ভুয়া টিভি প্রতিনিধি নিয়োগের নামে প্রতারণা, গ্রেপ্তার ১০

অনলাইনভিত্তিক ভুয়া টিভি চ্যানেলের জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের দুই হোতাসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

সোমবার বিকালে র‌্যাব-৪ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোররাতে অভিযান চালিয়ে রাজধানীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন শাহীন খান, নূর হোসেন ওরফে নুরুল ইসলাম নাহিদ, রিয়াদ মাহমুদ, রিমন পারভেজ, জয়নুল আবেদীন, আকবর হোসেন, রাজিব হোসেন, রায়হান পারভেজ, ইমরুল কাইয়েচ ওরফে ফয়েজ, আইয়ুব খান।

র‌্যাব জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর হাতিরঝিল ও মতিঝিল এলাকায় থেকে ভুয়া স্যাটেলাইট অনলাইন টিভি ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ নামের একটি ভুয়া অনলাইনভিত্তিক চ্যানেলে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে প্রতারণার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের স্ট্যান্ডসহ ক্যামেরা, কম্পিউটার, ভিজিটিং কার্ড ও ব্যানার উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছেন, এই চক্রটি দীর্ঘদিন ধরে অবৈধভাবে অনুমোদনহীন অনলাইনভিত্তিক ভুয়া স্যাটেলাইট টিভি চ্যানেল ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ এর মাধ্যমে চাকরির প্রলোভন দেখিয়ে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে মোটা অংকের টাকা আত্মসাৎ করে আসছিল। চক্রটি প্রতারণার কৌশল হিসেবে রিপোর্টার নিয়োগের নামে বিভিন্ন জেলায় তাদের বিশেষ প্রতিনিধি নিয়োগ করেছে বলে জানা যায়। নিজেরা নামি-দামি ব্র্যান্ডের গাড়ি ব্যবহার করতো। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি ফটোশপের মাধ্যমে এডিট করে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ চ্যানেলের কথিত লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রিপোর্টার নিয়োগের চটকাদার বিজ্ঞাপন প্রচার করে আসছিল। এই বিজ্ঞাপন দেখে চাকরির জন্য যোগাযোগ করলে জনপ্রতি ১৫-২৫ হাজার টাকা হাতিয়ে নিতো চক্রটি। এ কার্যক্রমের জন্য মাঠ পর্যায়েও তাদের বিভিন্ন সহযোগী রয়েছে।

চক্রের মূল হোতা র‌্যাবের হাতে গ্রেপ্তার শাহীন খান ও নূর হোসেন ওরফে নুরুল ইসলাম নাহিদ র‌্যাবকে জানিয়েছেন প্রতারণার নানা কৌশল।

শাহীন খান জানিয়েছেন, তিনি এসএসসি পর্যন্ত পড়ালেখা করেছেন। এরপর ২০০৩ সালের দিকে মতিঝিল এলাকায় ট্রাভেল এজেন্সি ব্যবসার পাশাপাশি বেবি ফুডসের পরিবেশক হিসেবে কাজ শুরু করেন। ২০২০ সালে অনুমোদনহীন অনলাইনভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যনেল ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’ প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১৫ থেকে ২৫ হাজার টাকা নিয়েছেন। ম্যানেজিং ডাইরেক্টর হিসেবে শাহীন খান এবং পরিচালক হিসেবে যুক্ত হন নুর হোসেন নাহিদ। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে দুজন মিলে সমান তালে প্রতারণা চালিয়ে আসছিল।

র‌্যাবের তদন্তে জানা গেছে, শাহীনের মাধ্যমে প্রতারণার শিকার হওয়া ভুক্তভোগীরা বাসা ও অফিসের ঠিকানায় এসে টাকা ফেরত চাইলে অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি ও হুমকি দেখিয়ে তাদেরকে তাড়িয়ে দিতো। তার নামে ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় একাধিক মামলা বিদ্যমান রয়েছে। একইভাবে শাহীন খানের সহযোগী নুর হোসেনও একই কায়দায় প্রতারণা করতেন বলে জানিয়েছে র‌্যাব। গ্রেপ্তারকৃত বাকি আটজন বিভিন্নভাবে মূলহোতা শাহীন খান ও নূর হোসেনকে প্রতারণার কাজে সহায়তা করতো।

Check Also

অভয়নগরের মেম্বর হত্যা মামলার মূল আসামী আটক

বিলাল মাহিনী / (অভয়নগর) যশোর : যশোরের অভয়নগর উপজেলার শুভরাড়া ইউনিয়নের ইউপি সদস্য নুর আলী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।