ইবিতে গুচ্ছভুক্ত ইউনিটের আবেদন শুরু হবে যেদিন

শাহীন আলম, ইবি প্রতিনিধিঃ

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের সকলেই ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ওয়েবসাইটের প্রদত্ত শর্ত পূরণ করা সাপেক্ষে আগামী ২৮ নভেম্বর হতে ১২ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব প্রাপ্ত এ.টি.এম এমদাদুল আলম সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘এ’, ‘বি’, ও ‘সি’ ইউনিটভুক্ত ৭টি অনুষদের ৩২টি বিভাগে (কোটা ব্যতীত) ভর্তির জন্য আগামী ২৮ নভেম্বর রাত ১২টা ১ মিনিট হতে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে।

জিএসটি ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে। পক্ষান্তরে, জিএসটি ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা কেবল ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

নূন্যতম যোগ্যতা থাকা সাপেক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে https://www.iu.ac.bd/admission লিংকে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করার সময় নির্দেশনা অনুযায়ী মোবাইল/অনলাইন ব্যাংকিং পন্থা অনুসরণ করে আবেদন প্রক্রিয়াকরণ ফি পরিশোধ করতে হবে। এককভাবে ‘এ’ ইউনিটভুক্ত ১১ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৬৫০ টাকা, ‘বি’ ইউনিটভুক্ত ১৫ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৮০০ টাকা এবং ‘সি’ ইউনিটভুক্ত ৬ টি বিভাগের জন্য ভর্তির আবেদন প্রক্রিয়াকরণ ফি মোট ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একাধিক ইউনিটে আবেদনের ক্ষেত্রে পছন্দকৃত ইউনিটগুলোর ফিসসমূহের মধ্যে সর্বোচ্চ পরিমাণের সাথে কেবল বাকি প্রতিটি ইউনিটের জন্য অতিরিক্ত ২০০ টাকা যোগ করে প্রক্রিয়াকরণ ফি পরিশোধ করতে হবে।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২০-২০২১-এ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বরের সাথে মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ স্কোরের ২ গুণ যোগ করে মেধা তালিকা প্রস্তুত করা হবে। একাধিক প্রার্থী একই স্কোর প্রাপ্ত হলে উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় বেশি জিপিএ প্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার প্রদান করা হবে। এক্ষেত্রেও সমান স্কোর হলে অগ্রাধিকার প্রদানের সিদ্ধান্ত সংশ্লিষ্ট ইউনিট কমিটি গ্রহণ করবে। এইভাবে প্রস্তুতকৃত মেধাক্রম এবং অনলাইনে ভর্তির আবেদনের সময় শিক্ষার্থীর দেয়া পছন্দক্রম বিবেচনায় নিয়ে ভর্তির জন্য বিভাগ মনোনয়ন দেয়া হবে। কোটায় ভর্তি সংক্রান্ত তথ্যসমূহ এবং ক্লাস শুরুর তারিখ পরবর্তীতে জানানো হবে৷

Check Also

ইবির দেশরত্ন হলের নতুন প্রভোস্ট ড. শামসুল আলম

শাহীন আলম, ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলের নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগপ্রাপ্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২১*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।