষৎ অনুপ্রেরণা জোগাচ্ছে দুই বছর আগে এশিয়ান গেমস ফুটবলে জামালের গোলে বাংলাদেশের জয়।

জাতীয় দলের এই অভিজ্ঞ মিডফিল্ডারও মানেন, ‘নেপাল আর কাতার ম্যাচ এক নয়। কাতার এশিয়ান চ্যাম্পিয়ন। কাতার শক্তিশালী প্রতিপক্ষ। আরও কঠোর পরিশ্রম করতে হবে। তা না হলে আমরা পারব না।’ তিনি বলেন, ‘বড় দলের বিপক্ষে খেললে অনুপ্রেরণা পাওয়া যায়। অনেক মানুষ দেখে এসব ম্যাচ। আশা করছি, নিজেদের সেরাটা দিতে পারব।’

দলের অভিজ্ঞ গোলকিপার আশরাফুল ইসলাম রানা বলেন, ‘বড় ধরনের চ্যালেঞ্জ নিয়ে যাচ্ছি।’ স্ট্রাইকার সুমন রেজা এই প্রথম দেশের বাইরে লাল-সবুজ জার্সি গায়ে জড়ানোর অপেক্ষায়। নেপালের বিপক্ষে ঢাকায় তার অভিষেক হয়েছে। উত্তর বারিধারার এই ফুটবলার বলেন, ‘যে ভুল আগে হয়েছে, তা আর করতে চাই না। সুযোগ পেলে গোল করে দেশের জয়ে ভূমিকা রাখতে চাই। প্রথম দেশের বাইরে ম্যাচ খেলতে যাচ্ছি। সবার সহযোগিতায় লড়াই করব।’

Check Also

পাটকেলঘাটার তৈলকুপীতে ৩০দলীয় মিনি নাইট ক্রিকেট টুর্নামেন্ট

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার পাটকেলঘাটা থানার তৈলকুপী গ্রামে তরুণ সংঘের উদ্যোগে ও মিনিস্টার গ্রুপের সৌজন্যে ৩০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *