সমালোচনা এড়াতে আইফোন সফটওয়্যারের  নতুন আপডেট আনল অ্যাপেল

অ্যাপল সমালোচনামূলক স্পাইওয়্যার দুর্বলতা মোকাবেলার জন্য জরুরি আইফোন সফ্টওয়্যার আপডেট জারি করেছে।
অ্যাপল আইফোনের জন্য তার সফ্টওয়্যার আপডেট করেছে একটি জটিল দুর্বলতা মোকাবেলার জন্য যা স্বাধীন গবেষকরা বলেছেন যে কুখ্যাত নজরদারি সফ্টওয়্যার দ্বারা সৌদি কর্মীর গুপ্তচরবৃত্তি করা হয়েছে।

ইউনিভার্সিটি অফ টরন্টোর সিটিজেন ল্যাবের গবেষকরা বলেছেন যে সফটওয়্যারটি ফেব্রুয়ারি মাস থেকে ব্যবহার করা হচ্ছে এবং এটি ব্যবহার করা হয়েছে পেগাসাসকে, ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার যা বিভিন্ন দেশে সাংবাদিক এবং মানবাধিকার সমর্থকদের উপর নজরদারি করার জন্য ব্যবহৃত হয়েছে।

সিটিজেন ল্যাব জানায়, অ্যাপল (এএপিএল) সোমবার যে জরুরী আপডেটটি প্রকাশ করেছে তা আইমেসেজ সফটওয়্যারের মধ্যে একটি গর্ত সৃষ্টি করে যা ব্যবহারকারীর ফোনে অনুপ্রবেশের অনুমতি দেয়।  সিটিজেন ল্যাব জানিয়েছে, সৌদি কর্মী নাম প্রকাশে অনিচ্ছুক।
অ্যাপল দুর্বলতা খুঁজে বের করার জন্য সিটিজেন ল্যাব গবেষকদের কৃতিত্ব দিয়েছে।

অ্যাপল সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড আর্কিটেকচারের প্রধান ইভান ক্রস্টিচ এক বিবৃতিতে বলেছেন, “বর্ণিত হামলার মতো আক্রমণগুলি অত্যন্ত পরিশীলিত, বিকাশের জন্য কয়েক মিলিয়ন ডলার খরচ হয়, প্রায়শই একটি ছোট শেলফ লাইফ থাকে এবং এটি নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করতে ব্যবহৃত হয়।”

Krstić বলেছিলেন যে অ্যাপল দ্রুত একটি সফটওয়্যার ফিক্সের মাধ্যমে সমস্যাটির সমাধান করেছে এবং দুর্বলতা “আমাদের ব্যবহারকারীদের বিপুল সংখ্যাগরিষ্ঠের জন্য হুমকি নয়।”
সূত্র সিএনএন

Check Also

বিদ্যালয়ের বাথরুমে আটকা পড়ে থাকতে হলো ১১ ঘণ্টা,অতপর

চাঁদপুর: ক্লাস ছুটির পর সবাই বাড়ি গেলেও বিদ্যালয়ের বাথরুমে আটকা পড়ায় ফিরতে পারেনি বাক প্রতিবন্ধী শারমিন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।