অভয়নগরে ক্লিনিক-ডায়াগনষ্টিকে সিভিল সার্জনের অভিযান : অনিয়মে দুইটি বন্ধ ঘোষনা

ইউনিয়ন প্রতিনিধি (অভয়নগর) যশোর:

যশোর জেলার অভয়নগর উপজেলার শিল্পশহর নওয়াপাড়ায় ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারের বৈধতা এবং সেবা সমুহের মান পর্যবেক্ষণের উদেশ্যে যশোর জেলা সিভিল সার্জনের অভিযান পরিচালিত হয়। ৩১ আগষ্ট ২০২১ মঙ্গলবার এ অভিযান চলে। তিনি বিভিন্ন প্রতিষ্ঠান ঘুরে দেখেন এবং বৈধতার অভাবে দুটি প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেন।

শিল্প-শহর নওয়াপাড়ায় অবস্থিত নোয়াপাড়া সার্জিক্যাল ক্লিনিক, আল-মদিনা ক্লিনিক, পপুলার ডায়াগনষ্টিক, নুহা ডায়াগনেষ্টিক, লাইফ কেয়ার ডায়াগনষ্টিক, ফয়সাল ডায়াগনষ্টিক ও ল্যাব ওয়েব ডায়াগনষ্টিক সেন্টারে অভিযান পরিচালনা করেন। অবৈধ নুহা ডায়াগনষ্টিক সেন্টারের মালিক নাজমুল ও কর্মচারীরা অভিযানের খবর পেয়ে সটকে পড়লেও সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন অবৈধ ওই নুহা ডায়াগনষ্টিক ও ল্যাব ওয়েব-এর কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছেন। তিনি দীর্ঘ দিনের বিভিন্ন অনিয়মের খবরে ৩১ আগষ্ট ২০২১ মঙ্গলবার আকশ্মিক অভিযানে আসেন। অভিযান পরিচালনা কালে পূর্বে যাদের সতর্ক করা হয়েছিল তাদের প্রতিষ্ঠানের খোজ খবর নেন। মাঝে মাঝে এধরনের অভিযান অব্যাহত রাখবেন বলেও তিনি জানান।

অভিযান চলাকালে আরো উপস্থিত ছিলেন অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম মাহামুদুর রহমান রিজভী ও মেডিকেল অফিসার ডা. রেহনেওয়াজ। অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহামুদুর রহমান রিজভী জানান, বেশ কয়েকটি ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারে অভিযান চালানো হয়েছে তবে বৈধ কাগজপত্র না থাকার কারনে ২টি ডায়াগনষ্টিক সেন্টার বন্ধ ঘোষনা করা হয়েছে।

যশোর সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, আমরা বেশ কয়েকটি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারে অভিযান চালিয়েছি এর মধ্যে বৈধ কাগজ পত্র ও ল্যাব টেকনিশিয়ান না থাকায় ল্যাবওয়ে ডায়াগনষ্টিক সেন্টার ও নুহা ডায়াগনষ্টিক সেন্টার বন্ধ করা নির্দেশনা দেওয়া হয়েছে।

অপর এক প্রশ্নে তিনি বলেন, যে সব ডাক্তারদের হাসপাতালের পাশে ল্যাব রয়েছে তাদের ব্যাপারে আমাদের নিজেদের কিছু সিদ্ধান্ত নেওয়ার কাজ চলছে, তবে এক্ষেত্রে নিজেদেরকেই সততার মধ্যে আনতে হবে।

তিনি আরও জানান, প্রত্যেকটি রিপোর্টে মেডিকেল অফিসার নিরীক্ষা করে দেখবেন যে ওই রিপোর্টটির মান সঠিক আছে কি/না এবং সিগনেচার ছাড়া তা গ্রহণযোগ্য হবেনা। এর ফলে চিকিৎসার নামে প্রতারণার হাত থেকে সাধারণ মানুষ রক্ষা পাবে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।