সাতক্ষীরার শহরের প্রাণ সায়র খাল খননে অনিয়মের প্রতিবাদে মানববন্ধন

সাতক্ষীরা শহরের মৃতপ্রায় প্রাণ সায়র খাল খননে অনিয়মের প্রতিবাদে এবং শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পে ইছামতি নদীর সাথে পুনঃসংযোগসহ ১৩দফা দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার সকালে সাতক্ষীরা শহরের প্রাণ সায়র খালের উপর অবস্থিত পাকাপোলের উপর জেলা নাগরিক কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা নাগরিক কমিটির আহবায়ক মো.আনিসুর রহিম। বক্তব্য রাখেন প্রফেসর আব্দুল হামিদ, এড. শেখ আজাদ হোসেন বেলাল, মাধব চন্দ্র দত্ত, সুধাংশু শেখর সরকার, এম কামরুজ্জামান, এড আল মাহামুদ পলাশ, ওবায়দুস সুলতান বাবলু, প্রভাষক ইদ্রিশ আলী, মরিয়ম মান্নান, আবুল হোসেন, এড, প্রবীর কুমার মুখার্জী, ইয়ার আলী, মুনসুর রহমান, প্রভাষক মনিরুজ্জামান, এড. আবুল কালাম আজাদ প্রমুখ।

মানববন্ধনের বক্তারা বলেন, সাতক্ষীরা শহরের জলাবদ্ধতা নিরসনে সম্প্রতি ৪৭৫ কোটি টাকার যে প্রকল্প গ্রহণ করা হয়েছে, গত ১০ বছরে উক্ত প্রকল্পের প্রায় সকল কাজই আরো একবার করা হয়েছে। কিন্তু তার কোন সুফল পাওয়া যায়নি। এর প্রধান কারণ সাতক্ষীরার একমাত্র প্রবাহমান নদী ইছামতির সাথে অন্যান্য নদীগুলো স্লুইস গেট দিয়ে বিচ্ছিন্ন করে রাখা। বক্তারা ইছামতির শাখা লাবন্যবতী ও সাপমারার স্লুইস গেট অপসারণ করে মরিচ্চাপ ও খোলপেটুয়া নদীর সাথে পুনঃসংযোগ স্থাপনের দাবী জানান।
মানববন্ধন থেকে নাগরিক নেতৃবৃন্দ সাতক্ষীরা শহরের প্রাণ সায়র খাল খননে অনিয়মের অভিযোগ উপস্থাপন করে বলেন, খননের নামে খাল পূর্বের চেয়ে আরো সরু করা হচ্ছে। এজন্য খননকৃত মাটি দিয়ে খালের পাড় ভরাট করা হচ্ছে। এরফলে খালের পানি ধারণ ক্ষমতা কমে যাওয়া ছাড়াও পানি নিষ্কাশনের ক্ষমতাও হ্রাস পাবে। বক্তারা অবিলম্বে খাল খননের ডিজাইন পরিবর্তন করে খাল যাতে পূর্বের অপেক্ষা সরু না হয় সে ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

মানববন্ধন থেকে সাতক্ষীরার ভূমিহীন কৃষক আন্দোলনের নেতা সাইফুল্লাহ লস্করের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয় এবং মানববন্ধন শেষে সদ্য প্রয়াত নাগরিক কমিটির নেতা অপরেশ পালের শহরের সুলতানপুরস্থ বাসভবনে যেয়ে তার মরদেহে পুষ্পস্তাবক অর্পন করা হয়।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।