সাতক্ষীরার শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুরার বানভাসি শিশুদের বেড়িবাঁধের ওপর অবরোধ কর্মসূচি

রাষ্ট্রীয় মৌলিক অধিকার এবং জাতিসংঘের সিআরসি-১৯৯০ বাস্তবায়নের দাবিতে উপকূলের শিশুরা অবরোধ কর্মসূচী পালন করেছে। শুক্রবার (২০ নভেম্বর) বিকাল ৪টায় সাতক্ষীরার শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুরার বানভাসি শিশুরা বেড়িবাঁধের ওপর অবস্থান নেয়।


‘হিউম্যানিটি ফার্স্ট’ এর সহযোগিতায় ও ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর বাস্তবায়নে অনুষ্ঠিত এই কর্মসূচীতে ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর সাতক্ষীরা জেলা সমন্বয়কারী শাহিন বিল্লাহ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে থমকে যাচ্ছে শিশুদের ভবিষ্যৎ। বাড়ছে শিশু বিবাহ, শিশুর প্রতি সহিংসতা, শিশু শ্রমের মতো ঘটনা। ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর প্রতিষ্ঠাতা সোহানুর রহমান বলেন, উপকূলের শিশুরা জলবায়ু পরিবর্তনের কারণে নানা প্রতিকূলতা মোকাবেলা করে বেড়ে ওঠে। তারা রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা থেকে অনেকাংশে বঞ্চিত। দেশের এবং বহির্বিশ্বের সংশ্লি¬ষ্ট সবাইকে উপকূলের শিশুদের কথা ভাবতে হবে। তাদের অধিকার নিশ্চিত করতে হবে।


এসময় উপস্থিত ছিলেন ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ এর সদস্য মাসুম বিল্লাহ, মুহতারাম বিল্ল¬াহ, মাহদী হাসান, শেখ শাকিল হোসেন প্রমুখ। উল্লে¬খ্য, শিশু দিবস প্রথমবার ১৯২০ সালে তুরস্কে পালন করা হয় এবং পরবর্তীতে জাতিসংঘ ২০ নভেম্বর দিনটিকে বিশ্ব শিশু দিবস হিসেবে ঘোষণা করে।

Check Also

১৬ জানুয়ারি ৬১ পৌরসভার নির্বাচন: দ্বিতীয় ধাপে ও সাতক্ষীরার নাম নেই

ক্রাইমবাতা রিপোট: স্থানীয় সরকারপর্যায়ে নির্বাচনের আমেজ শুরু হয়েছে। আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় দফায় দেশের ৬১টি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *