এবার অভয়নগরে সূর্যডিম আম, পাহারাদার নিয়োগ (

বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’। দুটি গাছসহ এই আমের সন্ধান মিলেছে যশোরের অভয়নগর উপজেলায়। অতি মূল্যবান এবং দেখতে খুবই চমৎকার লাল রংয়ের এই আমসহ গাছের খবর এলাকায় ছড়িয়ে পড়লে প্রতিদিন আমগাছের বাগানে ভিড় জমতে শুরু করেছে।

আমগাছের মালিক আমসহ গাছ রক্ষায় ইতোমধ্যে বাগানে ২ জন পাহারাদার নিয়োগ দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে সরেজমিন উপজেলার সরখোলা-ডুমুরতলা এলাকার দারুল আসাদ খামারবাড়ির বাগানে গিয়ে দেখা যায়, বাগানে অনেক আমগাছ রয়েছে। এর মধ্যে দুটি গাছে ঝুলছে বিরল প্রজাতির লাল রংয়ের সূর্যডিম নামক আম।

আমগাছের মালিক মো. আসাদুর রহমান আসাদ তার বাগানে থাকা আমকে সূর্যডিম নামক আম বলে দাবি করে যুগান্তরকে জানান, গত তিন বছর আগে ব্যবসায়িক সূত্রের পরিচয়ে চাঁপাইনবাবগঞ্জের এক ব্যক্তির পরামর্শে ৮ হাজার টাকার বিনিময়ে যশোর শহর থেকে তিনটি গাছ কিনে তা বাগানে লাগান।

তিনি বলেন, গাছ লাগানোর এক বছর পর একটি গাছ মারা যায়। জীবিত থাকা দুটি গাছে গত বছর ৫-৭টি করে আম ধরে। এ বছর গাছ দুটিতে প্রায় ১৫০টি আম ধরেছে। কিন্তু আমসহ গাছ দেখতে এসে জনতা একটি গাছের আম সব ছিঁড়ে নিয়ে যায়।

আম রক্ষায় মশারি দিয়ে গাছ দুটিকে ঢেকে ২ জন পাহারাদার নিয়োগ করা হয়েছে বলে তিনি জানান। বর্তমানে একটি গাছে আম রয়েছে ৩০-৪০টি, অপরটিতে রয়েছে মাত্র ১টি আম।

তিনি আরও জানান, বর্তমানে গাছে থাকা আমগুলো বিক্রি করার ইচ্ছা তার নেই। বিরল প্রজাতির এই আমগুলো তিনি নিজের আত্মীয়স্বজন, পরিবার-পরিজন নিয়ে খেতে চান।

বিষয়টি সম্পর্কে অভয়নগর উপজেলা বন বিভাগের ফরেস্টার সমীরণ কুমার বিশ্বাস জানান, সূর্যডিম আম প্রজাতির নাম শুনেছি। কিন্তু এই আম গাছের চাষাবাদ এখনো এ অঞ্চলে জনপ্রিয়তা আসেনি।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।