মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার স্বরূপ সাতক্ষীরায় ১৩০০ গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঘর

মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সাতক্ষীরায় নতুন ঘর পাচ্ছে ১৩০০ গৃহহীন পরিবার। আগামী মার্চের মধ্যে এগুলোর নির্মাণ শেষ করতে চায় জেলা প্রশাসন। ইতোমধ্যে সাতক্ষীরার সাতটি উপজেলায় ৯৩৮টি গৃহনির্মাণ কাজ শুরু হয়েছে।
এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১৩০টি, তালা উপজেলায় ৭৫টি, কলারোয়া উপজেলায় ৩০টি, আশাশুনি উপজেলায় ৩৪৭টি, দেবহাটা উপজেলায় ২৯টি, কালিগঞ্জ উপজেলায় ৩৭টি ও শ্যামনগর উপজেলায় ২৯০টি আশ্রয়হীন পরিবারের জন্য প্রস্তুত হচ্ছে মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নতুন ঘর।
ইতোমধ্যেই নির্মাণাধীন এসব বাসগৃহের নির্মাণ কাজ দুই তৃতীয়াংশ শেষ হয়েছে বলে জানা গেছে।বাকীগুলোর নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই স্লোগানে
গত ১ডিসেম্বর ২০২০ এসব গৃহ নির্মাণ কাজ উদ্বোধন করা হয়।
মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ঘরগুলো বরাদ্দ দেয়া হয়েছে।
আগামী মার্চের মধ্যে এসব ঘরহীন পরিবারকে আধপাকা টিন-শেড ঘর দেয়া হবে।
জানা গেছে, প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি ঘরে থাকবে দুটি রুম, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্নাঘর। দুর্যোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা।
মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসরণ করে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের তত্ত্বাবধানে সংশ্লিষ্টরা সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করেন। কারও এক বা দুই শতাংশ জায়গা আছে কিন্তু ঘর নেই বা ঘর আছে কিন্তু তা খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে, তাদের এই ঘর দেওয়া হচ্ছে। এছাড়া যে পরিবারে পুরুষ সদস্য নেই বা পুরুষ সদস্য আছে কিন্তু তার বয়স ৬৫ বছরের ওপরে এমন পরিবারকেও ঘর দেওয়া হচ্ছে।
এর সঙ্গে নদীভাঙনে যারা ঘরবাড়ি হারিয়েছেন তারা তো রয়েছেই।
জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে যে প্রকল্পটি নেওয়া হয়েছে তা আলাদাভাবে বাস্তবায়ন করা হলেও ঘরের নকশা একই হবে।  সূত্রমতে, দেশের বিভাগীয় সদর ও জেলা শহরের স্থায়ী ভূমিহীন বাসিন্দারা এ প্রকল্পে কর্মসূচির আওতায় সরকারের দেওয়া ঘর পাবেন না। ভূমিহীন পরিবার এই ঘর পাবেন। জমি আছে, কিন্তু ঘর নেই এমন পরিবারকেও ঘর তৈরি করে দেওয়া হবে।
ভূমিহীনদের পরিবারকে ২ শতাংশ জায়গার ওপর দুটি শোবার ঘর, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি বাথরুম সংবলিত ঘর করে দেওয়া হচ্ছে। আর যাদের জায়গা আছে, ঘর নেই তাদেরও একই ধরনের ঘর করে দেওয়া হবে। উপরে রঙিন টিন এবং নিচে পাকা অর্থাৎ সেমি-পাকা প্রত্যেকটি ঘরের জন্য সরকার বরাদ্দ রেখেছে এক লাখ ৭১ হাজার টাকা। নির্দেশনায় বলা আছে, সরকারের খাসজমিতে ভূমিহীনদের জন্য বাড়ি করা হবে। তবে কোনও এলাকায় খাসজমি পাওয়া না গেলে সেখানে প্রয়োজনে জমি অধিগ্রহণ করে জেলা প্রশাসক এ প্রকল্প বাস্তবায়ন করবেন।
এদিকে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, সাতক্ষীরার সাতটি উপজেলায় মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে প্রথম ধাপে মোট ১৩০০ গৃহহীন পরিবার নতুন ঘর পাবেন। ইতোমধ্যে সেই প্রকল্পের কাজ শুরু হয়েছে। তবে কিছু কিছু এলাকায় খাস জমির অভাবে সেখানে এ প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তিনি আরও বলেন, সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতে সরকারের নির্দেশনা মেনেই মাননীয় প্রধানমন্ত্রীর উপহার গৃহহীনদের জন্য নতুন ঘর নির্মাণ করা হচ্ছে।
স্থানীয় সংসদ সদস্যগণ ও জনপ্রতিনিধিসহ উপজেলা প্রশাসন সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। কোন অনিয়ম দুর্নীতি ছাড় দেওয়া হবে না বলে জানান তিনি।
দুর্নীতি ও অনিয়ম পরিহার করে বাসগৃহ নির্মাণে সরকারি অর্থ যথাযথভাবে ব্যবহারের নির্দেশ দিয়েছেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক-এমপি।
Please follow and like us:

Check Also

আশাশুনিতে পুশ বিরোধী অভিযান।।২০০ কেজি চিংড়ী জব্দ ও আগুনে পুড়িয়ে বিনষ্ট

এস, এম মোস্তাফিজুর রহমান (আশাশুনি) সাতক্ষীরা।।আশাশুনতে পুশ বিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে। রবিবার (২১শে এপ্রিল) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।