‘বিদ্রোহীদের’ কাছ থেকে তিন জেলার দখল নিলো তালেবান

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তালেবানবিরোধী ‘বিদ্রোহীদের’ কাছ থেকে তিন জেলার দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। সোমবার দলটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় এই তথ্য জানান।

এর আগে ১৫ আগস্ট কাবুল দখলের পর উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের বানো, দিহ সালেহ ও পুল হিসার জেলা তালেবানের নিয়ন্ত্রণ থেকে ছিনিয়ে নেয় পাঞ্জশিরকেন্দ্রীক বিদ্রোহীরা। তাজিক জাতিগোষ্ঠীভুক্ত সোভিয়েত আগ্রাসনবিরোধী যুদ্ধের কিংবদন্তি নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এই বিদ্রোহীদের নেতৃত্ব দিচ্ছেন।

এদিকে জবিউল্লাহ মুজাহিদের টুইট বার্তায় আরো জানানো হয়, তারা পাঞ্জশির অভিমুখে বাদাখশান, তাখার ও আনদারাবে অগ্রসর হয়েছেন।

এর আগে অপর এক টুইট বার্তায় জবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবান যোদ্ধারা পাঞ্জশিরের কাছাকাছি অবস্থান নিয়ে উপত্যকাটিকে তিন দিক ঘিরে ফেলেছে।

তবে পাঞ্জশির ঘিরে ফেললেও তারা যুদ্ধ না করে আলোচনার মাধ্যমেই সংকটের সমাধান চাচ্ছেন বলে জানান জবিউল্লাহ মুজাহিদ।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবান যোদ্ধারা।

সূত্র : আলজাজিরা

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।