সাতক্ষীরা পুলিশ সুপারের নেতৃেত্ব প্রেসক্লাবের ভোটার তালিকা প্রস্তুতের নিদেশ

নিজস্ব প্রতিবেদক : “প্রেসক্লাব প্রকৃত প্রস্তাবে একটি সম্মানজনক প্রতিষ্ঠান। কোনভাবেই এর গতিরুদ্ধ করা সমীচিন নয়।”- সাতক্ষীরা প্রেসক্লাবের সাম্প্রতিক বিরোধ নিয়ে করা একটি মামলার আদেশে সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এমনটি উল্লেখ করেছেন।

আগামী ৪০ দিনের মধ্যে সাতক্ষীরা প্রেসক্লাবে অবাধ, নিরপেক্ষ নির্বাচন সম্পনের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া একটি গ্রহণ যোগ্য ভোটার তালিকা প্রস্তুতের জন্য ৭ সদস্যের একটি কমিটিও করে দিয়েছে আদালত। উক্ত কমিটির প্রধান হবেন সাতক্ষীরা পুলিশ সুপার এবং সদস্য হিসেবে জেলা প্রশাসক মনোনীত একজন উপযুক্ত প্রতিনিধি, এন এস আই মনোনীত একজন উপযুক্ত প্রতিনিধি, ডিজি এফ আই মনোনীত একজন উপযুক্ত প্রতিনিধি, জেলা নির্বাচন কর্মকর্তা ও সর্বশেষ নির্বাচিত সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবু আহমেদ ও সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ।
গত ১৪ ডিসেম্বর সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এ নির্দেশ দেন।
আদেশের অনুলিপি ২৩ ডিসেম্বর বুধবার সংশ্লিষ্ট সকলের কাছে পৌঁছে দেয়া হয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে।
সাতক্ষীরা প্রেসক্লাবের ২০১৯ সালের কমিটির মেয়াদ ২২ জানুয়ারি ২০২০ তারিখে পূর্ণ হওয়ায় প্রেসক্লাবের গঠনতন্ত্রের ৫.১(৬) ধারার বিধান মোতাবেক কমিটির মেয়াদ উত্তীর্ণের ৩০ দিন পূর্বে ৪ জানুয়ারি ২০২০ তারিখে একটি সাধারণ সভা আহ্বান করা হয়। নির্বাচন পরিচালনার জন্য জেলা প্রশাসক ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করে দেন। কিন্তু নির্বাচনের প্রস্তুতিকালে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতির দরজা ভেঙে প্রতিপক্ষরা দখল নেয়। এঘটনায় সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সহকারী জজ আদালত সাতক্ষীরায় দেওয়ানী ২৩/২০২০ নং মামলা দায়ের করেন। উক্ত মামলায় সিনিয়র সহকারী জজ ৭ সেপ্টেম্বর ২০২০ তারিখে প্রতিপক্ষ কমিটিকে অবৈধ ঘোষণা করেন। এতে প্রতিপক্ষ ক্ষুদ্ধ হয়ে জেলা জজ আদালতে একটি আপিল করেন।
সাতক্ষীরা জেলা জজ আদালত পর্যালোচনা করে দেওয়ানী ২৩/২০২০ নং মামলায় প্রদত্ত তর্কিত আদেশ বহাল রাখেন এবং আদেশের নির্দেশনা অনুযায়ী ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচন পরিচালনা কমিটি আদেশ প্রাপ্তির ৪০ দিনের মধ্যে এক নব নির্বাচিত কার্যকরি কমিটি গঠনের উদ্দেশ্যে একটি অবাধ, নিরপেক্ষা ও অংশ গ্রহণ মূলক নির্বাচন সম্পন্ন করার নির্দেশ দেন।

Check Also

‘জলবায়ু সংগ্রামী’ খেতাব পেলেন চলনবিলের নৌকা স্কুলের উদ্ভাবক

যুক্তরাজ্যের ‘ক্লাইমেট রেবল’ (জলবায়ু সংগ্রামী) খেতাব পেলেন পাবনার চলনবিল এলাকায় নৌকা স্কুলের বাংলাদেশী উদ্ভাবক স্থপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *