অভয়নগরে কেমিক্যাল দিয়ে পাকানো কলা দেদারছে বিক্রি হচ্ছে, বাড়ছে স্বাস্থ‍্য ঝুঁকি!

বিল্লাল মাহিনী, (অভয়নগর)যশোরঃ

যশোর জেলার অভয়নগর উপজেলার শিল্প শহর নওয়াপাড়া ও আশেপাশের হাট-বাজারে অবাধে ক‍েমিক‍্যাল দিয়ে পাকানো হচ্ছে কলা এবং তা বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ সাধারণ জনগণের।
আর সেই সব কলা খেয়ে বিশেষ করে শিশু কিশোররা নানাবিধ রোগ ব‍্যাধিতে আক্রান্ত হচ্ছে।

প্রতিদিনই শহরের বিভিন্ন হাট বাজারে অবাধে বিকিকিনি হচ্ছে এসব কলা ও অন্যান্য ফল।

উপজেলার স্বাস্থ‍্য কমপ্লেক্স ও ক্লিনিকের সামনে বেশিরভাগ কেমিক্যালের দ্বারা পাকানো কলা বিক্রি হচ্ছে বলে বিশ্বস্ত সূত্র থেকে জানা যায়।
অনেক দোকানদার বলেছেন, আমরা যে পাকা কলা বিক্রি করি তা কেমিক্যাল দিয়ে পাকানো কিনা তা আমরা জানিনা।শহরের স্থানীয় বাজারে কলা ব‍্যবসায়ীরা বিক্রির জন‍্য কলা উঠান।

অভিযোগে আরও জানা যায়, ওই সকল কলা কেমিক্যাল দিয়ে পাকানো কলা ব‍্যবসায়ীরা কাঁচা কলা গুদামে রেখে তা কেমিক্যাল (রাসায়নিক বিষ) স্প্রে করে দ্রুত বিক্রি করেন।

বাজারে সরেজমিনে অনুসন্ধান চালালে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক দোকানদার এ প্রতিবেদককে বলেন, বাজারে এক শ্রেণীর অসাধু কলা ব‍্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় অপরিপক্ক কাঁচা কলায় কেমিক্যাল মিশিয়ে পাকিয়ে তা গাছে পাকা বলে বিক্রি করছে।
এতে ক্রেতা সাধারণ প্রতিনিয়ত ওই সকল কলা ক্রয় করে প্রতারিত হচ্ছেন। সেই সঙ্গে ক্ষতিকর কেমিক্যাল দিয়ে পাকানো ঐ সকল কলা খেয়ে অনেকে নানাবিধ রোগ ব‍্যধিতে আক্রান্ত হচ্ছে বলেও জানা যায়।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, কেমিক‍্যাল দিয়ে পাকানো কলা শিশু কিশোরদের জন‍্য মারাত্মক ক্ষতিকর।
শিশু কিশোররা বিষ কলা খেয়ে কিডনির সমস‍্যা,হার্ডের সমস‍্যা,লিভারের সমস‍্যা এবং ব্লাড ক‍্যান্সরের মতো মারাত্মক ব‍্যাধিতে আক্রান্ত হতে পারে। এ জন‍্য ওই সকল অসাধু ব‍্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণের জন‍্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি ভূক্তভোগী মহলের।

Check Also

সাতক্ষীরায় টানা চার ঘন্টা বসিয়ে রেখে ৩০ টাকার বিনিময়ে ৬০ টাকার ত্রাণ!

কুলিয়া (দেবহাটা) প্রতিনিধি: বিশিষ্টজনদের অতিথি বানিয়ে এবং গ্রামের সহজ সরল মহিলাদের বোকা বানিয়ে তাদের নিকট থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।