উপকূল রক্ষায় পৃথক উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনের দাবি চার সংগঠনের

সর্বশেষ ঘূর্ণিঝড় ইয়াসসহ বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত বৃহত্তর খুলনাসহ দেশের বিস্তীর্ণ উপকূলীয় জনপদকে রায় অবিলম্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পৃথক উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন এবং এই বোর্ডের অধীনে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছে পরিবেশ ও নাগরিক অধিকার সংরক্ষণ বিষয়ক চারটি সংগঠন। সংগঠনগুলোর নেতারা বিদ্যমান পরিস্থিতিতে উপকূলে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে উপকূলীয় জনপদকে ‘উপদ্রুত এলাকা’ ঘোষণা করে পর্যাপ্ত ত্রাণ সহায়তা প্রদানের দাবি জানিয়েছেন।

আজ শনিবার এক যৌথ বিবৃতিতে এসব দাবি জানানো হয়। বিবৃতিদাতারা হলেন- নৌ সড়ক ও রেলপথ রা জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া, গ্রিন কাব অব বাংলাদেশের (জিসিবি) সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, সুন্দরবন ও উপকূল সুরা আন্দোলনের আহ্বায়ক নিখিল চন্দ্র ভদ্র এবং উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্যসচিব আমিনুর রসুল বাবুল। বিবৃতিতে বারবার প্রাকৃতিক দুর্যোগে ত-বিত উপকূলীয় জনপদের মানুষের দুঃখ-দুর্দশা লাঘবে সংশ্লিষ্ট কর্তৃপরে উদাসীনতায় তীব্র ােভ প্রকাশ করে বলা হয়, উপকূলবাসী দীর্ঘদিন ধরে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসলেও অতি জনগুরুত্বপূর্ণ বিষয়টির ওপর যথাযথ নজর দিচ্ছে না। ঘূণিঝড় আম্ফানে সাতীরা, খুলনা ও বাগেরহাটসহ দণি-পশ্চিম উপকূলে ব্যাপক ধ্বংসযজ্ঞের পর থেকে গত এক বছর যাবত বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চলছে। কিন্তু শুধু আশ্বাস ছাড়া কার্যকর কিছুই করা হয়নি। এ অবস্থায় সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগ ইয়াসের প্রভাবে অস্বাভাবিক জোয়ারের তোড়ে বিস্তীর্ণ উপকূল প্লাবিত হয়ে বসতবাড়ি, ফসলি জমি ও মৎস্যঘেরসহ অসংখ্য স্থাপনা মারাত্মক তিগ্রস্থ হয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বিবৃতিতে নেতারা বলেন, পানি উন্নয়ন বোর্ডের অধীনে নির্মিত বেড়িবাঁধগুলো অনেক আগেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। সেসব বাঁধের উচ্চতা এতো কম যে, বছরে একাধিকবার অস্বাভাবিক জোয়ারের পানিতে বাঁধগুলো তলিয়ে যায়। এর ফলে বিস্তীর্ণ জনপদ প্লাবিত হয়ে অবর্ণনীয় দুর্ভোগ সৃষ্টি ও ব্যাপক ফসলহানী হয়। এছাড়া বাঁধ নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগও রয়েছে। উপকূল তথা দেশের এক-পঞ্চমাংশ এলাকাকে রক্ষায় অবিলম্বে পৃথক উপকূল বোর্ড গঠন ও জরুরি ভিত্তিতে টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য সরকারের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে বিবৃতিতে।

Check Also

পরীমনিকে ধর্ষণচেষ্টায় প্রধান আসামি নাসির গ্রেফতার

ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলার প্রধান আসামি ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।