উত্তরপ্রদেশে বাতিল হলো গরুর জন্য কোভিড হেল্প ডেস্ক

করোনায় নাস্তানাবুদ ভারতে যেখানে অক্সিজেনের অভাবে করোনা রোগীরা দাপাতে দাপাতে মারা যাচ্ছেন, তখন দেশটির উত্তরপ্রদেশ রাজ্যে গরুর অক্সিজেনসহ সাত শতাধিক কোভিড হেল্প ডেস্ক চালুর ঘোষণা দেওয়া হয়।

পরে তীব্র সমালোচনার মুখে তা বাতিল করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ও কট্টরপন্থি বিজেপি নেতা যোগী আদিত্যনাথ।খবর আরব নিউজের।

করোনা মহামারির মধ্যে প্রতিটি জেলায় গরু রক্ষার জন্য হেল্প ডেস্ক স্থাপনের নির্দেশ জারি করেন মুখ্যমন্ত্রী যোগী। গরুর আশ্রয়কেন্দ্রগুলো (গোশালা) অবশ্যই কোভিড -১৯ প্রটোকলকে কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেন তিনি।

যেখানে প্রতিদিন ৪ হাজারের বেশি মানুষ মরছে, সেখানে মানুষকে বাঁচানোর পদক্ষেপ না নিয়ে গরুদের জন্য বিশেষ সহায়তা ডেস্ক বসিয়ে মাস্ক ব্যবহারসহ ঘন ঘন তাপমাত্রা পরিমাপেরও নির্দেশ দেওয়া হয়।

গরু আশ্রয়স্থলগুলোকে সব চিকিত্সা সরঞ্জাম যেমন— ৫১টি অক্সিমিটার, ৩৪১টি তাপমাত্রা মাপার স্ক্যানার ইত্যাদি দিয়ে সজ্জিত করারও পরিকল্পনা করা হয়।

২০১৭ সাল থেকে পথেঘাটে থাকা গরুগুলোকে গোশালায় নেওয়া হচ্ছে। রাজ্যটিতে গরু জবাই নিষিদ্ধ করার পর থেকে দুধ দেওয়া বন্ধ করলে কৃষকরা তাদের গরুগুলো রাস্তাঘাটে ছেড়ে দেন।

এগুলোকে দেখভাল করার পর্যাপ্ত অর্থ তাদের নাথাকায় প্রতিবছর অসংখ্য গরু এভাবে ছেড়ে দেওয়া হচ্ছে বাইরে।

এসব গরু দেখভালের জন্য যোগী আদিত্যের প্রশাসন সরকারি অর্থে রাজ্যজুড়ে সাড়ে চার হাজার গোশালা নির্মাণ করেছে। এ ছাড়া এসব গরুর জন্য আছে ১৭০টি অভয়ারণ্য।

গত রোববারও এ রাজ্যে করোনায় মারা গেছেন তিন শতাধিক মানুষ এবং নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে ২৬ হাজার জন।

এ অবস্থায় মানুষের চিকিৎসা নিয়ে না ভেবে গরু নিয়ে কট্টর হিন্দুত্ববাদী যোগীর এ মাতামাতিতে গোটা ভারতজোড়ে সমালোচনার ঝড় বয়ে যায়।তীব্র সমালোচনার মুখে অবশেষে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ তার ওই হঠকারী ও বিতর্কিত সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হন।

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।