অভয়নগর ও আশেপাশে শতশত বিঘা জমির ধান চিটায় পরিণত, দিশেহারা কৃষক!

বিলাল মাহিনী / অভয়নগর (যশোর) :

যশোরের অভয়নগর ও দক্ষিণ নড়াইলের উপর দিয়ে বয়ে যওয়া কালবৈশাখী ঝড়ে সর্বশান্ত করে দিয়েছে এ অঞ্চলের হাজারো কৃষকের স্বপ্ন। কৃষি অফিস সূত্রে জানা যায়, অভয়নগর ও নড়াইল উপজেলায় শত শত বিঘা জমি নষ্ট হয়ে গেছে। গত রবিবার সন্ধ্যায় হঠাৎ ৫ মিনিটের ঝড়ো বাতাসে ধানের কুশি থেকে ফুলঝরে যওয়ায় চিটেই পরিণত হয়েছে বলে ধারণা করছে কৃষকেরা।

দেখে মনে হচ্ছে সবুজের মাঠ। কৃৃষকের হাসি দুলছে। মাঠে ধান আছে ঠিকই তবে ৮০ ভাগের ও বেশী জমির ধান চিটে হয়ে গেছে। শুক্রবার সরেজমিনে নড়াইলের চাকই, মধুরগাতী, মির্জাপুর, কালিয়ার পেরুলি, অভয়নগরের সিদ্ধিপাশা বালিয়ার ডাঙ্গা, বুগিয়াডাঙ্গা সহ বেশ কয়েকটি বিলে গিয়ে দেখা গেছে, ধান ক্ষেত সবুজ দেখাচ্ছে, তবে ধানের শীষে নেই ধানের অস্তিত্ব।

বাশুয়াড়ীর কৃষক আমিন জানালেন এনজিও থেকে টাকা লোন নিয়ে দুই বিঘা জমিতে ধানের চাষ করেছে। তা এখন চিটেতে পরিণত হয়েছে। আজিজুর ইসলামের এক বিঘা জমির ধানও একই অবস্থা বলে সে জানায়।

সিদ্ধিপাশার পূর্বের বিলের কৃষক হারুণ সরদার জানালেন, তার ৩ বিঘা জমির ধান নষ্ট হয়েগেছে।

এলাকাবাসী জানান, গত রবিরার সন্ধ্যায় উত্তর পশ্চিম কর্ণার থেকে হঠাৎ আসা কালবৈশাখী ঝড় শুরু হয়। ঝড় ৫-৭ মিনিট অবস্থান করে। তাতেই লন্ডভন্ড ধানের ক্ষত। জানাগেছে ধানের কুশিতে ঝড়ের প্রচন্ড ধুলি বাতাশ হঠাৎ আঘাত আনলে কুশি থেকে ফুলপড়ে যওয়াতে এ ক্ষতির স্বীকার কৃষকরা।

প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষক তাদের বাকী ধানের ফসল মাঠ থেকে বাড়ীতে আনতে পারবে কি-না তা নিয়ে ও রয়েছে সংশয়। কৃষকেরা কৃষি উপজেলা কৃষি কর্মকর্তাসহ উদ্ধর্তন কর্তৃপক্ষের আশু দৃষ্টি কামনা করেছেন।

Check Also

অভয়নগরের মেম্বর হত্যা মামলার মূল আসামী আটক

বিলাল মাহিনী / (অভয়নগর) যশোর : যশোরের অভয়নগর উপজেলার শুভরাড়া ইউনিয়নের ইউপি সদস্য নুর আলী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।