অভয়নগরে বাল্যবিয়ে নিরোধ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

বিলাল মাহিনী(অভয়নগর) যশোর,প্রতিনিধিঃ

যশোরের অভয়নগরে উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের (অর্থ বছর ২০১৯-২০) আওতায় নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিহতকরণ আইন, বাল্যবিয়ে নিরোধ ও পর্ণগ্রাফি বন্ধে ইমাম, কাজী, পুরোহিত এবং বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্যদের ২ দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
গত সোমবার ও মঙ্গলবার (৮ ও ৯ ফেব্রুয়ারি) ২ দিনব্যাপী বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে, মহিলা ও শিশু উন্নয়ন কমিটির কারিগরি সহযোগিতায় এবং উপজেলা পরিষদের সহযোগিতায় উপজেলা পরিষদের সভাকক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁনের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল, উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মাওলানা মো. শোয়াইবুর রহমান, উপজেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক মাওলানা দেলোয়ার হোসেন, শিক্ষক মুফতি হেলাল উদ্দিন প্রমুখ।

দু’দিনব্যাপী প্রশিক্ষণের প্রতিদিন ৪০ জন করে মোট ৮০ জন উপজেলা ও নওয়াপাড়া পৌর এলাকার ইমাম, কাজী, পুরোহিত এবং বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে ২০১৮ সালে বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র মোতাবেক সরকারি রেজিস্টার কাজীদের কাজের সহযোগিতার জন্য ‘সহকারী দিয়ে বিবাহ নিবন্ধন বন্ধকরণ’ প্রসঙ্গে আলোচনা করা হয়। কোন সরকারি কাজী তাঁর সহকারী দিয়ে বিবাহ নিবন্ধনের কাজ করতে পারবে না বলে জানানো হয়।এছাড়া নারী ও শিশু বিষয়ের সমস্যা সমাধানে ১০৯, সরকারি সেবা নিতে ৩৩৩ ও প্রশাসনিক সহযোগিতার জন্য ৯৯৯ নাম্বারে যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।