সকল কে ঐক্যবদ্ধ থাকতে হবে : জো বাইডেন

মোঃ আল-আমিনঃ

যুক্তরাষ্ট্রের ভায়াবহ নাইন ইলেভেন দুর্ঘটনা ঘটনার 20 বছর পূর্তি আজ।এই দিনে 2001 সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইনটাওয়ার   এবং দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে এক ভায়াবহ হামলা চালায় জঙ্গি সংগঠন আল কায়েদা । এই ভায়াবহ দুর্ঘটনায় বাংলাদেশি সহ বিভিন্ন দেশের প্রায় তিন হাজার মানুষ নিহত হয় । এরপরই আফগানিস্তানে সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র । দীর্ঘ বিশ বছর চলে নজিরবিহীন এ অসম যুদ্ধ। ব্যাপক অর্থনৈতিক ক্ষতির মধ্যে পরে যুক্তরাষ্ট্র। এর ই মধ্যে আফগান থেকে ফিরেছে বাইডেনের দেশ। আফগানিস্তানে সেনা পাঠানো শুধুমাত্র ধ্বংস ছাড়া আর কিছুই দিতে পারিনি। জাতির  উদ্দেশ্যে দেয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জো বাইডেন স্বীকার করলেন সে কথা।

ভিডিও বার্তায় বাইডেন বলেন নাইন ইলেভেনের পরে মুসলিমদের ওপর হামলার ঘটনা ঘটেছে। যাতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ঐক্য নষ্ট হয়েছে। সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বাইডেন বলেন যারা যুক্তরাষ্ট্রের ক্ষতি করতে চাইবে তাদের কে ছেড়ে দেয়া হবে না।
এদিকে অপর এক ভিডিও বার্তায় ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন নাইন ইলেভেনের ঘটনা আমাদের বিশ্বাস এবং  ঐক্যকে ভাঙ্গাতে পরেনি।

বিশ্ব রাজনীতি বিশ্লেষকগন বলেন বিশ্ব এখনো নিরাপদ নয়।তারা মনে করেন বিশ্বকে নিরাপদ করতে হলে জাতিগত বিদ্বেষ এবং
দখলদারিত্বের নীতি পরিহার করতে হবে। কোনো মতে কেউ যেন জাতিগত বিদ্বেষের স্বীকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Check Also

আফগান সংকটে তদন্তের দাবি জাতিসংঘের মানবাধিকার প্রধানের

নারীদের সাথে  তালেবানের আচরণ সম্পর্কে জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট আনুষ্ঠানিক পর্যবেক্ষণের দাবি জানান। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।