অভয়নগরে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

উপজেলা প্রতিনিধি (অভয়নগর) যশোর :

যশোর জেলার অভয়নগর উপজেলার জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৩০ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার উপজেলা পরিষদ হলরুমে আলোচনা অনুষ্ঠিত হয়।

এ সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মো. আমিনুর রহমান সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব শাহ্ ফরিদ জাহাঙ্গীর। ”আমরা কন্যা শিশু, প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো” এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, অভয়নগর, যশোর এর আয়োজনে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২৯ সেপ্টেম্বর ২০২১ বুধবার থেকে আগামী ৫ অক্টোবর ২০২১ মঙ্গলবার পর্যন্ত শিশু অধিকার সপ্তাহের মধ্যে ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস পালনে কর্মসূচি দিয়েছে। প্রসঙ্গত, পৃথিবীজুড়ে লিঙ্গবৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। তবে বিভিন্ন দেশ বিভিন্ন দিনে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশে দিবসটি পালন করা হচ্ছে ৩০ সেপ্টেম্বর।

শিশুদের নিয়ে কাজ করা ৫৪টি সংগঠন একসঙ্গে হয়ে একটি দিবসের পরিকল্পনা করা হয়। ১৯৯০ সালে কন্যাশিশু দশক নির্ধারিত হয়। ২০০০ পর্যন্ত সেই দশক শেষ হলে সে বছর থেকেই বেসরকারিভাবে দিবস আকারে পালন শুরু হয়। যেহেতু শিশু অধিকার সপ্তাহ শুরু হয় ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। সেহেতু মনে রাখার সুবিধার্থে শিশু সপ্তাহ শুরুর দ্বিতীয় দিনে জাতীয় কন্যাশিশু দিবস নির্ধারণ করা হয়। ২০০৩ সালে মন্ত্রণালয় সার্কুলার দিয়ে এই দিনটিকে সরকারিভাবে পালনের কথা ঘোষণা করে। এরপর থেকে সরকারিভাবে পালন করা হচ্ছে। তবে কয়েক বছর ধরে এসময়টায় প্রধানমন্ত্রী দেশে না থাকার কারণে পরবর্তীতে অক্টোবরের শুরুতে সুবিধাজনক দিনে উদযাপন করা হয়।

মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবস পালন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সভায় আরো বক্তব্য রাখেন,সহকারী কমিশনার (ভূমি) তানজিলাআখতার, কৃষি কর্মকর্তা গোলাম ছামদানী, নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি (ভারপ্রাপ্ত) নজরুল ইসলাম মল্লিক, যুগ্ম সম্পাদক মাসুদ তাজ, বিআরডিবি কর্মকর্তা মেহেদী হাসান, খাদ্য নিয়ন্ত্রক মিনা খানম, যুব উন্নয়ন কর্মকর্তা আনজু মনোয়ারা প্রমুখ। বিশিষ্টজনের বক্তব্যে, কন্যা শিশুর অধিকার সমুন্নত রাখতে সমাজিক ভূমিকা পালনের নির্দেশনা স্পষ্ট হয়ে ওঠে।

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।