ওমিক্রন মোকাবিলায় আমরা প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের ‘ওমিক্রন’ ধরন মোকাবিলায় বাংলাদেশে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার বেলা ১২টার দিকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে সাউথ আফ্রিকা এবং আফ্রিকা থেকে যারাই আসবেন তাদের ৪৮ ঘণ্টা আগে পরীক্ষা করে আসতে হবে এবং ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। অন্যান্য যেসব দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে সেখান থেকে আসার ৪৮ ঘণ্টা আগে পরীক্ষা করে আসতে হবে।

যারা বিদেশ থেকে আসবেন তাদেরও দায়িত্ব রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা যেন সংক্রমিত হয়ে দেশে না আসেন। আমি আহ্বান জানাই, যারা বিদেশে আছেন বিশেষ করে আফ্রিকান দেশে, এই মুহূর্তে দেশে না আসলে ভালো হয়। কারণ, আপনারা আপনাদের পরিবারকে নিরাপদ রাখতে চাইবেন, দেশকে নিরাপদে রাখতে চাইবেন। কাজেই, এখন যেখানে আছেন সেখানেই থাকুন, নিরাপদে থাকুন।

ওমিক্রন মোকাবিলায় নেওয়া উদ্যোগের বিষয়ে তিনি বলেন, সীমান্তে পরীক্ষা ও কোয়ারেন্টাইনের বিষয়টি জোরদার করা হয়েছে। ঢাকায়ও আমরা অনেকগুলো কোয়ারেন্টাইন সেন্টার করেছি। বিশেষ করে হাসপাতাল, যেগুলো আগেও আমরা ব্যবহার করেছি, সেখানে কোয়ারেন্টাইন সেন্টার করার নির্দেশনা দেওয়া হয়েছে। যারা বাইরে থেকে আসবেন তারা সেখানে নিজ খরচে ১৪ দিন কোয়ারেন্টাইন করতে পারবেন।

তিনি বলেন, এয়ারপোর্টের স্ক্রিনিং ব্যবস্থা জোরদার করা হয়েছে, ল্যাবটি অনেক বড় করা হয়েছে। আগে এটি ২ হাজার স্কয়ার ফিটের ছিল, এখন ৩০ হাজার স্কয়ার ফিটের করা হয়েছে। হাসপাতাল, আইসিইউ প্রস্তুত রাখা হয়েছে। সব জেলায় হাসপাতালগুলোকে চিঠি দেওয়া হয়েছে প্রস্তুত থাকতে। সেখানেও প্রয়োজনে কোয়ারেন্টাইন করা যাবে। সব মিলিয়ে আমরা প্রস্তুত আছি।

জনবল বাড়াতে ৮ হাজার নার্স ও ৪ হাজার ডাক্তার নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে বলে যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী।

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।