সাতক্ষীরায় আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

‘বৈষম্য ঘুচাও, সাম্য সৃষ্টি ও মানবাধিকার সুরক্ষা’র দাবীকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হয়েছে আন্তজার্তিক মানবাধিকার দিবস। এ উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসুচি পালিত হয়।

বেসরকারি সংস্থা স্বদেশ এর নিবাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত এর সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, ওয়াল্ড ভিশনের প্রকল্প ব্যবস্থাপক প্রতিভা বিকাশ সরকার, জেলা নাগরিক কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহিম, সুশীলনের সহকারী পরিচালক জিএম মনিরুজ্জামান, ভুমিহীন নেতা আব্দুস ছাত্তার, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক জ্যোৎ¯œা দত্ত, বরসার সহকারি পরিচালক নাজমুল আলম মুন্না, ডাঃ ওমর ফারুক গোলাম হোসেন প্রমুখ। দিবসের দাবীনামা উপস্থাপন করেন সুনামের যুব প্রতিনিধি ফেরদৌস আলম। এ সময় স্বদেশ’র পক্ষথেকে সাতক্ষীরা জেলাতে চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত সংঘঠিত নারী নির্যাতনসহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটনার ২৩৩টি পরিসংখ্যান তুলে ধরা হয়।

এসময় বক্তারা বলেন, আন্তর্জাতিক মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশে^র সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১০ ডিসেম্বর ১৯৪৮ সাল থেকে দিবসটি উদযাপন করা হয়। সার্বজনীন মানবাধিকার সংক্রান্ত ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে এ তারিখ নির্ধারণ করা হয়। সাম্য, ন্যায়বিচার, গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করার অন্যতম হাতিয়ার হচ্ছে মানবাধিকার। মানবাধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সম্ভব একটি ন্যায়বিচার ভিত্তিক সমাজগঠন যা সমাজের প্রত্যেকটি মানুষের অধিকার সংরক্ষণ করবে।

এই অধিকার বলতে আমরা বোঝাতে চাই বেঁেচ থাকার অধিকার, খাদ্য অধিকার, শিক্ষা ও স্বাস্থ্যের অধিকার, শান্তি ও সাম্যের অধিকার, গনতন্ত্র ও সুশাসনের অধিকার, মান ও সম্মানের অধিকার, নারী অধিকার, মত প্রকাশের অধিকার, সু-সম বণ্টন এর অধিকার এবং সার্বিকভাবে সম অধিকার ভিত্তিক একটি সমাজে শান্তিময় জীবন যাপনের অধিকার।

মানবাধিকার সার্বজনীন ঘোষণাপত্র অনুযায়ী মানব পরিবারের সকল সদস্যের সমান ও অবিচ্ছেদ্য অধিকারসমূহ এবং সহজাত মর্যাদার স্বীকৃতিই হচ্ছে বিশে^ শান্তি, স্বাধীনতা এবং ন্যায়বিচার ভিত্তি। বক্তারা শিক্ষাখাতে জনসাধারণরে অধিকার নিশ্চিত করাসহ বিভিন্ন সুপারিশ করেন। মানববন্ধন শেষে একটি র‌্যালী সাতক্ষীরা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।