অভয়নগরে সপ্তাহব্যাপী লকডাউন বাস্তবায়নের লক্ষে মতবিনিময়

সব্যসাচী বিশ্বাস (অভয়নগর) যশোর:

যশোর জেলার অভয়নগর উপজেলা ও নওয়াপাড়া পৌর এলাকায় মহামারী করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার রোধে কঠোর বিধিনিষেধ জারি করেছে।

আজ বুধবার ২৩ জুন ভোর ৬ টা হতে আগামী ২৯ জুন রাত ১২ টা পর্যন্ত মোট ৭ দিনের কার্যাবলী/ চলাচলে কঠোর বিধিনিষেধ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাই কঠোর বিধিনিষেধ বাস্তবায়নের লক্ষে গতকাল মঙ্গলবার বিকেলে অভয়নগর উপজেলা প্রশাসনের করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভার সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা মো. আমিনুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) নারায়ন চন্দ্র পাল, ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান তারু, অভয়নগর থানার ওসি একে এম শামীম হাসান, নওয়াপাড়া হাইওয়ে থানার প্রতিনিধি, নওয়াপাড়া সার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহ জালাল হোসেন, নওয়াপাড়া পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব মিজানুর রহমান, কাউন্সিলর মিজানুর রহমান মোল্যা, জিয়াউদ্দিন পলাশ, বস্তি উন্নয়ন কর্মকর্তা রাজিবুর রহমান, ইউপি চেয়ারম্যান মফিজ উদ্দিন, বিকাশ রায় কপিল, বিষ্ণুপদ দত্ত, বাবুল আক্তারসহ বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান ও সাংবাদিকবৃন্দ।

বিধিনিষেধ বাস্তবায়নে ইউনিয়ন চেয়ারম্যানদের নেতৃত্বে ইউপি সদস্যদের প্রধান করে ওয়ার্ড পর্যায়ে করোনা প্রতিরোধ কমিটি গঠন করা এবং একই নিয়মে পৌরসভার মেয়রের নেতৃত্বে কাউন্সিলরদের প্রধান করে স্ব স্ব ওয়ার্ডে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। করোনা সংক্রমণ ও বিস্তার রোধে সকলকে এক হয়ে কাজ করার আহবান জানান বক্তারা।

ঘোষিত গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে-২৩ জুন বুধবার ভোর ৬ টা হতে ২৯ জুন রাত ১২ টা পর্যন্ত জেলার অভ্যন্তরীণ সকল রুটে আন্তঃজেলা বাস, ট্রেন ও সকল প্রকার গণপরিবহনসহ সিএনজি, রিক্সা, ভ্যান, অটোরিক্সা, মোটরসাইকেল, থ্রিহুইলার, হিউম্যান হলার চলাচল বন্ধ থাকবে। তবে রোগী পরিবহনকারী/ অ্যাম্বুলেন্স, জুররী পণ্য বহনকারী ট্রাক ও সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না।

কাঁচাবাজার, ফুল ও নিত্যপ্রয়োজনীয় (মুদিখানা) পণ্যের দোকান সকাল থেকে বেলা ১২ টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া সকল ধরণের দোকানপাট, শপিংমল, হোটেল, রেস্তোরা, চায়ের দোকান, বিপনীবিতান বন্ধ থাকবে। ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা রাখা যাবে।

আইনশৃঙ্খলা ও জরুরী পরিষেবা যেমন- কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাম্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, করোনা টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, জ্বালানি, ফায়ার সার্ভিস, নওয়াপাড়া বন্দরের কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবাসহ অন্যান্য জরুরী ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, স্থানীয় সরকারের অধীনের অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন নিষেধাজ্ঞার বহির্ভূত থাকবে।

সবাইকে অবশ্যই ঘরে থাকতে হবে। অতি জরুরী প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/ সৎকার ইত্যাদি), কোনভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। জরুরী প্রয়োজনে চলাচলকারীকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে।

শিল্প-কলকারখানাসমূহ স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। শ্রমিকদের স্ব স্ব প্রতিষ্ঠান কর্তৃক নিজস্ব পরিবহনে আনা-নেওয়া নিশ্চিত করতে হবে।

সকল পর্যটনস্থল, পার্ক, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। বিবাহ, জন্মদিন, পিকনিক, হালখাতা, পার্টি ইত্যাদি এবং রাজনৈতিক ও ধর্মীয় জমায়েত বন্ধ থাকবে।

স্বাস্থ্যবিধি মেনে ওয়াক্তের নামাজে মসজিদের ইমাম, মোয়াজ্জেম ও খাদেমসহ সর্বোচ্চ ৫ জন ও জুম্মার নামাজে সর্বোচ্চ ২০ জন থাকতে পারবেন।

জরুরী নির্মাণ কাজ স্বাস্থ্যবিধি মেনে চলমান থাকবে এবং এ সংক্রান্ত পণ্য পরিবহন বিধিনিষেধের আওতাবহির্ভূত থাকবে। এছাড়া সকল গরুর হাট বন্ধ থাকবে।

Please follow and like us:

Check Also

রাজাপুর আল- হেরা জামে মসজিদের কমিটি গঠন

সাদী হাসান, চাম্পাফুল প্রতিনিধিঃ কালীগঞ্জ উপজেলা রাজাপুর আল- হেরা জামে মসজিদে নতুন কমিটি গঠন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।