অভয়নগরে স্কুল মাঠ দখল মুক্ত করার জের: ১১ জনের নামে মামলা

সব্যসাচী বিশ্বাস, শ্রীধরপুর (অভয়নগর) যশোরঃ

যশোরের অভয়নগরের সেই ঘোপের ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ সংলগ্ন বিরোধীয় জমির প্রাচীর ও দোকান ভাংচুর এবং লুটপাটের অভিযোগে উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতাকে প্রধান আসামীসহ প্রধান শিক্ষককে আসামী করে ১১ জনের নামে মামলা দায়ের করেছেন উক্ত জমির মালিকানা দাবিদার ইকরামুল কবির নামে এক ব্যক্তি।

রোববার যশোর বিজ্ঞ আদালতে ফৌজদারী আইনে তাদের বিরুদ্ধে মামলা করা হয়। মামলা সূত্রে জানা যায়, উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের আলতাফ গাজীর ছেলে ইকরামুল কবির ২০২০ সালের নভেম্বর মাসে মহাকাল মৌজার ঘোপেরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ১১২ দাগের পাঁচ শতাংশ জমি রুহুল আমিন গংয়ের কাছ থেকে ক্রয় করেন। যার দলিল নং- ৫১৪২। জমি ক্রয়ের পর টিনের প্রাচীর দেন এবং একটি দোকানঘর স্থাপন করে ব্যবসা শুরু করেন।

এদিকে অভয়নগর উপজেলার ঘোপেরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ উক্ত জমি বিদ্যালয়ের দাবি করে অবৈধ দখলের অভিযোগ এনে যশোরের জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করে আসছিলেন।সূত্রের দাবি, বিষয়টি অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি খতিয়ে দেখছেন এবং উভয়পক্ষকে নোটিশ করে বিষয়টির ব্যাপারে ব্যবস্থাগ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। এর মাঝে ২০২১ সালের ২ জানুয়ারি সকালে স্থানীয় এলাকাবাসী শিক্ষা প্রতিষ্ঠানের জমি অবৈধ দখলের বিরুদ্ধে এক মানববন্ধন করে।এর পরই ওই দিন উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের মৃত আব্দুল লতিফ মোল্যার ছেলে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্মসম্পাদক শফি কামাল, একই গ্রামের মৃত সলেমন মোল্যার ছেলে আবুল হোসেন, আবুল মোল্যার ছেলে রিপন মোল্যা, মহাকাল গ্রামের নরেন্দ্র ঘোষের ছেলে মন্টু ঘোষের নেতৃত্বে কিছু সংখ্যক লোক ওই জমির টিনের প্রাচীর ও দোকান ভেঙ্গে ফেলে।

অভিযোগে উল্লেখ তারা ভেঙ্গে ফেলা দোকান ও প্রাচীরের সকল মালামাল কয়েকটি নসিমনে লুট করে নিয়ে যায়। পরবর্তীতে ইকরামুলকে জীবন নাশের হুমকিসহ মিথ্যা মামলার ভয়ভীতি দেখানো হয়।মামলার অপর আসামিরা হলেন- মহাকাল গ্রামের আব্দুল্লাহ শিকদারের স্ত্রী তানিয়া বেগম, বালিয়াডাঙ্গা গ্রামের খলিল মোল্যার ছেলে ফারুক মোল্যা, মৃত কেরামত আলীর ছেলে আয়ুব আলী, ঘোপেরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রীতা পোদ্দার, মহাকাল গ্রামের নারায়ন সাহার ছেলে দেবাশীষ সাহা, একই গ্রামের রবিউল ইসলামের স্ত্রী আনোয়ারা বেগম, মিজান মোল্যা ও তাঁর স্ত্রী ফজিলাতুন্নেছা এবং বালিয়াডাঙ্গা গ্রামের হাই মোল্যার ছেলে টনি মোল্যা।

এদিকে বিষয়টি নিয়ে অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল হুসেইন খানের সাথে কথা বললে তিনি বলেন, ঘোপেরঘাট স্কুলের জমি দখলের একটি অভিযোগ পেয়েছি। উভয়পক্ষকে ডাকার জন্য নোটিশও ইতিমধ্যে রেডি করেছি। আগামীকাল (মঙ্গলবার) নোটিশ পাঠিয়ে উভয়পক্ষকে ডাকা হবে।পর্যায়ক্রমে যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়া হবে। যা প্রক্রিয়াধীন রয়েছে। তবে এর মাঝে ওখানে ভাংচুরের ঘটনা ঘটেছে বলে শুনেছি। অপরদিকে, জমির মালিকানা দাবিদার ও মামলার বাদি ইকরামুল কবির উক্ত জমির কিছু দলিলপত্রাদি সাংবাদিকদের কাছে উপ্থাপন করেছেন। যেখানে দেখাগেছে, ২০০০ সালের ৮৩৪ নং খতিয়ান যার জেএল নং ১৯ এ ১১২ দাগের ৫ শতক জমির মালিকানা দেখানো হয়েছে রুহুল আমিন নামের জনৈক ব্যক্তি। এবং জমির শ্রেণি উল্লেখ করা হয়েছে ‘ডাঙ্গা’।এবং হাল খতিয়ান যার নং ৬৯৬, জেএল নং-১৯ এ জমির মলিকানায় উক্ত ব্যক্তির নাম থাকলেও জমির শ্রেনি উল্লখ করা হয়েছে ‘খেলার মাঠ’ হিসেবে। বিষয়টি নিয়ে এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে।

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।