সেনা প্রত্যাহারের পর প্রথম মুখোমুখি বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র-তালেবান

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শনিবার থেকে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনা শুরু হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রতিনিধিদল শনি ও রোববার কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করবেন।

মার্কিন সেনা প্রত্যাহার করায় দীর্ঘদিনের শত্রু তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র তালেবানের সাথে যোগাযোগ রেখে আসছে এবং প্রথম এই মুখোমুখি বৈঠক হতে যাচ্ছে।

বৈঠকের বিষয়ে মার্কিন মুখপাত্র শুক্রবার বলেন, ‘নারী ও মেয়েসহ সকল আফগানদের অধিকারের প্রতি সম্মান জানাতে আমরা তালেবানকে চাপ দেব এবং ব্যাপক সমর্থনসহ একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার ওপর জোর দেব।’

তিনি বলেন, ‘আফগানিস্তান মারাত্মক অর্থনৈতিক সংকটে এবং সম্ভাব্য মানবিক সংকটের মুখোমুখি। এ জন্য মানবিক সংস্থাগুলোকে প্রয়োজনীয় এলাকায় অবাধ প্রবেশের অনুমতি দিতে তালেবানকে চাপ দেব।’

পররাষ্ট্র দফতর জোর দিয়ে বলেছে, এই বৈঠক এই ইঙ্গিত দিচ্ছে না যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তালেবান শাসনের স্বীকৃতি দিচ্ছে।

মুখপাত্র বলেন, ‘আমরা স্পষ্ট করেছি যে তালেবানদের কাজের মাধ্যমে যেকোনো বৈধতা অর্জন করতে হবে।
মার্কিন প্রতিনিধিদল আফগানিস্তানে ২০ বছরের সামরিক অভিযানকালে মার্কিন নাগরিক এবং আফগান মিত্রদের দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের মূল অগ্রাধিকারে বিষয়টিতেও চাপ দেবে।

যুক্তরাষ্ট্র বলেছে, তালেবান মার্কিন নাগরিকদের প্রত্যাহারের ক্ষেত্রে ব্যাপকভাবে সহযোগিতা দিয়েছে।

সূত্র : বাসস

Check Also

মিরসরাইয়ে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা

(চট্টগ্রাম) সংবাদদাতা;চট্টগ্রামের মিরসরাইয়ে একই পরিবারের তিনজনকে গলা কেটে হত্যা করা হয়েছে। বুধবার রাতে উপজেলার জোরারগঞ্জ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।