পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণে কালিগঞ্জ উপজেলা থেকে দেবহাটা উপজেলায় অভিজ্ঞতা বিনিময় সফর

আজহারুল ইসলাম : স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচির (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে।

২৫ সেপ্টেম্বর ২০২১ তারিখ রবিবার দিনব্যাপী স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এবং আশাশুনি উপজেলা প্রশাসনের আয়োজনে সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন (এসডিসি) ও ব্রেকিং দ্য সাইলেন্স’র সহযোগিতায় উক্ত অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা থেকে দেবহাটা উপজেলার ইউনিয়ন ভিত্তিক ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর সম্পন্ন হয়েছে। উক্ত সফরে কালিগঞ্জ উপজেলা থেকে উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, ইউ ডি এফ, জাইকা, কালিগঞ্জ উপজেলার ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর দেবহাটা উপজেলার নওয়াপাড়া ও দেবহাটা সদর ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়। অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা, চিহ্নিত ভাল কাজসমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া, এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকিকরণ করায় সহায়তা দেয়া, স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে পুরষ্কৃত করা প্রভৃতি। অভিজ্ঞতা বিনিময় সফরে নওয়াপাড়া ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত ১. ‘নিন্ম অঞ্চলের রোগী বহনের জন্য মিনি এ্যামবুলেন্স এর ব্যবস্থা এবং সিএইচসিপিদের বসার ব্যবস্থা’ ২. ‘স্কুলে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য স্যানিটারী ন্যাপকিন সরবরাহ ও কর্নার স্থাপন’ এবং দেবহাটা সদর ইউনিয়নে বাস্তবায়িত ‘দেবহাটা রুপসী ম্যানগ্রোভ উন্নয়ন সহযোগী হিসাবে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন’ সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্বে) মো. নাজমুল হুসাইন খাঁন ও দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. মুজিবর রহমান পরিদর্শন টিমের সাথে যুক্ত হন এবং ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন , কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন।

সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারী কালিগঞ্জ উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন। পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থবছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন।

সফরে নেতৃত্বদেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অফিসার খন্দকার রবিউল ইসলাম। তিনি বলেন, পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি কালিগঞ্জ উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো: শরিফুল ইসলাম এবং প্রজেক্ট কো-অর্ডিনেটর মো: মনিরুজ্জামান, সাপোর্ট স্টাফ মো: শিমুল হোসেন স্থানীয় সরকার বিভাগের এনআইএলজি মাধ্যমে বাস্তবায়িত অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে সহযোগিতা করেন।

Check Also

মিরসরাইয়ে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা

(চট্টগ্রাম) সংবাদদাতা;চট্টগ্রামের মিরসরাইয়ে একই পরিবারের তিনজনকে গলা কেটে হত্যা করা হয়েছে। বুধবার রাতে উপজেলার জোরারগঞ্জ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।