সাতক্ষীরা সীমান্তে দুই নারীসহ পাচারকারী আটক

সীমান্তে অবৈধ গমনাগমন প্রতিরোধকল্পে গৃহীত কার্যক্রম সম্পর্কে প্রেসব্রিফং করেছেন সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে: কর্নেল আল মাহমুদ। শনিবার বিকালে তিনি ওই প্রেসব্রিফিংয়ের আযোজন করেন। ব্রিফিংকালে ৩৩ বিজিবির অধিনায়ক লে: কর্নেল আল মাহমুদ বলেন, সাতক্ষীরা ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় সীমান্ত সুরক্ষার জন্য বিজিবির পক্ষ হতে সীমান্তে সর্বদা কঠোর নজরদারী এবং টহল তৎপরতা অব্যাহত রয়েছে। বর্তমানে করোনা ভাইরাস ই.১.৬১৭ ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমন নিয়ন্ত্রণের লক্ষ্যে সাতক্ষীরা জেলার সীমান্তবর্তী ভোমরা, কুশখালী, কালিয়ানী, মাদরা, কাকডাঙ্গা ও তলুইগাছা এলাকাগুলো স্পর্শকাতর হিসেবে চিহ্নত করত: উক্ত এলাকা সমূহে অবৈধ গমানাগমন প্রতিরোধের নিয়মিত টহলের পাশাপাশি মোটরসাইকেলযোগে গত ২৮ এপ্রিল ২০২১ হতে অদ্যাবধি পর্যন্ত ‘সীমান্তে অবৈধ গমনাগমন প্রতিরোধ অভিযান’ তথা মোবাইল টহল চলমান রয়েছে। তিনি আরও বলেন, সাতক্ষীরা ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) কর্তৃক দায়িত্বপূর্ণ ৩৬ কি: মি: স্থল সীমা এবং ১৮ কিলোমিটার নদী সীমা সর্বমোট ৫৪ কি: মি: এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা প্রদান করে আসছে। সাতক্ষীরা ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) কর্তৃক দায়িত্বপূর্ণ এলাকায় গত ২৮ এপ্রিল ২০২১ হতে অদ্যাবধি সর্বমোট ৬৮৪টি অভিযান পরিচালনা করে অবৈধভাবে ভারত হতে বাংলাদেশে প্রবেশের প্রাক্কালে সর্বমোট ৩৬জন (বাংলাদেশী-৩৫ জন ও ভারতীয় ১জন) এবং ২জন মানবপাচারকারী আটক করা হয়েছে। আটককৃত ব্যক্তিদের মধ্যে মোছা: খাদিজা বিবি নামীয় ভারতীয় নাগরিককে বিএসএফ’র নিকট হস্তান্তর করা হয়েছে। অন্যান্য ব্যক্তিদেরকে জেলা প্রশাসন, সাতক্ষীরা এ নির্ধারিত কোয়ারেন্টাইন সেন্টারে প্রেরণ করা হয়েছে।
৩৩ বিজিবির অধিনায়ক বলেন, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন চেয়ারম্যান এবং মেম্বরের সমন্বয়ে অবৈধ গমনাগমন প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। সীমান্ত এলাকার মসজিদের ইমাম এবং গঠিত কমিটির সদস্যদের সাথে সমন্বয় করত: অবৈধভাবে সীমান্ত পারাপারকারীদের ব্যাপারে বিজিবিকে তথ্য প্রদানের মাধ্যমে সহযোগিতা করার জন্য উদ্বুদ্ধ করা হয়েছে। সে প্রেক্ষিতে সীমান্ত এলাকার জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারীদের ব্যাপারে তথ্য প্রদান করে বিজিবিকে সহায়তা প্রদান করছে।
তিনি আরও বলেন, ভোমরা স্থল বন্দরে করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে গৃহীত ব্যবস্থার মধ্যে রয়েছে- ভোমরা স্থলবন্দরের মাধ্যমে পাসপোর্টধারী নাগরিকদের গমনাগমন বন্ধ, পণ্যবাহী ট্রাকের গমনাগমনের সময়সীমা সীমিতকরণ (সকাল ৮টা হতে দুপুর ২টা পর্যন্ত), ভারতীয় পণ্যবাহী ট্রাকের হেলপারদের বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ বন্ধ, ভারতীয় পণ্যবাহী ট্রাক ড্রাইভারদের বাংলাদেশের অভ্যন্তরে যত্রযত্র চলাফেরা বন্ধ করত: নির্ধারিত স্থানে অবস্থানের ব্যবস্থা, ভারতীয় পণ্যবাহী ট্রাকগুলো পার্কিং ইয়ার্ডের মধ্যে রাখা ও সড়কে পার্কিং নিষিদ্ধ, করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধকল্পে গৃহীত ব্যবস্থা সমূহ যথাযথভাবে পালনের জন্য সার্বক্ষণিক আইসিপিতে কর্মরত টহলদলে সদস্য সংখ্যা বৃদ্ধি এবং টহলদল কর্তৃক উপরোক্ত নির্দেশনাসমূহ বাস্তবায়নে নজরদারী বৃদ্ধি।
এছাড়া জেলা প্রশাসন, জেলা পুলিশ এবং স্থলবন্দর কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে কার্যক্রমসমূহ নিশ্চিত করা হচ্ছে।
লে: কর্নেল আল মাহমুদ আরও বলেন, এছাড়াও, ০১ জুন ২০২১ তারিখ হতে সাতক্ষীরা জেলার সীমান্তকে আরো সুরক্ষিত এবং নিñিদ্র নিরাপত্তা দেয়ার ইতোমধ্যে সেক্টর সদর দপ্তর, খুলনা হতে অতিক্তি এক প্লাটুন জনবল সংযুক্ত করা হয়েছে। সংযুক্তকৃত জনবল সীমান্তে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসন, সাতক্ষীরা ৫ জুন ২০২১ হতে ৭ দিনের লকডাউন ঘোষণা করেছেন। লকডাউন চলাকালীন জেলা প্রশাসন কর্তৃক জারীকৃত নির্দেশাবলী সীমান্তবর্তী এলাকায় বাস্তবায়নের জন্য বিজিবি’র জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়াও, কোভিড-১৯ এর সংক্রমন প্রতিরোধকল্পে ‘সর্বক্ষেত্রে মাস্ক ব্যবহার করা’ অবৈধভাবে সীমান্ত গমনাগমন না করা এবং কোভিড-১৯ এর ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইজিবাইক/ভ্যানযোগে মাইকিংয়ের মাধ্যমে সতর্ক করা হচ্ছে। এরই ফলশ্রুতিতে ৫ জুন ২০২১ বিকালে সাতক্ষীরা ব্যাটালিয়ন কর্তৃক কুশখালী সীমান্ত হতে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশ হতে ভারতে গমনের প্রাক্কালে ২জন বাংলাদেশী নাগরিক (মহিলা) এবং ১জন মানব পাচারকারীকে আটক করা হয়েছে। আটককৃতরা হলো- নারায়রগঞ্জের মোছা: সোনিয়া আক্তার (২২), শরীয়তপুরের মোছা: জেসমিন (২৬), এবং সাতক্ষীরার কলারোয়ার সোনাবাড়িয়া এলাকার হাসানুর রহমান। মানব পাচারকারী হাসানুরকে জিজ্ঞাসাবাদে বিজিবি জানতে পারে, গত ৩ জুন ২০২১ মহিলা ২জন মানব পাচারকারী চক্রের সদস্য সাতক্ষীরা সদরের ছয়ঘরিয়া এলাকার সাত্তার মোল্যার ছেলে মো: খায়রুল ইসলাম (৪০) এর বাড়িতে আসে এবং সীমান্ত অতিক্রম পরে ভারতের কলকাতা পর্যন্ত পৌঁছে দেয়ার জন্য জনপ্রতি ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকায় চুক্তিবদ্ধ হয়। পাচারকারী চক্রের সদস্য মো: খায়রুল ৫ জুন ২০২১ রাতে কুশখালী সীমান্ত দিয়ে পাচারের চেষ্টা করলে বিজিবি টহলদলের তৎপরতার কারণে ব্যর্থ হয়। পরবর্তী মানব পাচার চক্রের অন্যতম সদস্য ৬নং সোনাবাড়ীয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য মোছা: রেকসোনা পারভীনের স্বামী মো: গোলাম রসুল (৫৫) এর মাধ্যমে মাদরা সীমান্ত দিয়ে পাচারের উদ্দেশ্যে প্রেরণ করলে কুশখালী কলবাজার নামক স্থানে বিজিবি সদস্যদের হাতে ধরা পড়ে। এসময়ে বিজবি টহলদলের উপস্থিতি বুঝতে মানব পাচার চক্রের সদস্য মো: খায়রুল এবং মো: গোলাম রসুল ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যায়।
তিনি আরও জানান, সাতক্ষীরা ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) কর্তৃক করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধকল্পে সীমান্তে অবৈধ গমনাগমন নিয়ন্ত্রণের জন্য পরিচালিত মোবাইল টহল কার্যক্রম এবং কঠোর নজরদারী ভবিষ্যতেও অব্যাহত থাকবে। সাতক্ষীরা জেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধ গমনাগমন প্রতিরোধের মাধ্যমে সাতক্ষীরা ব্যাটালিয়ন (৩৩ বিজিবি) জেলাবাসীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বদ্ধপরিকর।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।