তালার শালিখা নদীর সামাজিক বনায়নের গাছ লুটপাট

খেশরা (তালা) প্রতিনিধি: তালা উপজেলার শালিখা খেয়াঘাট থেকে পাইকগাছা উপজেলার রাড়–লী কলেজ পর্যন্ত শালিখা নদীর ধারে রোপন করা সামাজিক বনায়নের গাছ চুরি, লুট ও জবর দখলের চেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় দুর্বৃত্তরা প্রায় অর্ধ কোটি টাকার গাছগুলো প্রতিনিয়ত চুরি ও জবর দখলের চেষ্টা চালানোয় সামাজিক বনায়নের উপকারভোগী সদস্যরা দফায় দফায় মামলা করেও চুরি ও লুট ঠেকাতে পারছেন না।

রাড়–লী সামাজিক বনায়নের উপকারভোগী আবুল হোসেন, হাসানুজ্জামান ও বদরুজ্জামানসহ ভুক্তভোগী সদস্যরা জানান, তালা ও পাকগাছা উপজেলার সীমানা দিয়ে প্রবাহিত শালিখা নদীর ধারে শালিখা খেয়াঘাট থেকে রাড়–লী কলেজ পর্যন্ত ৫-৬ কিলোমিটার বেড়িবাঁধের উপর ২০১৫ সালে বাবলা সহ বিভিন্ন প্রজাতীর গাছ রোপন করা হয়। এই গাছ রোপনের জন্য সেসময় পাইকগাছা উপজেলা প্রশাসনের অনুমতি নেয়া হয় এবং প্রশাসনের পক্ষ থেকে বাবলার বীজ সরবারহ করা হয়। এছাড়া গাছ রোপনের সকল নীতিমালা মেনে তালার খেশরা ও পাইকগাছার রাড়–লী ইউনিয়নের ৪৫জন সদস্য বিধি মোতাবেক কার্যকরি কমিটি গঠন করেন। গঠিত কমিটির তত্ত্বাবধানে সমিতির সদস্যরা সেময় লক্ষাধিক টাকা ব্যয় করে গাছের চারা ও বীজ রোপন করেন। দীর্ঘ বছর রক্ষণাবেক্ষণের ফলে গাছগুলোর বর্তমান মূল্য প্রায় অর্ধ কোটি টাকা।

সমিতির সদস্যরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই গাছ রোপনের সময় এলাকার কতিপয় ব্যক্তি এবং নদীর বন্যা নিয়ন্ত্রন বাঁধের পাশের অনেক জমি মালিক বিরোধিতা শুরু করে এবং চুরি করে গাছের চারা ভেঙ্গে দিতে থাকে। কিন্তু গাছগুলো বড় হবার সাথে সাথে সেই তারাই এখন প্রতিনিয়ত গাছ ও গাছের ডাল চুরি করে কর্তন করে যাচ্ছে। এবিষয়ে বাঁধা দিলেই তারা হুমকি প্রদান করে। এই নিয়ে বিরোধ সৃষ্টি হলে রোপন করা গাছগুলি দুর্বৃত্তরা জবর দখলের ষড়যন্ত্র শুরু করে। গাছ ও ডাল চুরির বিষয়ে পাইকগাছা থানায় সামাজিক বনায়ন কমিটির সভাপতি হাসানুজ্জামান বাদী হয়ে তালার মুড়াগাছা গ্রমের মীর সুন্দর আলী, মীর মিনার, মীর হাসানুজ্জামান হাসান ও মীর নুরুলসহ ৮/১০ জনের বিরুদ্ধে একটি মামলা (৪১/১৯) করলে একাধিক আসামী গ্রেপ্তার হন। এর কিছুদিন পর দুর্বৃত্তরা জামিনে বাড়ি এসে আবারও গাছ ও ডাল লুটপাটের চেষ্টা শুরু করলে পাইকগাছা বিজ্ঞ আদালতে সামাজিক বনায়নের পক্ষ থেকে আরও একটি মামলা হয়। এসব মামলাসহ পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে প্রতিকার পেতে সামাজিক বনায়নের সদস্যরা অভিযোগ করেন। কিন্তু তারপরও দুর্বৃত্তরা প্রতিনিয়ত সামাজিক বনায়নের গাছ ও ডাল চুরিসহ সকল গাছ জোর দখলে নেয়ার চেষ্টা চালাচ্ছে। তাদের এসব অপকর্মে বাঁধা দিতে গেলেই পাইকগাছা থানার কাটিপাড়া গ্রামের আনন্দ মোহন দাশ, সুভাষ দাশ, নারায়ন দাশ, জয়নাল গাজী, তালার মুড়াগাছা গ্রমের মীর সুন্দর আলী, মীর মিনার, মীর হাসানুজ্জামান ও মীর নুরুলসহ দুর্বৃত্তরা প্রতিনিয়ত সামাজিক বনায়ন কমিটির সদস্যদের হুমকি প্রদান ও হামলা চালানোয় সদস্যরা আতঙ্কের মাঝে রয়েছে। এবিষয়ে প্রতিকার পেতে গাছ রোপনকারী ব্যক্তিরা উর্দ্ধতন প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।