আফগান সংকটে তদন্তের দাবি জাতিসংঘের মানবাধিকার প্রধানের

নারীদের সাথে  তালেবানের আচরণ সম্পর্কে জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট আনুষ্ঠানিক পর্যবেক্ষণের দাবি জানান।

তিনি বলেছেন, আফগানিস্তানে ক্রমবর্ধমান মানবিক সংকটে তিনি গভীরভাবে শঙ্কিত, এবং দেশের সংকট পর্যবেক্ষণের জন্য একটি নিবেদিত তদন্ত ব্যবস্থার আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (এইচআরসি) এখনও পর্যন্ত এই ধরনের কোনো  ব্যবস্থা তৈরি করেনি, এ ব্যাপারে মানবাধিকার সংস্থাগুলির দ্বারা সমালোচিত হয়েছে।

ব্যাচলেট আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকে তালেবানদের মানবাধিকার রেকর্ডের সমালোচনাও পুনরাবৃত্তি করে উল্লেখ করে যে, প্রতিশ্রুতিগুলি নারীর মর্যাদার মতো বাস্তবতার সাথে মেলে না।

গুরুত্বপূর্ণভাবে, এবং তালিবান নারীদের অধিকারকে সমর্থন করবে এমন আশ্বাসের বিপরীতে, গত তিন সপ্তাহে, নারীদের পরিবর্তে জনসাধারণের ক্ষেত্র থেকে বাদ দেওয়া হয়েছে, “তিনি জেনেভায় এইচআরসিকে বলেন।

তিনি তালেবানদের নতুন সরকারের গঠন নিয়েও হতাশা প্রকাশ করেছেন, নারীদের অনুপস্থিতি এবং জাতিগত পশতুনদের আধিপত্য লক্ষ্য করে।  তিনি বলেন, তালেবানরা সিভিল সার্ভিসেও পরিবর্তন আনছে, অন্যদিকে প্রতিশোধমূলক হত্যাকাণ্ডের বিশ্বাসযোগ্য রিপোর্টও আছে।

সামগ্রিকভাবে, তিনি সতর্ক করেছিলেন যে দেশ একটি নতুন এবং আরও বিপজ্জনক পর্যায়ে প্রবেশ করছে।

আন্তর্জাতিক তহবিল সংগ্রহের মাধ্যমে আফগানিস্তানের ক্রমবর্ধমান সংকট মোকাবেলার জন্য পৃথক প্রচেষ্টার জন্য জেনেভায় দাতাদের আহ্বান করার সময় তার মন্তব্য এসেছে।  জাতিসংঘ বলেছে দেশটি ধ্বংসের দ্বারপ্রান্তে।  উদ্বেগ রয়েছে যে জাতিসংঘ এবং মার্কিন নিষেধাজ্ঞা সাহায্যের প্রবাহকে আটকে রাখতে পারে কারণ এনজিওরা আশ্বাস দেয় যে তারা যদি মার্কিন মন্ত্রণালয়ের মতো তালেবান-সংশ্লিষ্ট সংগঠনগুলিকে সাহায্য করতে দেখা যায় তবে তারা মার্কিন ট্রেজারি জরিমানার শিকার হবে না।  তালেবানের কাছ থেকে ভবিষ্যতের আচরণ সম্পর্কে স্পষ্ট প্রতিশ্রুতি না পেলে যুক্তরাষ্ট্র সাহায্য প্রদান বন্ধ করে দিচ্ছে।

চীন ইতিমধ্যে 30 মিলিয়ন ডলার প্রদান করেছে এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে যে তারা শীঘ্রই খাদ্য এবং ওষুধ পাঠানোর পরিকল্পনা করছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী, তালেবানের কাছে রাজধানী পতনের পর থেকে কাবুল সফরকারী সবচেয়ে সিনিয়র রাজনীতিবিদ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি, সাহায্যের প্রবাহ পুনরায় চালু করা নিশ্চিত করার চেষ্টা করছেন।  যেকোনো রাজনৈতিক অগ্রগতি থেকে স্বাধীন থাকার জন্য মানবিক সহায়তার আহ্বান জানানো হয়েছে।

সূত্র:দ্য গার্ডিয়ান

Check Also

সকল কে ঐক্যবদ্ধ থাকতে হবে : জো বাইডেন

মোঃ আল-আমিনঃ যুক্তরাষ্ট্রের ভায়াবহ নাইন ইলেভেন দুর্ঘটনা ঘটনার 20 বছর পূর্তি আজ।এই দিনে 2001 সালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।