পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে বাঘ লোকালয়ে

প্রায় ৯ বছর পর সুন্দরবনের লোকালয়ের একেবারে কাছে দেখা মিলেছে রয়েল বেঙ্গল টাইগারের। মঙ্গলবার পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের মুন্সিগঞ্জ কলবাড়ী এলাকায় চুনা নদীর পাড়ে এই বাঘের দেখা মেলে। বাঘটি ছোট একটি খাল পার হয়ে সেখানে অল্প কিছু সময় অবস্থান করে আবারো বনের গভীরে চলে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানায়,গত মঙ্গলবার বেলা ১১টার দিকে বাঘের গর্জন শুনে তা অনুসরণ করলে খালের পাশে বাঘটি দেখতে পান তারা। বাঘটি মাত্র কয়েক মিনিট সেখানে অবস্থান করে বনের ভেতরে চলে যায়। তাদের ধারণা খাবারের সন্ধানে বাঘটি লোকালয়ের কাছে চলে এসেছে। এখনো ওই এলাকায় অবস্থান করছে। বাঘটি যেন নদী পার হয়ে লোকালয়ে আসতে না পারে সে বিষয়ে সবাই সতর্ক রয়েছে।

এ বিষয়ে বন বিভাগের মুন্সিগঞ্জ ক্যাম্পের ইনচার্জ ফরেস্টার আনোয়ার হোসেন বলেন, ঘটনা জানার পরেই টাইগার টিমের সদস্যদের নিয়ে ওই এলাকা পরিদর্শন করেছি। বাঘটি যেন লোকালয়ে না আসতে পারে সে বিষয়ে প্রস্তুতি রাখা হয়েছে। স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে।

সর্বশেষ ২০১২ সালের ২২ জুলাই সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গোলাখালী এলাকায় একটি বাঘ সুন্দরবন থেকে লোকালয়ে চলে এসেছিল। এরপর এই অঞ্চলে আর কোনো বাঘের দেখা পায়নি স্থানীয়রা।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।