উপকূল রক্ষায় ২১ দফা দাবি

জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ বলেন, ‘সরকার বিগত ৯ বছরে বেড়িবাঁধ সংস্কারে ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিলেও কাজের কাজ কিছুই হয়নি। বাঁধা হয়নি উপকূলীয় বাঁধ।’
সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগপ্রবণ ঘোষণা, উপকূলীয় বোর্ড গঠন ও জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দসহ ২১ দফা দাবিতে মানববন্ধন করেছে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও সাতক্ষীরা ডিসি অফিস সংলগ্ন সড়কে সোমবার বেলা ১১টার দিকে এ মানববন্ধন করেন জেলার সর্বস্তরের মানুষ।

‘উপকূল রক্ষায় টেকসই বেড়িবাঁধ চাই’ স্লোগানে মানববন্ধনে জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ বলেন, ‘উপকূলীয় বেড়িবাঁধ সংস্কারে চলে সীমাহীন দুর্নীতি। আর এ সকল দুর্নীতির সঙ্গে জড়িত পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা।

‘সরকার বিগত ৯ বছরে বেড়িবাঁধ সংস্কারে ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিলেও কাজের কাজ কিছুই হয়নি। বাঁধা হয়নি উপকূলীয় বাঁধ।’

তিনি আরও বলেন, ‘প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ উপকূলীয় বেড়িবাঁধ ভেঙে বাড়িঘর ও সম্পদ হারিয়ে নিঃস্ব হয়ে যায়। চরম দুর্ভোগের শিকার হয়ে মানবেতর জীবন যাপন করে দক্ষিণ জনপদের কয়েক লক্ষ মানুষ। শুধু তাই নয়, স্থানীয় জনগণ স্বেচ্ছাশ্রমে বাঁধ সংস্কার করে আর বিল তুলে নেয় সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা।’

পানি কমিটির নেতা আবেদার রহমান বলেন, ‘সিডর, আইলা, বুলবুল, মহাসেন, ফণী, আমফান, ইয়াসের মতো ঘূর্ণিঝড়ের সঙ্গে লড়াই করে উপকূলের মানুষ আজও বেঁচে আছে। প্রতি বছর প্রায় ৩০ হাজার মানুষ উদ্বাস্তু হয়ে অন্যত্র চলে যাচ্ছে। ত্রাণের নামে চলে চরম দুর্নীতি।

‘কখনো কখনো ত্রাণের যে তালিকা করা হয় তার চেয়েও কম মানুষ ওই এলাকায় বসবাস করে।’

‘আমরা ত্রাণ চাই না, টেকসই বাঁধ চাই’ বলে স্লোগান দেন মানববন্ধনে অংশগ্রহণকারীরা।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক আনিসুর রহিম এ মানববন্ধনে সভাপতিত্ব করেন।

এতে বক্তব্য দেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, যুগ্ম-সদস্য সচিব আজাদ হোসেন বেলাল, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, জেলা পানি কমিটির সভাপতি অধ্যক্ষ আশেক-ই-এলাহীসহ আরও অনেক।

Check Also

ধর্ষণ ও হত্যা চেষ্টার অভিযোগ করে প্রধানমন্ত্রীর কাছে বিচার চেয়েছেন ঢাকাই ছবির নায়িকা পরিমনি

নির্যাতন, ধর্ষণ ও হত্যা চেষ্টার অভিযোগ করে প্রধানমন্ত্রীর কাছে বিচার চেয়েছেন ঢাকাই ছবির নায়িকা পরিমনি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।